করোনাধ্বস্ত ভারতকে অক্সিজেন দিল আমিরশাহি, ২০টি বিশেষ ট্যাঙ্কার এসে পৌঁছলো মুন্দ্রায়

ভারতে চলছে করোনা সুনামি

এই অবস্থায় ব্যাপক চাপ পড়েছে স্বাস্থ্য ব্যবস্থায়

অক্সিজেনের চাহিদা একলাফে বেড়েছে অনেকটা

এই ভারতকে অক্সিজেন দিল আরব আমিরশাহি

 

amartya lahiri | Published : May 4, 2021 11:02 AM IST

করোনা সুনামি-তে বেহাল দেশের অবস্থা। দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা ৪ লক্ষ ছুঁয়ে সামান্য নিচে নেমে এসেছে। বর্তমানে দৈনিক মৃত্যুর সংখ্যা সাড়ে ৩ হাজার পার করেছে। এই অবস্থায় ব্যাপক চাপ পড়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থায়। অক্সিজেনের ঘাটতি দেখা দিচ্ছে। বিশেষ করে করুণ অবস্থা রাজধানী দিল্লির। এই অবস্থায় আন্তর্জাতিক মহল পাশে দাঁড়িয়েছে ভারতের। মঙ্গলবার, করোনাধ্বস্ত ভারতকে অক্সিজেন দিল আরব আমিরশাহি।
 
এদিন, সংযুক্ত আরব আমিরশাহি থেকে গুজরাতের মুন্দ্রা বন্দরে মোট ১৪০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন এসে পৌঁছায়। আরবের এই সাহায্য, ভারতে অক্সিজেনের প্রাপ্যতা বৃদ্ধিতে সহায়তা করবে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। তারা আরও বলেছে, এতে করে দুই দেশের বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব আরও সুদৃঢ় হবে।

২০ মেট্রিকটন করে মোট ৭টি ট্যাঙ্কারে করে এই অক্সিজেন এসে পৌঁছায় বন্দরে। এই প্রতিটি ট্যাঙ্কার আন্তর্জাতিক মানদণ্ড মেনে তৈরি করা হয়েছে। তরল গ্যাস বহন করার জন্যই স্টেইনলেস স্টিলের তৈরি এই ট্যাঙ্কারগুলি নকশা করা হয়েছে। বিভিন্ন ধরণের প্রতিরক্ষামূলক স্তর দিয়ে আবৃত থাকে ট্যাঙ্কারগুলি। ফলে, বিপুল পরিমাণে উচ্চচাপে রাখা তরল গ্যাস আনলেও কোনও বিপদ ঘটার সম্ভাবনা থাকে না।

মুন্দ্রা বন্দরে ট্য়াঙ্কারগুলি জাহাজ থেকে নামানোর পর, এই অক্সিজেন তোলা হয় বিভিন্ন অক্সিজেন এক্সপ্রেসে। বায়ুসেনা যেমন আকাশপথে বিভিন্ন শহরে অক্সিজেন পৌঁছে দিচ্ছে তেমনই অক্সিজেন এক্সপ্রেস ট্রেনগুলির মাধ্যমেও সারা দেশে সারা দেশে অক্সিজেন সরবরাহ মসৃণ রাখার চেষ্টা করছে কেন্দ্র। এদিন আরব থেকে যে অক্সিজেন সহায়তা এসেছে, তাও অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমেই দিল্লি-সহ উত্তরভারতের বিভিন্ন জায়গায় পৌঁছে দেওয়া হচ্ছে।

 

Share this article
click me!