রাজ্যে ১৫০০ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি, নির্বাচণের আগেই PSC -এর আপডেট

শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারেন। ইতিমধ্যেই নিয়োগ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। রাজ্যে এই মুহূর্তে এটাই সেরা খবর ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য।

 

deblina dey | Published : Mar 17, 2024 4:36 AM IST

ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশনের (এনসিটিই) সর্বশেষ বিধি মেনে দীর্ঘদিন পরে রাজ্যের সরকারি স্কুলে হবে ১৫০০ জন শিক্ষক নিয়োগ। যারা শিক্ষক পদে কাজ করতে ইচ্ছুক তারা পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের মাধম্যে হওয়া এই শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারেন। ইতিমধ্যেই নিয়োগ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। রাজ্যে এই মুহূর্তে এটাই সেরা খবর ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য।

সরকারি স্কুলেও নবম-দ্বাদশে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এনসিটিই নীতি মেনে বাধ্যতামূলক করা হয়েছে বিএড। গেজেট অনুযায়ী, রাজ্যের সরকারি, মডেল স্কুল এবং নিউ ইন্টিগ্রেটেড গভর্নমেন্ট স্কুলগুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষক নিয়োগ করা হবে।

বিকাশ ভবনের মতে, সব মিলিয়ে রাজ্যের সরকারি, মডেল স্কুল এবং নিউ ইন্টিগ্রেটেড গভর্নমেন্ট স্কুলগুলোয় (এনইজিএস) দেড় হাজার শূন্যপদ আছে। লিখিত পরীক্ষার রেজান্টের উপর নির্ভর করে প্রাথমিক তালিকা তৈরি করবে পিএসসি। এরপর তাদের ইন্টারভিউয়ের পর চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হবে।

রাজ্যে পুরোনো সরকারি স্কুল আছে ৩৯টি। মডেল স্কুল ৫৫টি। আর ব্যাকওয়ার্ড রিজিয়নস গ্রান্ট ফান্ডের (বিআরজিএফ) আওতায় ৩৮টি স্কুল আছে। তাই প্রধান শিক্ষক ও শিক্ষিকা পদে সরকারি স্কুলগুলিতে শূন্যপদ রয়েছে ৩৮। সরকারি ইংরেজি মাধ্যম স্কুলে সহকারী শিক্ষক/ শিক্ষিকার শূন্যপদ রয়েছে ১৬৫। এ ছাড়া বাংলা মাধ্যমে শূন্যপদ রয়েছে ৯৬৫। সব মিলিয়ে ১৫০০ শূন্যপদে নিয়োগ হবে।

Share this article
click me!