Indian Railway: ভারতীয় রেলে বিপুল সংখ্যক নিয়োগ, শূন্যপদ ২২৫০ টি, দেখে নিন কারা আবেদনযোগ্য

রেলওয়ে প্রোটেকশান ফোর্স বা আরপিএফ-র অফিসার ও কনস্টেবল নিয়োগ হবে। সদ্য প্রকাশ্যে এসেছে এমন বিজ্ঞপ্তি।

Sayanita Chakraborty | Published : Jan 4, 2024 2:17 AM IST

শীঘ্রই নিয়োগ হবে ভারতীয় রেলে। নতুন বছরে চাকরি প্রার্থীদের জন্য সুখবর দিল ভারতীয় রেল। রেলওয়ে প্রোটেকশান ফোর্স বা আরপিএফ-র অফিসার ও কনস্টেবল নিয়োগ হবে। সদ্য প্রকাশ্যে এসেছে এমন বিজ্ঞপ্তি।

শূন্যপদ

শীঘ্রই ভারতীয় রেলে নিয়োগ, শূন্যপদ ২২৫০ টি। প্রায় ২২৫০ জন আরপিএফ সাব ইন্সপেক্টর ও কনস্টেবল নিয়োগ হবে। কনস্টেবলের শূন্যপদের সংখ্যা ২০০০। সঙ্গে বাহিনীতে নিয়ো হবে ২৫০ জন সাব ইন্সপেক্টর। আরপিএফ চাকরির ক্ষেত্রে ১০ শতাংশ আসন প্রাক্তন সেনা কর্মীদের জন্য সংরক্ষিত আছে। মহিলাদের জন্য সংরক্ষিত আছে ১৫ শতাংশ।

আবেদনের বয়স

সাব ইন্সপেক্টর পদে আবেদন করতে প্রার্থীদের সর্বনিম্ন বয়স হতে হবে ২০। আর সর্বোচ্চ বয়স হতে হবে ২৫ বছর। কনস্টেবলের ক্ষেত্রে বয়সের সীমা আছে ভিন্ন। এক্ষেত্রে বয়স সীমা ১৮ থেকে ২৫ বছরের মধ্যে থাকতে হবে। সংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে, বয়সে কিছু ছাড় পাবেন।

যোগ্যতা

সাব ইন্সপেক্টরের চাকরিতে ইচ্ছুক প্রার্থীদের যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকের ডিগ্রি থাকতে হবে। তেমনই বোর্ডের দশম উত্তীর্ণ হলে তবেই বসতে পারবেন কনস্টেবলের পরীক্ষায়।

নিয়োগ পদ্ধতি

রেলওয়ে প্রোটেকশান ফোর্স বা আরপিএফ-র অফিসার ও কনস্টেবল নিয়োগের জন্য হবে বিশেষ পরীক্ষা। তিনটি পর্যায়ে পরীক্ষা নেওয়া হবে। প্রথম পর্যায়ে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা হবে। CBT পরীক্ষা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে অন্তত ৩৫ শতাংশ নম্বর পেতে হবে। এই পরীক্ষা উত্তীর্ণ হলে হবে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। সেখানে ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট ও ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট হবে। তৃতীয় পর্যায় হবে ডকুমেন্ট ভেরিফিকেশন। বিস্তারিত জানতে rpf.indianrailways.gov.in -এ গিয়ে প্রকাশ্যে আসা বিজ্ঞপ্তি দেখে নিন। সেই অনুসারে আবেদন করলে মিলবে উপকার। তাই দেরি না করে আবেদন করুন। 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

National Insurance-এ কর্মী নিয়োগ, শূন্যপদ ২৭৮টি, দেখে নিন কারা আবেদন করতে পারবেন

আচমকা বন্ধ হয়ে গেল বেতন, বিপাকে পড়লেন TCS সংস্থার প্রায় শতাধিক কর্মী

 

Share this article
click me!