CBSE Board Exam 2024: ১৫ ফেব্রুয়ারী থেকে ১০ম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

১০ তম - ১২ তম শ্রেণির পরীক্ষা প্রায় ৫৫ দিন সময়কালের জন্য পরিচালিত হবে। বোর্ড পরীক্ষার উপরোক্ত সময়সূচীকে সামনে রেখে সমস্ত প্রতিষ্ঠানকে তাদের পরীক্ষার তারিখ ঠিক করার জন্য অনুরোধ করেছে।

Parna Sengupta | Published : Jul 14, 2023 5:22 PM IST

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন ২০২৪ সালের বোর্ডের পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। ২০২৪ সালে, ১৫ ফেব্রুয়ারি থেকে ১০ এপ্রিল, ২০২৪ পর্যন্ত ক্লাস ১০ এবং ১২ শ্রেণীর বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অফিসিয়াল তথ্য শিক্ষার্থীরা CBSE-এর অফিসিয়াল সাইট cbse.gov.in-এ গিয়ে চেক করতে পারে। প্রার্থীরা এখানে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে পারেন।

১০ তম - ১২ তম শ্রেণির পরীক্ষা প্রায় ৫৫ দিন সময়কালের জন্য পরিচালিত হবে। বোর্ড পরীক্ষার উপরোক্ত সময়সূচীকে সামনে রেখে সমস্ত প্রতিষ্ঠানকে তাদের পরীক্ষার তারিখ ঠিক করার জন্য অনুরোধ করেছে। অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে “CBSE ১৫ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য ১০ এবং ১২ শ্রেণির জন্য বোর্ড পরীক্ষা পরিচালনা করবে। এই পরীক্ষাগুলি প্রায় ৫৫ দিনের জন্য পরিচালিত হবে এবং ১০ এপ্রিল ২০২৪-এর মধ্যে শেষ হবে। আরও সম্পর্কিত বিশদের জন্য প্রার্থীরা CBSE-এর অফিসিয়াল সাইটে যেতে পারেন।

Latest Videos

CBSE বোর্ড পরীক্ষার ২০২৪ তারিখ: এইরকম বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

ধাপ ১: প্রথমে সমস্ত শিক্ষার্থী CBSE cbse.gov.in-এর অফিসিয়াল সাইটে যান।

ধাপ ২: এর পরে সিবিএসই বোর্ড পরীক্ষা ২০২৪ বিজ্ঞপ্তিতে ক্লিক করুন যা ছাত্রদের হোম পেজে উপলব্ধ।

ধাপ ৩: তারপরে শিক্ষার্থীর সামনে একটি নতুন পিডিএফ ফাইল খুলবে যেখানে প্রার্থী বিশদ পরীক্ষা করতে পারবেন।

ধাপ ৪: এখন প্রার্থী পৃষ্ঠা ডাউনলোড করুন।

ধাপ ৫: এর পরে শিক্ষার্থীদের আরও প্রয়োজনের জন্য এর একটি হার্ড কপি রাখতে হবে।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) ১৫ ফেব্রুয়ারি থেকে ক্লাস ১০ এবং ১২ শ্রেণী পরীক্ষা পরিচালনা করবে। পরীক্ষা শুরু ও শেষের তারিখ ঘোষণা করেছে বোর্ড। এ বিষয়ে বোর্ডের পক্ষ থেকে বিদ্যালয়গুলোকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বলা হয়েছে, পরীক্ষা ৫৫ দিন চলবে বলে আশা করা হচ্ছে। পরীক্ষার তারিখের বিস্তারিত সময়সূচী ডিসেম্বরে প্রকাশ হতে পারে।

CBSE পরীক্ষা নিয়ন্ত্রক ডঃ স্যানিয়াম ভরদ্বাজের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে পরীক্ষাগুলি ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবং প্রায় ৫৫ দিন চলবে বলে আশা করা হচ্ছে। পরীক্ষা শেষ হবে ১০ এপ্রিল। বোর্ড পরীক্ষার এই তারিখগুলি মাথায় রেখে সমস্ত পরীক্ষা পরিচালনাকারী সংস্থাকে তাদের পরীক্ষার তারিখগুলি ঠিক করার জন্য অনুরোধ করেছে। বোর্ড পরীক্ষার জন্য অস্থায়ী তারিখগুলি আগেই প্রকাশ করেছে যাতে তারা সেই অনুযায়ী তাদের প্রস্তুতির কৌশল করতে পারে।

জানা গেছে, এসব পরীক্ষার আগে জানুয়ারির শুরু থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা হবে। এমতাবস্থায় পরীক্ষার তারিখ আগে থেকেই জেনে রাখলে শিক্ষার্থীরা প্র্যাকটিক্যাল ও থিওরিটিক্যাল পরীক্ষায় পর্যাপ্ত মনোযোগ দিতে পারবে।

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল