India Post Recruitment 2024: ইন্ডিয়া পোস্ট জিডিএসের ৩৫ হাজার শূণ্যপদের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে, দশম পাস ১৫ জুলাই থেকে আবেদন করতে পারেন

আজ থেকে কয়েক দিন ১৫ জুলাই, ২০২৪ তারিখে প্রকাশিত হবে। এদিন থেকে রেজিস্ট্রেশনও শুরু হবে। যারা এই পদগুলির জন্য আবেদন করতে চান তারা লিঙ্কটি সক্রিয় হওয়ার পরে আবেদন করতে পারেন।

 

deblina dey | Published : Jul 1, 2024 4:32 AM IST / Updated: Jul 01 2024, 10:04 AM IST

India Post GDS Recruitment 2024: দশম পাস প্রার্থীদের জন্য একটি সরকারি চাকরি পাওয়ার জন্য একটি ভাল সুযোগ এসেছে। ইন্ডিয়া পোস্ট গ্রামীণ ডাক সেবকের বাম্পার পদের জন্য নিয়োগের ঘোষণা করেছে। এই মুহূর্তে শুধুমাত্র এই নিয়োগের সংক্ষিপ্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিশদ বিজ্ঞপ্তিটি আজ থেকে কয়েক দিন ১৫ জুলাই, ২০২৪ তারিখে প্রকাশিত হবে। এদিন থেকে রেজিস্ট্রেশনও শুরু হবে। যারা এই পদগুলির জন্য আবেদন করতে চান তারা লিঙ্কটি সক্রিয় হওয়ার পরে আবেদন করতে পারেন।

প্রয়জনীয় ওয়েবসাইটটি নোট করুন

ইন্ডিয়া পোস্টের জিডিএস পদের জন্য আবেদন করতে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এটি করার জন্য, ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটের ঠিকানা হল – indiapostgdsonline.gov.in। এখান থেকে আপনি শুধু আবেদনই করতে পারবেন না এই পোস্টগুলো সম্পর্কে বিস্তারিত তথ্যও পাবেন।

হোমপেজ খুললে, আপনি বিভিন্ন সার্কেলের জন্য বিভিন্ন লিঙ্ক দেখতে পাবেন। যে বৃত্তের অধীনে আপনাকে আবেদন করতে হবে সেটিতে ক্লিক করুন, তারপর পরবর্তী প্রক্রিয়া শুরু করুন। রেজিস্ট্রেশন লিংক এখনও খোলা হয়নি, আবেদন শুরু হবে ১৫ জুলাই থেকে। বর্তমানে শুধুমাত্র এই শূন্যপদের জন্য সংক্ষিপ্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

যারা আবেদন করতে পারবেন

ইন্ডিয়া পোস্ট জিডিএস পদগুলির জন্য আবেদন করার জন্য, প্রার্থীকে একটি স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণী পাস করা আবশ্যক। এর পাশাপাশি, দশম শ্রেণীতে তার মাতৃভাষাগুলির মধ্যে একটি অধ্যয়ন করা আবশ্যক। প্রার্থীর জন্য কম্পিউটার জ্ঞান আবশ্যক এবং তাকে সাইকেল চালাতেও জানতে হবে।

বয়স সীমা সম্পর্কে কথা বললে, ১৮ থেকে ৪০ বছরের মধ্যে প্রার্থীরা এই পদগুলির জন্য আবেদন করতে পারেন। সংরক্ষিত বিভাগের প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

শেষ তারিখ কি

এই পোস্টগুলির বিস্তারিত বিজ্ঞপ্তি এখনও প্রকাশ করা হয়নি। তার পরেই, শূন্যপদের সংখ্যা থেকে শেষ তারিখ পর্যন্ত সঠিক তথ্য পাওয়া যাবে। বর্তমানে, অনুমান করা হচ্ছে ৩০ হাজারেরও বেশি পদ পূরণ করা হবে এবং আবেদনের শেষ তারিখ আগস্ট মাসে হতে পারে। আপডেটের জন্য ওয়েবসাইটে যেতে থাকুন।

নির্বাচন কিভাবে করা হবে?

এই পদগুলির জন্য প্রার্থীদের নির্বাচন হবে মেধার ভিত্তিতে। দশম প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীদের মেধা প্রস্তুত করা হবে। নির্বাচিত প্রার্থীদের নথি যাচাইয়ের জন্য ডাকা হবে। ডিভা রাউন্ডও ক্লিয়ার করার পর প্রার্থী বাছাই চূড়ান্ত হবে।

কত বেতন পাবেন?

এসব পদে নির্বাচিত হলে প্রার্থীরা পদ অনুযায়ী বেতন পাবেন। উদাহরণস্বরূপ, ABPM/GDS পোস্টের বেতন প্রতি মাসে ১২ হাজার থেকে ২৪ হাজার টাকা পর্যন্ত হবে। যেখানে BPM পদের বেতন প্রতি মাসে ১২ হাজার থেকে ২৯ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

ফি কত হবে

বাছাইয়ের পর প্রতিটি সার্কেলের মেধা তালিকাও আলাদাভাবে প্রকাশ করা হবে। আবেদন করার জন্য, সাধারণ শ্রেণীর প্রার্থীদের ১০০ টাকা ফি দিতে হবে। যেখানে সংরক্ষিত বিভাগ এবং পিএইচ বিভাগের প্রার্থীদের কোন ফি দিতে হবে না।

Share this article
click me!

Latest Videos

Nawsad Siddique : 'তৃণমূল ভাবে তাঁরা বিচারব্যবস্থা ও আইনের ঊর্ধ্বে' চোপড়ার ঘটনায় মন্তব্য নৌশাদের
Hardik Pandya | অনুরাগীদের উচ্ছ্বাসে আপ্লুত হার্দিক #shorts #hardikpandya
The Champions! T20 ক্রিকেটে বিশ্বসেরা ভারত #shorts #t20worldcup2024 #teamindia
Murshidabad News : পুলিশ স্টেশন ট্যুরিজম গড়ে নজর কেড়ে নিয়েছে মুর্শিদাবাদ জেলার হরিহরপাড়া থানা ।
ED Raid in Kolkata : NEET মামলায় নিউটাউনের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালালো সিবিআই