NEET 2022 UG টেস্টে ১৮ লক্ষ রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী, রয়েছে ইউক্রেন থেকে ফেরত আসা ছাত্র-ছাত্রীরাও

এই বছর NEET 2022 -এর জন্য রেকর্ড সংখ্যক আবেদন করেছে । ১৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী NEET পরীক্ষায় বসেছে। মেডিকেল এন্ট্রান্স পরীক্ষার ইতিহাসে এই সংখ্যাটি এখন পর্যন্ত সর্বোচ্চ। যারা পরীক্ষা দিয়েছেন তাদের মধ্যে বেশ কয়েকজন ইউক্রেন থেকে ফেরত আসে ছাত্র-ছাত্রীরাও ছিলেন। 

Web Desk - ANB | Published : Jul 18, 2022 3:39 AM IST / Updated: Jul 18 2022, 09:29 AM IST

আন্ডার গ্রাজুয়েট কোর্সে MBBS, BDS, AYUSH, Veterinary of Medical-এ ভর্তির জন্য ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) ১৭ জুলাই হয়েছে। আপনি যদি NEET UG 2022-এর জন্য আবেদন করে থাকেন, তাহলে আপনার এই বিষয়ে অবশ্যই জেনে রাখা প্রয়োজন। এই বছর NEET 2022 -এর জন্য রেকর্ড সংখ্যক আবেদন করেছে । ১৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী NEET পরীক্ষায় বসেছে। মেডিকেল এন্ট্রান্স পরীক্ষার ইতিহাসে এই সংখ্যাটি এখন পর্যন্ত সর্বোচ্চ। 

যারা পরীক্ষা দিয়েছেন তাদের মধ্যে বেশ কয়েকজন ইউক্রেন থেকে ফেরত আসে ছাত্র-ছাত্রীরাও ছিলেন যাদের ক্যারিয়ার ভারসাম্যের মধ্যে ঝুলছে। অনেক ইউক্রেন-ফেরত ছাত্র, যারা যুদ্ধবিধ্বস্ত দেশে এমবিবিএস কোর্সের প্রথম বা দ্বিতীয় বর্ষে ছিল, তারা এই বছর NEET (UG)-এর জন্য এন্ট্রান্স টেস্ট দিয়েছে, মেডিকেল সিটে আরেকটি সুযোগ পাওয়ার আশায়। NEET 2022-এর জন্য কতগুলি পরীক্ষার্থী করা হয়েছে? NEET 2022 ভর্তির জন্য মোট কতটি আসন ( ভারতে MBBS BDS আসন ) আছে? কোন রাজ্যে সর্বাধিক সংখ্যক আবেদন গৃহীত হয়েছে? এ বছর মেডিকেল ইউজির একটি আসনের জন্য কতজন প্রতিদ্বন্দ্বী থাকবে?

কতজন শিক্ষার্থী NEET 2022 UG পরীক্ষা দেবে
TOI-এর রিপোর্ট অনুসারে, NEET UG 2022 - ১৮,৭২,৩৩৯ টি মোট পরীক্ষার্থী যা গত বছরের তুলনায় ২,৫৭,৫৬২ টি বেশি এবং এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যা।
NEET 2022-এ মেয়েদের ১০,৬৪,৬০৬ জন ও ৮,০৭,৭১৭ জন ছেলে ও তৃতীয় লিঙ্গের ১২ জন রেজিস্ট্রেশন করেছে।

NEET 2022 UG: কোন রাজ্যে সর্বাধিক সংখ্যক আবেদন রয়েছে?
বেশিরভাগ ছাত্রই মহারাষ্ট্র থেকে NEET UG 2022 পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছে। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। এরপরই রয়েছে তামিলনাড়ু, রাজস্থান ও কর্ণাটকের সংখ্যা NEET-এর জন্য আবেদন করেছে। 

NEET 2022 বিভাগ অনুযায়ী পরীক্ষার্থী: কোন বিভাগ থেকে কতগুলি আবেদন?
বেশিরভাগ আবেদনই ওবিসি-এনসিএল কেন্দ্রীয় তালিকা থেকে এসেছে। এই বিভাগ থেকে মোট ৭,৮৬,৫১৯ জন শিক্ষার্থী আবেদন করেছে।

আরও পড়ুন- CBSE Term 2 Board Exam Result 2022- কবে প্রকাশিত হবে ফল, বিস্তারিত জানাল বোর্ড

আরও পড়ুন- একজন মহিলাকে তার সন্তান এবং কেরিয়রের মধ্যে বেছে নিতে বলা যাবে না, জানাল বোম্বে হাইকোর্ট

আরও পড়ুন- বাংলা মাধ্যমে পড়েও বড়ো জায়গায় যাওয়া যায়, গুগলে চাকরি নিয়ে যোগ্য জবাব দিলেন রামপুরহাটের বিশাখ

NEET 2022-এ মেডিকেল আসনের মোট সংখ্যা
মোট এমবিবিএস আসনের সংখ্যা – ৯১,৪১৫টি
আয়ুশের মোট আসন সংখ্যা – ৫০,৭২০ টি
বিডিএস আসনের মোট সংখ্যা – ২৬,৯৪৯টি
ভেটেরিনারি (BVSc) আসনের মোট সংখ্যা – ৫২৫
এইভাবে NEET UG 2022-এর মোট মেডিকেল আসন ছিল ১,৬৯,৬০৯। যদি এটি মোট আবেদন দ্বারা ভাগ করা হয়, তাহলে মেডিকেল ইউজির একটি আসনের জন্য ১১ জন দাবিদার রয়েছে।

Share this article
click me!