CBSE Board Exam: এখন বছরে দুবার CBSE বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হবে, অনুমোদন কেন্দ্রের, জেনে নিন কেমন হবে প্যাটার্ন

আসন্ন সেশন ২০২৫-২৬ থেকে সিবিএসইতে নতুন প্যাটার্ন বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছে। নতুন প্যাটার্নের প্রথম বোর্ড পরীক্ষা ২০২৬ সালের জানুয়ারিতে এবং একই সেশনের দ্বিতীয় পরীক্ষা এপ্রিল ২০২৬-এ অনুষ্ঠিত হবে।

 

deblina dey | Published : Jul 1, 2024 3:35 AM IST / Updated: Jul 01 2024, 09:14 AM IST

CBSE Board Exam: CBSE বোর্ড পরীক্ষা সংক্রান্ত একটি বড় আপডেট এসেছে। বছরে দুবার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নেওয়ার পরিকল্পনায় সম্মত হয়েছে কেন্দ্র। পুরো সিলেবাসের এই পরীক্ষা জানুয়ারি ও এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে। কেন্দ্র আসন্ন সেশন ২০২৫-২৬ থেকে সিবিএসইতে নতুন প্যাটার্ন বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছে। নতুন প্যাটার্নের প্রথম বোর্ড পরীক্ষা ২০২৬ সালের জানুয়ারিতে এবং একই সেশনের দ্বিতীয় পরীক্ষা এপ্রিল ২০২৬-এ অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীদের দুটি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে। শিক্ষার্থীরা চাইলে তাদের সুবিধামত দুটি বা যে কোনও একটি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। মন্ত্রণালয়ের স্কুল শিক্ষা বিভাগ সারাদেশে ১০ হাজারের বেশি স্কুলের অধ্যক্ষের সঙ্গে অনলাইন ও শারীরিক বৈঠকে এই বিষয়ে মতামত নিয়েছে।

মন্ত্রণালয় ৩টি অপশন দিয়েছে, ২টি খারিজ করেছে

শিক্ষা বিভাগের কাছে ৩টি বিকল্প ছিল-

১) উচ্চশিক্ষার সেমিস্টার পদ্ধতির মতো বছরের প্রতিটি সেমিস্টার শেষে অর্ধেক সিলেবাসের পরীক্ষা নিতে হবে, যা সেপ্টেম্বর ও মার্চ মাসে অনুষ্ঠিত হতে হবে।

২) যেহেতু মার্চ-এপ্রিলের বোর্ড পরীক্ষার পর জুলাই মাসে সাপ্লি পরীক্ষা হয়, তাই সাপ্লির পরিবর্তে ফুল বোর্ড পরীক্ষা নেওয়া উচিত।

৩) যেহেতু জেইই মেইন পরীক্ষা জানুয়ারি এবং এপ্রিলে দুবার নেওয়া হয়, তাই পুরো সিলেবাসের জন্য বোর্ড পরীক্ষা জানুয়ারিতে একবার এবং এপ্রিলে দ্বিতীয়বার নেওয়া উচিত।

অধিকাংশ পণ্ডিত তৃতীয় বিকল্পে একমত। সেমিস্টার পদ্ধতি অধিকাংশ শিক্ষক প্রত্যাখ্যান করেছেন। জুলাইয়ে দ্বিতীয় বিকল্পটি পরীক্ষা করে, তারা যুক্তি দিয়েছিল যে এটি শিক্ষার্থীদের বছর বাঁচাতে বা উচ্চ শিক্ষায় যেতে সাহায্য করবে না। অধ্যক্ষদের তাদের মতামত লিখিতভাবে জমা দিতে বলা হয়েছে।

২০২৫-২৬ সালের বোর্ড পরীক্ষা পুরানো সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

নতুন সিলেবাসে দশম ও দ্বাদশ শ্রেণীর বই আসতে দুই বছর সময় লাগবে, কারণ অষ্টম, দশম এবং দ্বাদশ শ্রেণীর বই শুধুমাত্র ২০২৬-২৭ সেশনে পাওয়া যাবে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'এবার জনগণও আপনাকে ছুঁড়ে ফেলবে' #suvenduadhikari #bjp
Howrah News Today : তেতে ছিল দুই পাড়াই! হাওড়ার বাঁকড়ায় রবিবার সকালে ঘটল ভয়ানক ঘটনা, গ্রেফতার ৩
Bjp news :ব‍্যারাকপুরে আবার আক্রান্ত বিজেপি কর্মী , আক্রমণের তীর টি.এম.সি র দিকে
Nadia Hawker Eviction: নদিয়াতে সকাল থেকে শুরু উচ্ছেদ অভিযান,এলাকা পরিদর্শনে বিজেপির সভাপতি
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!