নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত Open Book Exam নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট, বিশেষ তথ্য দিল CBSE

মিডিয়া রিপোর্ট অনুসারে, CBSE বোর্ড বলেছে যে বর্তমানে CBSE এই সিস্টেমের বাস্তবায়ন পরীক্ষা করার জন্য একটি গবেষণা শুরু করার পরিকল্পনা করছে।

Parna Sengupta | Published : Feb 28, 2024 6:34 AM IST

বর্তমানে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষাগুলি নিচ্ছে। এই ক্রমানুসারে, সম্প্রতি একটি বড় আপডেট বেরিয়ে এসেছে যে CBSE বোর্ড ওপেন বুক পরীক্ষা পদ্ধতি বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছে। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনেও এ নিয়ে বিভিন্ন তথ্য বেরিয়ে আসছে। এর মধ্যে একটিতে এটাও বলা হয়েছে যে বোর্ড বর্তমানে কিছু স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য পরীক্ষামূলক ভিত্তিতে ওবিই পরীক্ষা নেওয়ার প্রস্তাব পাঠিয়েছে।

যাইহোক, এখন এই বিষয়ে একটি সর্বশেষ আপডেট এসেছে, যেখানে মিডিয়া রিপোর্ট অনুসারে, CBSE বোর্ড বলেছে যে বর্তমানে CBSE এই সিস্টেমের বাস্তবায়ন পরীক্ষা করার জন্য একটি গবেষণা শুরু করার পরিকল্পনা করছে। এই বিষয়ে সিবিএসই একাডেমিক ডিরেক্টর জোসেফ ইমানুয়েল একটি মিডিয়া সংস্থার সঙ্গে কথা বলার সময় বলেছিলেন যে ওপেন বুক পরীক্ষা বেশিরভাগ উচ্চ শিক্ষায় অনুসরণ করা হয়। উপরন্তু, অনেক শিক্ষাগতভাবে উন্নত দেশ ওবিই মূল্যায়ন চালু করেছে। যাইহোক, ভারতের মতো একটি বড় দেশে, OBE মূল্যায়ন শুরু করার আগে অনেক প্রস্তুতি এবং নির্দেশিকা প্রয়োজন হবে। সিবিএসইকে খুঁজে বের করতে হবে যে ওবিই মূল্যায়ন ছাত্রদের উপকৃত হবে কি না। অতএব, এই মুহুর্তে OBE এর উপর রিসার্চ করা গুরুত্বপূর্ণ।

জুনের মধ্যে চূড়ান্ত নকশা প্রস্তুত হবে

CBSE জুনের মধ্যে OBE-এর পাইলট রানের চূড়ান্ত নকশা প্রস্তুত করার পরিকল্পনা করেছে। এ জন্য দিল্লি বিশ্ববিদ্যালয়ের সহায়তা নেওয়া হচ্ছে। দিল্লি বিশ্ববিদ্যালয় করোনা মহামারী (কোভিড -১৯ মহামারী) চলাকালীন খোলা বই পরীক্ষা শুরু করেছিল। সে সময় এর বিরোধিতা করা হয়।

ওপেন বুক পরীক্ষার প্রভাব জানতে, CBSE প্রাথমিকভাবে কিছু নির্বাচিত স্কুলে এর অধীনে একটি পাইলট প্রোগ্রাম শুরু করবে। এই প্রোগ্রামে, নবম এবং দশম শ্রেণীতে ইংরেজি, অঙ্ক এবং বিজ্ঞানের মতো বিষয়গুলিতে পরীক্ষা নেওয়া হবে এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য ইংরেজি, গণিত এবং জীববিজ্ঞানের মতো বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এই সময়ে, নতুন পদ্ধতিতে পরিচালিত পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র সমাধানে শিক্ষার্থীদের কতটা সময় লাগছে তা লক্ষ্য করা হবে। শিক্ষার্থীসহ সকল স্টেকহোল্ডারের কাছ থেকেও মতামত নেওয়া হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!