শিশুদের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল হবে এইমসে, ৬ থেকে ১২ বছর বয়সী ভলান্টিয়ারদের খোঁজ শুরু আগামীকাল থেকে

  • শিশুদের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল হবে এইমসে
  • ৬ থেকে ১২ বছর বয়সীদের বেছে নেওয়া হবে
  • ভলান্টিয়ারদের খোঁজ শুরু আগামীকাল থেকে
  • বাছাই পর্ব শেষ হলেই শুরু হবে ট্রায়াল

Asianet News Bangla | Published : Jun 14, 2021 3:25 PM IST

শিশুদের উপর করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হচ্ছে শীঘ্রই। দিল্লিতে অবস্থিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে এই ট্রায়াল শুরু হবে। এর জন্য এই মুহূর্তে ৬ থেকে ১২ বছর বয়সীদের বেছে নেওয়া হবে। সেই বাছাই প্রক্রিয়া আগামীকাল থেকে শুরু হচ্ছে। বাছাই পর্ব শেষ হলেই তাদের উপর শুরু হবে ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ। 

এর আগে ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। ইতিমধ্যেই ১২ থেকে ১৮ বছর বয়সী যাদের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে তাদের বাছাই পর্ব শেষ হয়ে গিয়েছে। এদের সাধারণত টিকার একটি ডোজ দেওয়া হবে। আর একবার ৬ থেকে ১২ বছর বয়সীদের বাছাই পর্ব শেষ হয়ে গেলেই ২ থেকে ৬ বছর বয়সীদের বাছাই প্রক্রিয়া শুরু করবে এইমস। ইতিমধ্যেই পটনার এইমসে ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়ে গিয়েছে। 

আরও পড়ুন- আগে করোনা আক্রান্ত হলে ভ্যাকসিনের একটা ডোজেই কাজ হবে : সমীক্ষা

করোনার প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে শিশুরা বেশি আক্রান্ত হয়েছে। এরপর তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। ওই ঢেউয়ে শিশুরা অনেক বেশি আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা। আর সেই কারণেই আগাম প্রস্তুতি হিসেবে তাদের উপর টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করা হচ্ছে। 

আরও পড়ুন- লাগবে মাস্ক-স্যানিটাইজার, নতুন নিয়ম মেনে বুধবার থেকে খুলছে তারাপীঠ মন্দির

ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা ২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য কতখানি উপযুক্ত তা খতিয়ে দেখতেই এই পদক্ষেপ। যাদের উপর টিকা প্রয়োগ করা হবে, তাদের অ্যান্টিবডি টেস্ট করা হবে। তাদের রক্ত পরীক্ষা করানো হবে। এর জন্য রক্তের নমুনা নেওয়া হবে। সেই রক্ত পরীক্ষার রিপোর্ট হাতে এলে শুরু হবে কোভ্যাক্সিনের ট্রায়াল।

Share this article
click me!