WBCS Mains Exam 2021: কয়েকটি পদ্ধতি মেনে নিজের প্রচেষ্টাতেই উত্তীর্ণ হওয়া সম্ভব ডবলুবিসিএস পরীক্ষা

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) সিভিল সার্ভিসের পরীক্ষা মূলত  তিনটি পর্যায়ে - প্রাথমিক, প্রধান এবং ইন্টারভিউ পরীক্ষা দ্বারা পরিচালনা করে।  WBCS প্রস্তুতির জন্য এক বছরের বেশি প্রস্তুতি প্রয়োজন এবং প্রার্থীদের সঠিক কৌশলের সঙ্গে সঙ্গে একটি ধারাবাহিক রুটিনও ফলো করতে হবে।

Web Desk - ANB | Published : Dec 6, 2021 11:53 AM IST / Updated: Dec 06 2021, 05:34 PM IST

শতাব্দী কর, প্রতিবেদক-পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) সিভিল সার্ভিসের পরীক্ষা মূলত তিনটি পর্যায়ে - প্রাথমিক, প্রধান এবং ইন্টারভিউ পরীক্ষা দ্বারা পরিচালনা করে।  
WBCS প্রস্তুতির জন্য এক বছরের বেশি প্রস্তুতি প্রয়োজন এবং প্রার্থীদের সঠিক কৌশলের সঙ্গে সঙ্গে একটি ধারাবাহিক রুটিনও ফলো করতে হবে। WBCS ২০২০-২১ এর বিশদ বিবরণ পেতে প্রার্থীরা এই লিঙ্কটি https://byjus.com/free-ias-prep/wbpsc/ ব্যবহার করতে পারেন। 
WBCS পরীক্ষার প্রস্তুতি নিয়ে আলোচনায় যাওয়ার আগে আসুন দেখে নিই WBCS ২০২০-২১ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য: 
• একজন প্রার্থীকে সবার প্রথমে WBCS পরীক্ষার জন্য WBCS যোগ্যতার মানদণ্ডের মধ্য দিয়ে যেতে হবে।
• এরপর পরীক্ষার্থীদের WBCS পরীক্ষার সিলেবাস ভালো করে আয়ত্ত করে নিতে হবে, WBCS পরীক্ষা মূলত তিনটি স্তর বিশিষ্ট পরীক্ষা- প্রিলিমিনারি, মেইন এবং ইন্টারভিউ। কমিশন A, B, C এবং D-এর বিভিন্ন পদের জন্য নিয়োগ করে।
আগ্রহীরা আরও অধিক জানতে কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট- https://pscwbonline.gov.in/ দেখুন।

WBCS সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নেবেন কীভাবে?
সিভিল সার্ভিস পরীক্ষায় প্রশ্নপত্রের ধরণ এমন হয় যাতে পরীক্ষার্থীদের বিশ্লেষণাত্মক এবং ধারণাগত স্বচ্ছতা থাকা প্রয়োজন।
 

প্রার্থীদের প্রস্তুতির জন্য কয়েকটি টিপস:
• WBCS পাঠ্যসূচিতে স্থান পায় এমন প্রতিটি বিষয়ই গুরুত্বপূর্ণ, এবং একজন উচ্চাকাঙ্ক্ষীর কখনই সেগুলির কোনোটি এড়িয়ে যাওয়া উচিত নয়।
• রাজ্য পরিষেবা পরীক্ষার জন্য পরীক্ষার্থীকে রাজ্য বোর্ডের পাঠ্যপুস্তকগুলি ভালো করে পড়তে হবে কারণ এগুলি সিলেবাসে উল্লিখিত বিভিন্ন বিষয় সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য দেয়৷
• প্রতিটি বিষয় যেমন ইতিহাস, ভূগোল, রাজনীতি ইত্যাদিও পড়তে হবে সিভিল সার্ভিসে এই অংশগুলি থেকে প্রচুর প্রশ্ন থাকে। 
• পরীক্ষার্থীদের অনুশীলনের জন্য বিগত বছরের প্রশ্নপত্রগুলি ভালো করে পড়তে হবে। প্রার্থীদের সংবাদপত্র এবং একটি মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স ম্যাগাজিন দিয়ে শুরু করতে হবে।  বর্তমান বিষয়গুলি ছাড়াও, প্রার্থীদের NCERT বই থেকে নোট তৈরি করা শুরু করা উচিত।
 

স্টাডি প্ল্যান করুন
প্রার্থীদের তাদের সামর্থ্য এবং দুর্বলতা অনুযায়ী এক একটি অধ্যায় পরিকল্পনা করতে হবে। প্রার্থীদের একাডেমিক ডিসিপ্লিন WBCS পরীক্ষার জন্য অধ্যয়নের পরিকল্পনা তৈরিতে বড় ভূমিকা পালন করে।  অধ্যয়ন পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এতে প্রার্থীরা তাদের একাডেমিক ডিসিপ্লিনের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলিতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন।  ফলে পরিচিত বিষয়ে কম সময় বরাদ্দ করলেও সমস্যা হবে না। 
 

বিগত বছরের প্রশ্নপত্র অধ্যয়ন
WBCS প্রশ্নপত্রগুলি প্রার্থীদের WBCS পরীক্ষায় উত্তীর্ণ হতে অনেকটাই সাহায্য করে। পরীক্ষার ধরণধারণ বুঝতেও সাহায্য করে। বিগত বছরের প্রশ্নপত্র পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির অন্তর্দৃষ্টি গ্রহণেও সাহায্য করবে। 
WBCS বিগত বছরের প্রশ্নপত্র https://www.shiksha.com/exams/wbcs-exam-question-papers
 

সরকারি বিভিন্ন সোর্স
প্রার্থীদের সরকার এবং এর সংশ্লিষ্ট সংস্থাগুলির সর্বশেষ প্রতিবেদনের উপর নজর রাখতে হবে।  এই রিপোর্টগুলি খুবই গুরুত্বপূর্ণ কারণ পরীক্ষার সংস্থাগুলি এই রিপোর্টগুলি থেকে সরাসরি প্রশ্ন করতে পারে।  ফরেস্ট রিপোর্ট, ফিনান্স কমিশন রিপোর্ট, NITI আয়োগ রিপোর্ট, রাজ্য সরকারের রিপোর্ট, কেন্দ্রীয় বাজেট, রাজ্য বাজেট ইত্যাদি। 
WBSC পরীক্ষার জন্য সরকারি স্কিমগুলিও খুব গুরুত্বপূর্ণ। WBPSC-এ সর্বদা কেন্দ্র এবং রাজ্য সরকার দ্বারা পরিচালিত রাজ্য-কেন্দ্রিক সরকারী প্রকল্পগুলি থেকে প্রশ্ন আসে। প্রার্থীদের সরকারী স্কিম এবং প্রকল্পের অধীনে প্রদত্ত সুবিধাগুলির নোট তৈরি করে প্রস্তুত করতে হবে।
 

কারেন্ট অ্যাফেয়ার্স
WBCS পরীক্ষার মূল ভিত্তি হল কারেন্ট অ্যাফেয়ার্স।  জাতীয় ও আন্তর্জাতিক বর্তমান ইভেন্টগুলির WBCS প্রস্তুতির জন্য অপরিহার্য।  কারেন্ট অ্যাফেয়ার্স হল WBCS সিলেবাসের সবচেয়ে পরিবর্তনশীল বিভাগ।  প্রার্থীকে জাতীয় সমস্যা এবং রাষ্ট্রের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ফোকাস করতে হবে।  কারেন্ট অ্যাফেয়ার্সের সিলেবাসটি খুবই বিস্তৃত এবং প্রার্থীদের কারেন্ট অ্যাফেয়ার্সের সিলেবাসটি ভালোভাবে প্রস্তুত করতে হবে। 
 

নোট প্রস্তুত করা 
WBCS পরীক্ষায় সাফল্যের চাবিকাঠি হল স্বকৃত নোট তৈরি করা।  নোটগুলি পরীক্ষার সময়ে অত্যন্ত সাহায্য করে।  স্ব-প্রস্তুত নোট মনে রাখা সহজ. এবং দ্রুত সংশোধন করতে খুব সহায়ক।  স্ব-প্রস্তুত নোটগুলি সহজেই সংশোধনযোগ্য হতে পারে।  

আরও পড়ুন: BRO Recruitment 2021- মেগা রিক্রুটমেন্টের বিজ্ঞপ্তি প্রকাশ করল বর্ডার রোডস অর্গানাইজেশন, কীভাবে করবেন আবেদন

আরও পড়ুন: CISF Recruitment: সিআইএসএফ-এর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, জানুন কী করে শূন্যপদে আবেদন করবেন
 

রিভিশন
সময়মত এবং বারবার রিভিশনই ঘটনা এবং বিশ্লেষণকে মনে রাখার একমাত্র উপায়।  WBCS পাঠ্যক্রম এতই বিস্তৃত যে এটি রিভিশন ছাড়া কভার করা যায় না।
প্রার্থীদের তাদের অধ্যয়ন পরিকল্পনায় সংশোধন সম্পর্কে সচেতন হতে হবে। প্রথম রিভিশনটি প্রথম পড়ার একদিনের মধ্যে করা উচিত।  দ্বিতীয় সংশোধন এক সপ্তাহের মধ্যে এবং তৃতীয় সংশোধন এক মাসের মধ্যে হওয়া উচিত।  তিনটি রিভিশনের পর প্রার্থীরা দুই বা তিন মাসের মধ্যে চতুর্থ রিভিশনে যেতে পারবেন। 
 

WBCS পরীক্ষার সিলেবাস অনুযায়ী বিভিন্ন বই
•    ইংরেজী- S.P Bakshi (Arihant Publication), K D Sarkar, High School English Grammar and Composition by Wren and Martin
•    জেনারেল সায়েন্স- Magazine- Chronicle (Science), State Board Textbooks
•    কারেন্ট অ্যাফেয়ার্স- Pratiyogita Darpan (Magazine), Yojana (Magazine), Competition Success Review (Magazine), The Hindu (Newspaper), Telegraph (Newspaper)
•    ইতিহাস- Choose state board textbook or Magbook India History
•    ভূগোল- Choose state board textbook or read Majid Hussain or Orient Longman
•    ইন্ডিয়ান পলিটি এবং ইকোনমি- Indian Polity: Laxmikant, Economics: Ramesh Singh, School textbooks 
•    ইন্ডিয়ান ন্যাশনাল মুভমেন্ট- Bipin Chandra, Romila Thapar
•    জেনারেল মেন্টাল এবিলিটি- R.S. Aggarwal
 

Share this article
click me!