Indian Railway Recruitment 2024: ভারতীয় রেলে RPF সাব-ইন্সপেক্টর এবং কনস্টেবলের ৪৬৬০ টি শূণ্যপদে হবে নিয়োগ, দ্রুত আবেদন করুন

১৫ এপ্রিল ২০২৪ তারিখ থেকে আবেদন শুরু হবে। যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা রেজিস্টার লিঙ্ক খোলার পরে আবেদন করতে পারেন।

 

deblina dey | Published : Apr 17, 2024 4:06 AM IST

ভারতীয় রেলে চাকরি পাওয়ার একটা ভালো সুযোগ এসেছে। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) এবং রেলওয়ে প্রোটেকশন স্পেশাল ফোর্স (RPSF) এর সাব-ইন্সপেক্টর এবং কনস্টেবল পদের জন্য যোগ্য প্রার্থীদের আবেদন করার সেরা সুযগ। ভারতীয় রেল বিজ্ঞপ্তি জারি করেছে ১৪ এপ্রিল এবং বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী সোমবার থেকে অর্থাৎ ১৫ এপ্রিল ২০২৪ তারিখ থেকে আবেদন শুরু হবে। যোগ্য এবং আগ্রহী প্রার্থীরা রেজিস্টার লিঙ্ক খোলার পরে আবেদন করতে পারেন।

প্রয়োজনীয় ওয়েবসাইটটি নোট করুন-

RRB RPF-এর এই পদগুলির জন্য শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। এটি করার জন্য আপনাকে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে, rpf.indianrailways.gov.in। আপনি এখান থেকে আবেদন করতে পারেন এবং এই পদগুলির বিস্তারিত জানতে পারেন।

আবেদন করার শেষ তারিখ-

RRB RPF-এর এই পদগুলির জন্য আবেদনগুলি আজ থেকে শুরু হবে এবং আবেদন করার শেষ তারিখ ১৪ মে ২০২৪। নিবন্ধনের জন্য প্রায় এক মাস সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে শুধুমাত্র অনলাইনে আবেদন করুন। ওয়েবসাইটের ঠিকানা উপরে দেওয়া আছে।

অনেক পোস্ট পূরণ করা হবে-

এই নিয়োগের অভিযানের মাধ্যমে মোট ৪৬৬০ টি পদ পূরণ করা হবে। এর মধ্যে ৪২০৮টি পদ কনস্টেবলের এবং বাকি ৪৫২টি পদ সাব-ইন্সপেক্টরের এই পদের জন্য আবেদন করতে পারেন।

যোগ্যতা কি-

সাব-ইন্সপেক্টর পদে কাজ করতে হলে প্রার্থীর কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করা আবশ্যক। কনস্টেবল পদের জন্য মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। সাব-ইন্সপেক্টর পদের বয়সসীমা ২০ থেকে ২৮ বছর এবং কনস্টেবল পদের জন্য ১৮ থেকে ২৮ বছর।

নির্বাচন কিভাবে করা হবে?

বিভিন্ন ধাপের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এসব পদে নির্বাচন করা হবে। যেমন অনলাইন কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT), শারীরিক দক্ষতা পরীক্ষা, শারীরিক পরিমাপ পরীক্ষা এবং নথি যাচাইকরণ। যে এক পর্যায় পাশ করবে সে-ই পরবর্তী পর্যায়ে যাবে।

প্রাক্তন সৈনিকদের পিইটি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না তবে পিএমটি পরীক্ষা এবং ডিভি রাউন্ডে অংশগ্রহণ করতে হবে।

আবেদন ফি কত চার্জ করা হবে-

এই পদগুলির জন্য আবেদন করতে, প্রার্থীদের ৫০০ টাকা ফি দিতে হবে। SC, ST, প্রাক্তন সৈনিক, মহিলা প্রার্থী এবং EBC বিভাগের জন্য ফি হল ২৫০ টাকা। উল্লিখিত ওয়েবসাইট থেকে অন্য কোনও তথ্য বা আপডেট নেওয়া যেতে পারে।

কত বেতন পাবেন?

সাব-ইন্সপেক্টর পদে নির্বাচিত হলে বেতন প্রতি মাসে ৩৫,৪০০ টাকা। কনস্টেবল পদে নির্বাচিত হলে, মাসিক বেতন ২১,৭০০ টাকা। এ ছাড়া আরও অনেক সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

Share this article
click me!