IAF Agniveer Bharti 2023: বায়ুসেনায় বাহিনীতে যোগদানের সুযোগ, কীভাবে ফর্ম পূরণ, কবেই বা শেষ তারিখ

অগ্নিবীর ভারতী ২০২৩-এর প্রকল্পের আওতায় বাহিনীতে নিয়োগ শুরু করতে চলেছে বায়ুসেনা। এর জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কবে থেকে শুরু হবে এর জন্য আবেদনপত্র পূরমের প্রক্রিয়া, কীভাবেই বা করতে হবে আবেদন- সবকিছু জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Jul 12, 2023 9:18 AM IST / Updated: Jul 12 2023, 02:59 PM IST

অগ্নিবীর প্রকল্পের আওতায় নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল বায়ুসেনা। অগ্নিবীরবায়ু নামে এই সেনানিদের কীভাবে নিয়োগ করা হবে থেকে শুরু করে কীভাবে ও কবে থেকে আবেদন পূরণের সুযোগ পাবেন- তার সবটাই এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ২০২৪ বাই ১-এর আওতায় এই অগ্নিবীরবায়ুদের আইএএফ অগ্নিবীর ভারতী ২০২৩-এর অধীনে নিয়োগ করা হবে বলেও এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন গ্রহণ শুরু হবে ২৭ জুলাই। আবেদন জমা করার শেষ তারিখ ১৭ অগাস্ট। ইচ্ছুক চাকুরি প্রার্থীরা বায়ুসেনার ওয়েবসাইট agnipathvayu.cdac.in-এ ক্লিক করলে আবেদন পত্র পেয়ে যাবেন। ২০২৩-এর ১৩ অক্টোবর থেকে শুরু হবে অনলাইনে লিখিত পরীক্ষা।

কী ধরনের শিক্ষাগতযোগ্যতা লাগবে?

ক। বিজ্ঞান শাখার জন্য

২টি বিষয়ে মোট নম্বর ৫০ শতাংশ নিয়ে ১২ ক্লাস পাস করতে হবে। এতে আবশ্যিকভাবে অঙ্ক এবং পদার্থবিদ্যা থাকতে হবে। আর সেই সঙ্গে ইংরাজিও থাকতে হবে। ইংরাজিতেও ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

অথবা--- ৩ বছরের ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমায় অন্তত ৫০ শতাংশ নম্বর। অথবা, ২ বছরের ভোকেশনাল কোর্সে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে পাস করার প্রমাণপত্র এবং নন-ভোকেশনাল বিষয় হিসাবে পদার্থবিদ্যা এবং অঙ্ক থাকতে হবে।

খ। যে কোনও শাখায় ৫০ শতাংশ নম্বর নিয়ে ১২ ক্লাস পাস করার প্রমাণ। বিজ্ঞান শাখার ছাত্র-ছাত্রীদের বাইরে যারা এই নিয়োগের জন্য আবেদন করবেন- তাদের ক্ষেত্রে ইংরাজিতে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

গ। বয়সের সীমা

২১ বছরের নিচে কেউ এতে আবেদন করতে পারবে না। চাকুরিপ্রার্থীদের জন্মসাল ২০০৩-এর ২৭ জুন থেকে ২০০৬-এর ৭ ডিসেম্বরের মধ্যে হতে হবে।

ঘ। সর্বনিম্ন উচ্চতা

আবেদনকারীর উচ্চতা কমপক্ষে ১৫২.৫ সেন্টিমিটার হতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা অন্তত ১৫২ সেন্টিমিটার হতে হবে। না ফুলিয়ে বুকের পরিসর পুরুষদের ক্ষেত্রে ৭৭ সেন্টিমিটার হতে হবে। আর প্রার্থীরা সর্বাধিক ৫ সেন্টিমিটার বুক ফোলাতে পারেন।

ঙ। নিয়োগের পদ্ধতি

নিয়োগের ক্ষেত্রে এই নিম্নরূপ পদ্ধতি অনুসরণ করা হবে-

১। অনলাইন লিখিত পরীক্ষা

২। ফিজিক্যাল ফিটনেস টেস্ট

৩। মেডিক্যাল টেস্ট

চ। আর যে বিষয়গুলোর উপরে নজর রাখতে হবে

১। অগ্নিবীর প্রকল্পের আওতায় যারা নিয়োগ পাবেন তারা ৪ বছরের এই প্রশিক্ষণে ৪৮ লক্ষ টাকার মেডিক্যাল ইনসিউরেন্স কভারেজ পাবেন।

২। অগ্নিবীরদের স্নাতক ডিগ্রি থাকা বাধ্যতামূলক নয়।

৩। অগ্নিবীর প্রকল্পের আওতায় নিয়োগ পাওয়ারা চাকরির মেয়াদের মধ্যে ভারতীয় বায়ুসেনার হাসপাতালের পরিষেবার সুযোগ পাবেন এবং সেই সঙ্গে বায়ুসেনার সিএসডি ক্যান্টিনেরও সুবিধা নিতে পারবেন।

৪। বছরে অগ্নিবীররা ৩০টি সবেতন ছুটি পাবেন।

৫। এর বাইরে অসুস্থতাকালীন ছুটিও পাওয়া যাবে, তবে এর জন্য চিকিৎসকের সুপারিশ লাগবে।

আরও পড়ুন--- 

আপনার মেয়ের জন্য পাঁচটি সরকারি প্রকল্প, পড়াশোনা থেকে বিয়ে পর্যন্ত অর্থের অভাব হবে না 
NEET: স্বপ্নের সাফল্য, প্রতিকূলতাকে হারিয়ে ডাক্তার হতে যাচ্ছেন জম্মু ও কাশ্মীরের তিন বোন 
অভাবী মেধামী শুভ্রাংশু সর্দার, কঠোর পরিশ্রম আর ছকভাঙা কম্বিনেশই সাফল্যের চাবিকাঠি

Share this article
click me!