রেজিস্ট্রেশন পদ্ধতি বদলে নয়া ঘোষণা পর্ষদের, মাধ্যমিক পরীক্ষায় আসতে চলেছে বিরাট পরিবর্তন

মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড নিয়ে প্রচুর পরীক্ষার্থীদের ২০২৪ সালে নানান সমস্যায় পড়তে হয়েছিল। অনেক পরীক্ষার্থী রয়েছেন যারা পরীক্ষার আগে, এমনকি পরীক্ষার দিনেও অ্যাডমিট কার্ড হাতে পাননি। 

Parna Sengupta | Published : Jul 14, 2024 5:31 AM IST

২০২৫ সালে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১০ ফেব্রুয়ারি এবং পরীক্ষা শেষ হবে ২২ ফেব্রুয়ারি। ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করার পাশাপাশি এবার শুরু হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এবার মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন পদ্ধতিতে বদল আনার পাশাপাশি নয়া ঘোষণা করে দিল।

চলতি বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ফেব্রুয়ারি মাসের ২ তারিখ। সেই মাধ্যমিক পরীক্ষার ফলাফল ২ মে। অন্যান্য বছর মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিনই পরের বছর মাধ্যমিক পরীক্ষা কবে শুরু হবে তা ঘোষণা করে দেওয়া হয়। যদিও এই বছর পর্ষদ সেই পথে না হেঁটে দিন কয়েক আগে পরের বছরের মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন প্রকাশ করে।

Latest Videos

মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড নিয়ে প্রচুর পরীক্ষার্থীদের ২০২৪ সালে নানান সমস্যায় পড়তে হয়েছিল। অনেক পরীক্ষার্থী রয়েছেন যারা পরীক্ষার আগে, এমনকি পরীক্ষার দিনেও অ্যাডমিট কার্ড হাতে পাননি। এবার এই সব ভুল ভ্রান্তি যাতে ফের না হয় তার জন্য পর্ষদের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুরো রেজিস্ট্রেশন প্রক্রিয়া করা হবে অনলাইনে। পর্ষদের তরফ থেকে এমনই সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি তা ইতিমধ্যেই ঘোষণা করে দেওয়া হয়েছে।

এছাড়াও রেজিস্ট্রেশন নিয়ে যাতে কোনরকম সমস্যায় পরীক্ষার্থীদের পড়তে না হয় তার জন্য রেজিস্ট্রেশনের ক্ষেত্রে বেশ কিছুদিনের সময় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাধ্যমিকের অনলাইনে এবার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে যাবে আগামী ১৫ জুলাই সকাল ১১ টা থেকে এবং তা চলবে ৩১ আগস্ট মধ্যরাত পর্যন্ত। এছাড়াও স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে একজন পরীক্ষার্থীরও রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে কোন সমস্যা না হয়।

লুন দেখে নেওয়া যাক, ২০২৫ সালে কোন দিন কোন বিষয়ের পরীক্ষা রয়েছে। ১০ ফেব্রুয়ারি সোমবার রয়েছে প্রথম ভাষার পরীক্ষা। ১১ ফেব্রুয়ারি মঙ্গলবার দ্বিতীয় ভাষার পরীক্ষা। এরপর ১২, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি কোন পরীক্ষা নেই। ১৫ ফেব্রুয়ারি শনিবার রয়েছে অংক পরীক্ষা। ১৬ ফেব্রুয়ারি রবিবার কোন পরীক্ষা নেই এবং ১৭ ফেব্রুয়ারি সোমবার রয়েছে ইতিহাস। ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার ভূগোল, ১৯ ফেব্রুয়ারি বুধবার জীবন বিজ্ঞান, ২০ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভৌতবিজ্ঞান, ২১ ফেব্রুয়ারি শুক্রবার বাদ দিয়ে ২২ ফেব্রুয়ারি শনিবার রয়েছে ঐচ্ছিক বিষয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
লক্ষ্মী প্রতিমা ভাঙ্গার প্রতিবাদ করায় জুটল পুলিশের মার #shorts #laxmipuja #viralvideo
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন