No MPhil: এমফিল নিয়ে বিশ্ববিদ্যালয় আর পড়ুয়াদের চরম সতর্ক করল UGC, প্রয়োজন নেই বলে জানিয়ে দিল

UGC র সচিব মণীশ যোগী বলেছেন, ইউজিসি পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি রেগুলেশন ২০২২ এর ১৪ নম্বর ধারায় স্পষ্ট করে বলা হয়েছে, যে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি কোনও এমফিল প্রোগ্রাম অফার করবে না।

 

Saborni Mitra | Published : Dec 27, 2023 11:13 AM IST

এমফিল (MPhil)-এ না! অনেকটা তেমনই সতর্কতা জারি করেছে বিশ্ববিদ্যালয়গুলি। বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন বুধবার বিশ্ববিদ্যালয়গুলিকে MPhil কোর্ট চালু করার বিরুদ্ধে সতর্ক করেছে। বলেছে, এটি কোনও স্বীকৃত ডিগ্রি নয়, এই জাতীয় প্রোগ্রামগুলিতে ভর্তির আগে শিক্ষার্থীদের সতর্ক হওয়া অত্যান্ত জরুরি। বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন জানিয়েছে, 'এটা UGCর নজরে এসেছে যে কয়েকটি বিশ্ববিদ্যালয় এমফিল বা মাস্টার অব ফিলোসপি প্রোগ্রামের জন্য নতুন করে আবেদন জানাতে বলেছে।'UGCএর এই বার্তা অনুযায়ী বর্তমানে এমফিল ডিগ্রি আর আর কোনও স্বীকৃত ডিগ্রি নয়।

UGC র সচিব মণীশ যোগী বলেছেন, ইউজিসি পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি রেগুলেশন ২০২২ এর ১৪ নম্বর ধারায় স্পষ্ট করে বলা হয়েছে, যে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি কোনও এমফিল প্রোগ্রাম অফার করবে না। কমিশন ২০২৩ -২৪ এর শিক্ষাবর্ষের জন্য এই জাতীয় কোনও এমফিল প্রোগ্রামে ভর্তি বন্ধ করার জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে অবিলম্বের পদক্ষেপ করতে হবেছে। ইউজিসি এই বিষয়ে ছাত্রদেরও সতর্ক করেছে। বলেছে ছাত্র বা ছাত্রীরাও যেন কোনও এফফিল প্রোগ্রামে ভর্তি না হয়। এই প্রোগ্রামের আর কোনও প্রয়োজনীয়তা বা গ্রহণযোগ্যতা নেই।

Share this article
click me!