মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশের পরে আইটিআই ডিপ্লোমা কোর্সে প্রচুর চাকরির সুযোগ, সরকারি চাকরির জন্য রয়েছে অনেকগুলি বিকল্প

আইটিআই-এর পরে, রেল এবং সেনাবাহিনী-সহ অনেক সরকারী সংস্থায় আপনার জন্য চাকরির সুযোগ রয়েছে। একই সময়ে, আপনি সহজেই বেসরকারি খাতে একটি ভাল চাকরি পেতে পারেন।

 

deblina dey | Published : Mar 25, 2024 4:36 AM IST / Updated: Mar 25 2024, 10:08 AM IST

Job Option After ITI Diploma: আমাদের দেশে সরকারি চাকরিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। অনেক যুবক-যুবতী সরকারি চাকরির জন্য পরিচালিত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য সময় এবং অর্থ ব্যয় করে। একই সময়ে, অনেক যুবক পারিবারিক কারণে শীঘ্রই চাকরি পেতে আগ্রহী।

এমন পরিস্থিতিতে, আইটিআই ডিপ্লোমা এই প্রার্থীদের জন্য একটি ভাল বিকল্প হতে পারে। আইটিআই পড়ার পর আপনি শীঘ্রই সরকারি চাকরি পেতে পারেন। আইটিআই-এর পরে, রেল এবং সেনাবাহিনী-সহ অনেক সরকারী সংস্থায় আপনার জন্য চাকরির সুযোগ রয়েছে। একই সময়ে, আপনি সহজেই বেসরকারি খাতে একটি ভাল চাকরি পেতে পারেন।

এসব কোম্পানিতে চাকরি পাওয়া যায়-

সেনাবাহিনী এবং রেল-সহ অনেক সরকারি প্রতিষ্ঠানে শূন্যপদ রয়েছে, যেখানে আইটিআই ডিপ্লোমাধারীদের অগ্রাধিকার দেওয়া হয়। এর জন্য সংশ্লিষ্ট স্ট্রিম থেকে আইটিআই ডিপ্লোমা-সহ দশম বা দ্বাদশ শ্রেনী পাস হতে হবে।

এমনকি বেসরকারি কোম্পানিতেও চাহিদা রয়েছে-

সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি সংস্থাগুলিতেও আইটিআই ডিপ্লোমাধারীদের জন্য ভাল সুযোগ রয়েছে। যদিও, আপনি শুরুতে কম বেতন পেতে পারেন, তবে অভিজ্ঞতা এবং কাজের ভিত্তিতে, আপনি ভাল উন্নতি করতে পারেন।

এভাবেই ITI তে ভর্তি হওয়া যায়-

যে কোনও রাজ্যের প্রতিটি জেলায় আইটিআই ইনস্টিটিউট রয়েছে। আপনি যদি দশম বা দ্বাদশ শ্রেনী পাশ করে থাকেন তাহলে আপনি এখানে ভর্তি হতে পারেন। এর জন্য আবেদন করতে হবে। সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা কোর্স করতে পারলে। তবে আপনি খুব কম ফিতে সরকারি প্রতিষ্ঠানে এই কোর্সটি করতে পারেন।

বাণিজ্যের যত্ন নিন-

আইটিআই-তে ভর্তির সময়, আপনাকে একটি ট্রেড বেছে নিতে হবে। প্রতিটি ইন্সটিটিউটেই সব ট্রেড পাওয়া যায় এমন নয়, এমন পরিস্থিতিতে আপনি যেই ইনস্টিটিউটে ভর্তি হতে যাচ্ছেন, সেখানে অবশ্যই ট্রেডের তথ্য পাবেন, যাতে পরবর্তীতে আপনাকে না পেয়ে আপস করতে না হয়। 

Share this article
click me!