Govt Jobs: মাধ্যমিক পাসের পরেই পেতে পারেন কেন্দ্রীয় সরকারি চাকরি, আবেদন করুন এই বিভাগগুলিতে

ভারত সরকারের কিছু বিভাগ আছে, যেখানে আপনি মাধ্যমিক পাস করলেই সরকারি চাকরি করতে পারবেন। জেনে নিন সেই বিভাগগুলো কী কী-

 

deblina dey | Published : Apr 16, 2024 4:17 AM IST / Updated: Apr 16 2024, 09:57 AM IST

Govt Jobs After 10th: আমাদের দেশে সরকারী চাকুরীকে সেরা হিসেবে মনে করা হয়। সমাজে সুনামের পাশাপাশি তাদের সরকারি সুযোগ-সুবিধা, আকর্ষণীয় বেতন ও চাকরির নিরাপত্তাও পান। তাই অধিকাংশ অভিভাবকই চান তাদের সন্তানরা সরকারি চাকরি করুক। বর্তমান সময়ে, সরকারি চাকরি পেতে হলে আপনার ভালো যোগ্যতা থাকতে হবে, তবে ভারত সরকারের কিছু বিভাগ আছে, যেখানে আপনি মাধ্যমিক পাস করলেই সরকারি চাকরি করতে পারবেন। জেনে নিন সেই বিভাগগুলো কী কী-

১) ভারতীয় ডাক বিভাগ-

ভারতীয় ডাক বিভাগে নূন্যতম মাধ্যমিক পাস করলেই কাজের সুযোগ থাকে। মাধ্যমিক পাসেও নিয়োগ করা হয়। এতে, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট, শর্টনিং অ্যাসিস্ট্যান্ট, মাল্টি টাস্কিং স্টাফ-সহ বিভিন্ন শূন্যপদ রয়েছে, যার জন্য আপনি মাধ্যমিক-এর পরে আবেদন করতে পারেন।

২) ভারতীয় সেনাবাহিনী-

ভারতীয় সেনাবাহিনীতে মাধ্যমিক পাস যুবকদের জন্যও শূন্যপদ রয়েছে। সেনাবাহিনীতে যোগদানের মাধ্যমে আপনি সরকারি চাকরির পাশাপাশি দেশসেবার সুযোগ পাবেন।

৩) ভারতীয় রেলে চাকরি-

ভারতীয় রেল সময়ে সময়ে শূন্যপদ প্রকাশ করে, যার জন্য মাধ্যমিক পাস করলেই আবেদন করতে পারবেন। ট্র্যাকম্যান, গেটম্যান, পয়েন্টসম্যান, হেল্পার, পোর্টার-সহ অনেক পদে আপনি রেলওয়েতে সরকারি চাকরি পেতে পারেন। এছাড়াও, আইটিআই পাস প্রার্থীদের জন্য রেলওয়েতে শিক্ষানবিশ পদের জন্যও শূন্যপদ রয়েছে।

৪) পুলিশ কনস্টেবলের চাকরি-

অনেক রাজ্যে, পুলিশ কনস্টেবল পদে নিয়োগের জন্য মাধ্যমিক পাস যোগ্যতা প্রয়োজন। আপনি যদি মাধ্যমিক পাস হন এবং পুলিশ বিভাগে একটি সরকারি চাকরি করতে চান, তাহলে আপনি কনস্টেবল পদের জন্য আবেদন করতে পারেন।

Share this article
click me!