Government Jobs: ভারতীয় রেলে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিয়োগ, আবেদন করতে পারবেন ১৮ থেকে ৩০ বছর বয়সি প্রার্থীরা

নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ১৯ জানুয়ারি থেকে। মাধ্যমিক পাশ করলেই থাকছে আবেদনের সুযোগ। 

Sahely Sen | Published : Jan 21, 2024 2:55 AM IST

অবশেষে প্রকাশ পেল ভারতীয় রেলের অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিয়োগের বিজ্ঞপ্তি। মাধ্যমিক পাশ চাকরিপ্রার্থীদের সংশ্লিষ্ট ট্রেড সার্টিফিকেট থাকলেই এখানে আবেদন জানাতে পারবেন। সাম্প্রতিক ভাবে ৫ হাজারের বেশি শূন্যপদে এই নিয়োগ করা হবে। যেকোনও ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার চাকরিপ্রার্থীরা এখানে আবেদন জানতে পারবেন। 

Employment No.- 01/2024

পদের নাম- Assistant Loco Pilot (ALP)

মোট শূন্যপদ- ৫৬৯৬ টি।

শিক্ষাগত যোগ্যতা- যেকোনও মাধ্যমিক পাশ চাকরিপ্রার্থীর NCVT এবং SCVT স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মেনটেনেন্স মেকানিক, ইলেকট্রনিক্স মেকানিক সমন্ধিত সংশ্লিষ্ট ট্রেডগুলির যেকোনও একটিতে পূর্ণ সময়ের ডিগ্রী সার্টিফিকেট থাকলে এখানে আবেদন জানাতে পারবেন।

বয়সসীমা- উক্ত পদে আবেদন জানানোর জন্য ১ জুলাই, ২০২৪ তারিখ অনুযায়ী চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে ন্যূনতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। সংরক্ষিত এবং অনগ্রসর শ্রেণীর চাকরিপ্রার্থীদের সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় দেয়া হবে।

মাসিক বেতন- কেন্দ্রীয় সরকারের সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী উক্ত পদে প্রার্থীদের প্রাথমিক বেতন হল ১৯,৯০০/- টাকা।


সম্পূর্ণ অনলাইন পদ্ধতিতে নিজেদের আবেদন নথিভুক্ত করতে হবে প্রার্থীদের। সেক্ষেত্রে ভারতীয় রেলের রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই আবেদন জানাতে হবে। সবার প্রথমে উক্ত ওয়েবসাইটে নিজের একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে। বৈধ মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ব্যবহার করে একাউন্ট ক্রিয়েট করবেন প্রার্থীরা। 


এরপর সংশ্লিষ্ট ফোরাম থেকে নির্দিষ্ট অনলাইন আবেদন পত্রে সমস্ত প্রয়োজনীয় তথ্য নির্ভুলভাবে পূরণ করতে হবে। নিজের নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি তথ্যগুলি নির্ভুলভাবে পূরণ করার পর প্রয়োজনীয় নথিগুলি স্ক্যান করে আপলোড করতে হবে। এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আবেদনপত্র সাবমিট করে নির্দিষ্ট আবেদন ফি জমা করতে হবে। 


আবেদনপত্রে কোন ভুল তথ্য সাবমিট হলে পরবর্তীকালে ২৫০/- টাকা মডিফিকেশন ফি জমা করে আবেদনপত্রে সঠিক তথ্য অন্তর্ভুক্ত করতে পারবেন।




সাধারণ এবং ওবিসি জাতিভুক্ত প্রার্থীদের ৫০০/- টাকা আবেদন ফি জমা করতে হবে। অপরদিকে তপশিলি জাতি এবং উপজাতিভুক্ত প্রার্থী, মহিলা এবং সংখ্যালঘু জাতিভুক্ত প্রার্থীদের ২৫০/- টাকা আবেদন ফি জমা করতে হবে।

 

 যেকোনও অনলাইন মাধ্যম, ডেবিট অথবা ক্রেডিট কার্ড, এবং ইউপিআই -এর মাধ্যমে আবেদন ফি জমা করা যাবে।

Share this article
click me!