NEET প্রশ্নপত্র ফাঁস বিতর্কের মধ্যে বড় সিদ্ধান্ত! আর কাগজ কলম নয় এবার থেকে পরীক্ষা হবে অনলাইনে

ছাড়া বিষয়টি সুপ্রিম কোর্টেও পৌঁছেছে। NEET প্রশ্নপত্র ফাঁসের বিষয়টিও সংসদে একটি আলোচিত বিষয়, যেখানে বিরোধীরা এটি নিয়ে আন্দলোনের দাবি করছে।

 

deblina dey | Published : Jun 30, 2024 9:38 AM IST

NEET UG Controversy: NEET UG পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে দেশজুড়ে তোলপাড় চলছে। এদিকে, সরকার আগামী বছর থেকে NEET পরীক্ষা অনলাইন করার কথা ভাবছে। NEET প্রশ্নপত্র ফাঁস নিয়ে মহারাষ্ট্র থেকে বিহার পর্যন্ত অনেক অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। মামলার তদন্তও করছে সিবিআই। এ ছাড়া বিষয়টি সুপ্রিম কোর্টেও পৌঁছেছে। NEET প্রশ্নপত্র ফাঁসের বিষয়টিও সংসদে একটি আলোচিত বিষয়, যেখানে বিরোধীরা এটি নিয়ে আন্দলোনের দাবি করছে।

বর্তমানে NEET UG পরীক্ষা কলম এবং কাগজে পরিচালিত হত। এই প্রশ্নপত্র ফাঁসের পর MCQ, যাতে শিক্ষার্থীদের উত্তর বেছে নেওয়ার বিকল্প দেওয়া হয়। ছাত্ররা তাদের উত্তরগুলি একটি OMR শীটে লেখে, যা পরে স্ক্যান করা হয়। তবে, স্বাস্থ্য মন্ত্রক একাধিকবার অনলাইন মোডে NEET UG পরীক্ষা পরিচালনার বিষয়ে মতভেদ প্রকাশ করেছে। NEET পরীক্ষা স্বাস্থ্য মন্ত্রকের তরফে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) দ্বারা পরিচালিত হয়।

JEE পরীক্ষার ফরম্যাট নিয়ে আলোচনা

বর্তমানে, আইআইটি এবং ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ভর্তির জন্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (জেইই) মেইন এবং অ্যাডভান্সড পরীক্ষা অনলাইন মোডে পরিচালিত হয়। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে, কেন্দ্রীয় সরকার এনটিএ উন্নত করতে এবং পরীক্ষার প্রক্রিয়া পর্যালোচনা করার জন্য ইসরোর প্রাক্তন চেয়ারম্যান কে নিযুক্ত করেছে। রাধাকৃষ্ণনের সভাপতিত্বে সাত সদস্যের একটি প্যানেল গঠন করা হয়। গত এক সপ্তাহে অনুষ্ঠিত এই প্যানেলের অন্তত তিনটি উচ্চ পর্যায়ের বৈঠকে জেইই পরীক্ষার ফর্ম্যাট নিয়ে আলোচনা হয়েছে।

অনলাইন পরীক্ষা কেন প্রত্যাখ্যান করল স্বাস্থ্য মন্ত্রক?

আসলে, ২০২৮ সালে, তৎকালীন শিক্ষামন্ত্রী প্রকাশ জাভড়েকর ঘোষণা করেছিলেন যে ২০১৯ থেকে NEET অনলাইনে এবং বছরে দুবার করা হবে। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণায় আপত্তি জানিয়ে বলেছে যে তাদের পরামর্শ ছাড়াই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর শিক্ষা মন্ত্রণালয় তার সিদ্ধান্ত প্রত্যাহার করতে বাধ্য হয়। স্বাস্থ্য মন্ত্রক উদ্বিগ্ন ছিল যে যদি অনলাইন পরীক্ষা পরিচালিত হয় তবে এটি দরিদ্র এবং গ্রামীণ শিক্ষার্থীদের ক্ষতি করবে।

NMC অনলাইন পরীক্ষা নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত

একই সময়ে, একজন সরকারী আধিকারিক বলেছেন, "গ্রামীণ পটভূমি থেকে আসা অনেক ছাত্র আছে, যারা জেইই মেইন-এ অংশগ্রহণ করে এবং জেইই অ্যাডভান্সডের জন্য যোগ্যতা অর্জন করে। এই দুটি পরীক্ষাই কম্পিউটার ভিত্তিক। তাহলে গ্রামীণ এলাকার এনইইটি প্রার্থীদের জন্য, কেন এটি হওয়া উচিত? একটি সমস্যা?" সূত্র জানিয়েছে যে অনলাইন মোডে পরীক্ষা পরিচালনার চূড়ান্ত সিদ্ধান্ত জাতীয় মেডিকেল কমিশনের (এনএমসি) উপর নির্ভর করে। এনএমসি সূত্রও স্বীকার করেছে যে অনলাইন পরীক্ষা একটি বিকল্প।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'নিম্ন মেধার অর্ধ শিক্ষিত মুখ্যমন্ত্রী হলে যা হয়..' মমতাকে তীব্র আক্রমণে শুভেন্দু
Narendra Modi : 'তোমাদের জন্য ১৪০ কোটি দেশবাসী গর্বিত' বিরাট-রোহিতদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর
Dilip Ghosh : 'আপনি মানুষকে ভুল বুজিয়ে ভোটে জিতেছেন' মমতাকে আক্রমণ দিলীপ ঘোষের
Suvendu Adhikari : ধরে ফেললেন শুভেন্দু! '২০ মিনিট কোথায় ছিলেন উনি?' বিস্ফোরক দাবী শুভেন্দুর, দেখুন
Viral Polao Kaku : চাকরি হারিয়ে পোলাও-মাংস বিক্রি, জানেন মধ্যমগ্রামের সন্দীপের জীবন যুদ্ধের কাহিনী?