CBSE দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার তারিখ ঘোষণা, কোন তারিখ শুরু ২০২৪ সালের পরীক্ষা- দেখে নিন তালিকা

সিবিএসই বোর্ড এই তারিখগুলিকে মাথায় রেখে তাদের বিভিন্ন অভ্যন্তরীণ পরীক্ষা এবং মূল্যায়ন পরিচালনার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য স্কুলগুলিকে আবেদন করেছে। এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি বিভিন্ন স্কুলে পাঠানো হয়েছে।

Parna Sengupta | Published : Nov 6, 2023 4:22 AM IST

দশম এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য CBSE বোর্ড আপডেট। ২০২৩-২৪ সালের মাধ্যমিক এবং সিনিয়র সেকেন্ডারি ক্লাসের বোর্ড পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি ২০২৪ থেকে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের হাত ধরে পরিচালিত হবে। এই পরীক্ষা চলবে ১০ এপ্রিল পর্যন্ত। সিবিএসই বোর্ড এই তারিখগুলিকে মাথায় রেখে তাদের বিভিন্ন অভ্যন্তরীণ পরীক্ষা এবং মূল্যায়ন পরিচালনার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য স্কুলগুলিকে আবেদন করেছে। এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি বিভিন্ন স্কুলে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, এর আগেও,২০২২-২৩ সালের মাধ্যমিক এবং সিনিয়র সেকেন্ডারি বোর্ডের ফলাফল ঘোষণার সময়, সিবিএসই বোর্ড আনুষ্ঠানিকভাবে তথ্য শেয়ার করেছিল যে দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা পরবর্তী সেশনের জন্য অর্থাৎ ২০২৩-২৪ সালের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। এছাড়াও, ক্লাস ১২-এর পরীক্ষা আগে শেষ হবে, ক্লাস ১০-এর বোর্ড পরীক্ষা এপ্রিল ২০২৪ পর্যন্ত চলবে।

সিবিএসই বোর্ড পরীক্ষার তারিখ

যদিও CBSE বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষার শুরু এবং শেষের তারিখগুলি সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। তবে পরীক্ষার তারিখ এবং শিফটের সময় (সকাল বা বিকেল), বিভিন্ন বিষয়ের জন্য নির্ধারিত সময় জানানো হয়নি। এখানে জেনে রাখা ভালো যে CBSE বোর্ড এই বিবরণগুলির জন্য ডেটশীট প্রকাশ করবে, যার তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। যাই হোক, আগের বছরের প্যাটার্নটি দেখতে, ২০২২ সালের পরীক্ষার তারিখ ২৯ ডিসেম্বর প্রকাশ করেছিল বোর্ড। তাই গত বছরের মতই এই বছরেও সিবিএসসি ডিসেম্বর ২০২৪-এ তারিখের তালিকা প্রকাশ করবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, শিক্ষার্থী এবং অভিভাবকদের মনে রাখা উচিত যে CBSE বোর্ড ব্যবহারিক পরীক্ষা পরিচালনার তারিখ ঘোষণা করেছে, সেই অনুযায়ী প্রাকটিক্যাল পরীক্ষা ১ জানুয়ারী, ২০২৪ থেকে পরিচালিত হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!