Government Jobs: কয়েক হাজার শূন্যপদ, নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড

নিয়োগ প্রক্রিয়ার জন্য রেজিস্ট্রেশন শুরু হবে ১ মার্চ থেকেই। 

Sahely Sen | Published : Mar 1, 2024 4:21 AM IST

এবার পুলিশে বড়সড় নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (West Bengal Police Recruitment Board)। নিয়োগ প্রক্রিয়া শুরু হবে কনস্টেবল এবং মহিলা কনস্টেবল পদের জন্য। আগ্রহী প্রার্থীরা prb.wb.gov.in – এই অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে পারবেন। মোট ৩৭৩৪টি শূন্যপদ রয়েছে।

 

কলকাতা পুলিশে এই নিয়োগ প্রক্রিয়ার জন্য রেজিস্ট্রেশন শুরু হবে ১ মার্চ, অর্থাৎ আজ থেকে। ২৯ মার্চ পর্যন্ত আবেদন জানানো যাবে। আবেদন পত্রে কোনও ভুলত্রুটি থাকলে তা সংশোধনের জন্য ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত সময় পাবেন আবেদনকারীরা।

-

মোট শূন্যপদ রয়েছে ৩৭৩৪টি। জানা গিয়েছে, এর মধ্যে ৩৪৬৪ জন কনস্টেবল এবং ২৭৯ জন মহিলা কনস্টেবল নিয়োগ করা হবে কলকাতা পুলিশ বিভাগে।

-

যাঁরা আবেদন জমা দেবেন তাঁদের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ বা সমতুল্য কোনও বোর্ড থেকে পরীক্ষা দিতে হবে। আর আবেদনকারীদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

-

প্রাথমিক ভাবে একটি লিখিত পরীক্ষা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে পরীক্ষার্থীদের ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট হবে। এরপর থাকবে ইন্টারভিউ পর্ব। তিনটি পর্বে যাঁরা উত্তীর্ণ হবে তাঁরাই যোগ্য বলে বিবেচিত হবেন।

-

তফশিলি জাতি, তফশিলি উপজাতির (পশ্চিমবঙ্গের) আবেদনকারীদের ২০ টাকা অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে। অন্যদিকে বাকি ক্যাটেগরির প্রার্থীদের ১৭০ টাকা অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে। অন্যান্য রাজ্যের তফশিলি জাতি এবং তফশিলি উপজাতির আবেদনকারীদের কোনও অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে না।

Share this article
click me!