Government Jobs: চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর! কয়েক হাজার শূন্যপদে ক্লার্ক ও স্টেনোগ্রাফার নিয়োগ

ক্লার্ক ও স্টেনোগ্রাফার সহ আরও অনেকগুলি শূন্যপদে হতে চলেছে কর্মী নিয়োগ। উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলেই এই সমস্ত পদগুলিতে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

Sahely Sen | Published : Dec 31, 2023 3:45 AM IST

নতুন বছরে চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর। ক্লার্ক ও স্টেনোগ্রাফার সহ আরও অনেকগুলি শূন্যপদে হতে চলেছে কর্মী নিয়োগ। উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলেই এই সমস্ত পদগুলিতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। ভারতের যেকোনও নাগরিক এই শূন্যপদগুলিতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। মাসিক বেতন, আবেদন পদ্ধতি সহ অন্যান্য বিস্তারিত তথ্য জেনে নিন। 

-

Employment No.- F.4 (199)/P&P-I/DSSSB/2023/4098

পদের নাম- Lower Division Clerk, Stenographer

মোট শূন্যপদ- ২৩৫৪ টি। (UR- ১০৭৪ টি, OBC- ৬৭৭ টি, SC- ২৮৯ টি, ST- ১০০ টি, EWS- ২১৪ টি)

শিক্ষাগত যোগ্যতা- যে কোনও স্বীকৃত বোর্ডের বিদ্যালয় থেকে নূন্যতম উচ্চ মাধ্যমিক পাশ যোগ্যতা সম্পন্ন চাকরিপ্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন। এছাড়া প্রার্থীকে প্রতি মিনিটে ৩০ থেকে ৩৫টা শব্দ লেখার দ্রুততা থাকতে হবে। 

মাসিক বেতন- গ্রেড অনুযায়ী এই পদগুলির মাসিক বেতন শুরু হচ্ছে ১৯,৯০০/- টাকা থেকে, সর্বোচ্চ বেতন আছে ৬৩,২০০/- টাকা পর্যন্ত।

বয়সসীমা- আবেদনকারীদের বয়সসীমা নূন্যতম ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর আবেদনকারীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি- আবেদনকারীরা সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইন আবেদন করতে পারবেন। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নাম, মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর উপযুক্ত তথ্য দিয়ে অনলাইন আবেদনপত্রটি পূরণ করতে হবে। প্রয়োজনীয় নথিপত্রগুলির স্ক্যান কপি আপলোড করতে হবে। সব শেষে আবেদন ফি জমা করে আবেদনপত্র সাবমিট করতে হবে।

আবেদন ফি- জেনারেল ও OBC আবেদনকারীদের ক্ষেত্রে ১০০/- টাকা; সংরক্ষিত শ্রেণীর আবেদনকারী ও মহিলাদের ক্ষেত্রে কোনওরকম আবেদন ফি লাগবে না।

নিয়োগ পদ্ধতি- TIER-I (I Tier – General) মোট ২০০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে। পরীক্ষার সময়সীমা ২ ঘন্টা। পরীক্ষার সিলেবাস সংক্রান্ত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন অফিসিয়াল নোটিফিকেশনে।

Share this article
click me!