মৃত্যু রুখতে করোনার টিকাই একমাত্র ভরসা, ৯৮ শতাংশ কার্যকর বললেন নীতি আয়োগের সদস্য

  • করোনাভাইরাসের টিকার কার্যকারিতা 
  • মৃত্যু রুখতে রীতিমত কার্যকর 
  • জানিয়েছেন নীতি আয়োগের সদস্য 
  • পঞ্জাব পুলিশের সমীক্ষায় ধরা পড়েছে তথ্য 

Asianet News Bangla | Published : Jul 2, 2021 12:47 PM IST

ভারতে যেসব করোনাভাইরাসের টিকাগুলি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে সেগুলি মহামারির কারণে মৃত্যু রুখতে রীতিমত গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে। করোনাভাইরাসের টিকার মাত্র দুটি ডোজই ৯৮ শতাংশ মৃত্যু রুখে দিতে পেরেছে। শুক্রবার কেমনই দাবি করেছেন নীতি আয়োগের সদস্য ভিকে পল। তিনি জানিয়েছেন, পঞ্জাব সরকারের সহযোগিকার চণ্ডীগত স্নাতকোত্তর ইনস্টিটিউট এর এক গবেষণায় এজাতীয় তথ্য সামনে এসেছে। রাজ্য পুলিশের কর্মীদের ওপর এজাতীয় সমীক্ষা করা হয়েছিল বলেও জানিয়েছেন তিনি। 

দ্রুত পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার বাড়াচ্ছে চিন, যুদ্ধবাজ মনোভাবে উদ্বেগ মার্কিন যুক্তরাষ্ট্রের

চিকিৎসক ভিকে পল জানিয়েছেন, গবেষণায় দেখা গেছে, ৪,৮৬৮ জন পুলিশ কর্মীকে টিকা দেওয়া হয়নি। তাঁদের মধ্যে ১৫জনই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।শতাংশের বিচারে তা ৩.০৮ শতাংশ। ৩৪ হাজার ৮৫৬ জন পুলিশ কর্মী টিকা পেয়েছিলেন। টিকা প্রাপ্ত কর্মীদের মধ্যে মৃত্যু হয়েছে মাত্র ৯ জনের (০.২৫ শতাংশ)। তিনি আরও জানিয়েছেন পঞ্জাবের মোট ৪২ হাজার ৭২০ জন পুলিশ কর্মী টিকার দুটি ডোজ নিয়েছিলেন। তাদের মধ্যে মৃত্য়ু হয়েছে মাত্র ২ (০.০৫ শতাংশ) জনের। 

স্কুল পালাতে অভিনব ছক, কোভিড রিপোর্ট জাল করতে লেবুর ব্যবহার ব্রিটেনের পড়ুয়াদের

এই সংখ্যাগুলির ব্যাখ্যা করতেই স্পষ্ট হয়ে যায় করোনাভাইরাসের টিকার একটি ডোজ মৃত্যুর হাত থেকে ৯২ শতাংশ সুরক্ষা দেয়। আর দুটি ডোজ মৃত্যুর হাত থেকে ৯৮ শতাংশ সুরক্ষা দেয়। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আরও জানান হয়েছে পুলিশ কর্মীরা উচ্চ ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর অন্তর্ভুক্ত, তাই তাদের উপর এজাতীয় গবেষণা করা হয়েছিল। ভেলোরের সিএমসি -র স্বাস্থ্য কর্মীদের ওপর একই ধরনের একটি সমীক্ষা করা হয়েছিল। তাতেই করোনা-টিকার একই কার্যকরীতা ধরা পড়েছে বলেও জানিয়েছেন ভিকে পল। আর সেই কারণেই টিকা নেওয়ার জন্য দেশের মানুষের কাছে আবেদন জানান হচ্ছে। তবে এজাতীয় সমীক্ষায় এটা স্পষ্ট করেনি যে টিকা নেওয়ার পর কতজন পুলিশ কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। 
 

Share this article
click me!