সন্তানকে কেন্দ্রীয় বিদ্যালয়ে ভর্তি করতে চান? জেনে নিন খরচ কত, কীভাবে আবেদন করবেন

সারা দেশ জুড়ে ১,২৫৪টি স্কুল আছে। প্রায় ১৪ লক্ষ পড়ুয়া এই স্কুলে পড়াশোনা করে। এই স্কুলে ভর্তি করতে হলে বা স্কুল সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে স্কুলের ওয়েব সাইটে নজর রাখুন।

Sayanita Chakraborty | Published : Sep 27, 2024 6:51 AM IST

দিনে দিনে পড়াশোনার খরচ বেড়েই চলেছে। অনেক টাকা ব্যয় করে বেসরকারি স্কুলে ছেলেমেয়েকে ভর্তি করেন সকলে। অধিকাংশ সময় সাধ্যের বাইরে খরচ করে থাকেন। এবার বাচ্চার ভবিষ্যত গড়তে ভরসা রাকুন সরকারি স্কুলের ওপর।

সদ্য কেন্দ্রীয় বিদ্যালয় নিয়ে একাধিক তথ্য সামনে এল। বাচ্চার ভবিষ্যত সুন্দর করতে কম খরচে ভালো স্কুলে পড়াশোনা করান। কেন্দ্রীয় বিদ্যালয়ের বিকাশ নিধির প্রত্যেক মাসের খরচ মাত্রা ৫০০ টাকা। এর পাশাপাশি প্রত্যেকটি শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে খরচ ২৫ টাকা এবং রি অ্যাডমিশন নিলে খরচ ১০০ টাকা। তেমনই নবম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের প্রত্যেক মাসে টিউশন ফি নেওয়া হয় ২০০ টাকা এবং তৃতীয় শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর কম্পিউটারের জন্য নেওয়া হয় ১০০ টাকা। একাদশ ও দ্বাদশ শ্রেণীর জন্য নেওযা হয় ১৫০ টাকা।

Latest Videos

সারা দেশ জুড়ে ১,২৫৪টি স্কুল আছে। প্রায় ১৪ লক্ষ পড়ুয়া এই স্কুলে পড়াশোনা করে। এই স্কুলে ভর্তি করতে হলে বা স্কুল সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে স্কুলের ওয়েব সাইটে নজর রাখুন। kvsangahan.nic.in এ গিয়ে বিস্তারিত জানতে পারবেন।

কেন্দ্রের সব থেকে ভালো স্কুলগুলোর মধ্যে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের নাম আছে।  ছাত্র গড়ার ক্ষেত্রে এই স্কুলের গুরুত্ব বিস্তর। স্কুলের খরচও কম। কম খরচে বাচ্চাকে ভালো স্কুলে পড়াশোনা করাতে চাইলে এই স্কুলে ভর্তি করতে পারেন। এই স্কুলে ভর্তির পদ্ধতি জানতে চাইলে স্কুলের ওয়েব সাইটে নজর রাখুন। কবে ফর্ম বের হবে কিংবা কীভাবে ভর্তি করতে পারবেন তা সেখানেই জানতে পারবেন।

 

Share this article
click me!

Latest Videos

'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
পিছু ছাড়ছে না বৃষ্টি! রেইন কোট পড়ে পুজোয় ঘুরতে হবে! বড় আপডেট আলিপুরের | West Bengal Weather Update |
জলে ভাসছে ক্লাসরুম! একই ঘরে চলছে তিনটি ক্লাস! কবে মিলবে মুক্তি? | Nadia News Today
বাধ্য হল বাংলাদেশ! ভারতে ঢুকল টন-টন Bangladesh-এর সুস্বাদু ইলিশ! দাম কত জানেন! | Ilish Fish | Hilsa
স্থায়ী BLC-র দাবিতে উতপ্ত Sundarbans-এর মৎস্যজীবীরা! চলল ব্যাঘ্র প্রকল্পের দফতরে তালা বিক্ষোভ