রূপ বদলে আরও ভয়ঙ্কর আকার নিচ্ছে করোনা সেকেন্ড ওয়েভ, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

  • কোভিড -১৯-এর পরিস্থিতি আরও খারাপ হচ্ছে
  • নতুন নতুন সমস্ত লক্ষণগুলির বিষয়ে সতর্ক করেছেন
  • যুব সমাজের আক্রান্তের সংখ্যা বেশি
  • জেনে নিন সংক্রমণের নতুন লক্ষণগুলি কী কী

Asianet News Bangla | Published : Apr 20, 2021 11:24 AM IST

প্রতি ক্ষণে ভারতের কোভিড -১৯-এর পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। বর্তমানে মহামারীর দ্বিতীয় তরঙ্গের মুখোমুখি, তবে বিশেষজ্ঞরা নতুন নতুন সমস্ত লক্ষণগুলির বিষয়ে সতর্ক করেছেন। তাঁরা জানিয়েছেন, যে এগুলিই চিন্তার কারণ হয়ে উঠছে। তবে সর্বাধিক সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে কাশি, জ্বর, সর্দি, শ্বাসকষ্ট, স্বাদ বা গন্ধ না পাওয়া, পেশী ব্যথা বা শরীরের ব্যথা, মাথা ব্যথা, গলা ফোলাভাব ইত্যাদি। তবে আরও বেশি কিছু নতুন নতুন লক্ষণ ধরা পড়েছে এবং আরও সংক্রামক হিসাবে প্রমাণিত হচ্ছে করোনার এই নতুন স্টেন। 

করোনার ভাইরাস সংক্রমণের নতুন লক্ষণগুলি কী কী?

করোনার দ্বিতীয় তরঙ্গ দাবানলের মতো ছড়িয়ে পড়ছে এবং সমস্ত বয়সের মানুষকে সংক্রামিত করছে। তবে চিকিৎসকদের মতে যুব সমাজের আক্রান্তের সংখ্যা এবারে বেশি। এদিকে, দেশটি এর প্রভাবের মুখোমুখি হচ্ছে, তবে নতুন লক্ষণগুলি আবারও মানুষকে আতঙ্কিত করেছে। এর বিশেষত্ব হ'ল আপনার শরীর লালা উত্পাদন করতে ব্যর্থ হয়, যার ফলে গলা শুকিয়ে আসবে এবং আক্রান্ত ব্যক্তিদের খাবার চিবানো বা সঠিকভাবে কথা বলতে অসুবিধা হতে পারে।

আরও পড়ুন-  করোনার থাবা পড়ল রাহুল গান্ধীর উপরও, রাজ্যে রাজ্যে প্রচারের পরই শরীরে মৃদু উপসর্গ

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে বধিরতা বা শ্রবণশক্তি হ্রাস, মাংসপেশীর ব্যথা, ত্বকের সংক্রমণ, দৃষ্টিশক্তি খারাপ হওয়া, পেট খারাপ হওয়া এবং কনজেক্টিভাইটিস বা গোলাপী চোখের মতো অন্যান্য নির্দিষ্ট লক্ষণগুলি খুব কমই উদ্ভাসিত হয় এবং এটি নতুন স্ট্রেনে বেশি দেখা যায়। ডাঃ শচীন বাজাজ, উজলা সিগনাস গ্রুপ অফ হসপিটালসের পরিচালক এবং প্রতিষ্ঠাতা, "আজকাল আমরা কোভিডের নতুন স্ট্রেন এবং জ্বর, পেশী ব্যথা, শুকনো কাশি এবং গন্ধযুক্ত ক্ষমতা হ্রাস করার অভিযোগের মতো কিছু নতুন লক্ষণ দেখতে পাচ্ছি। স্বাদের পাশাপাশি এটি রোগীদের মধ্যেও পাওয়া যায়। কনজেক্টিভাইটিস ছাড়াও গলা, মাথা ব্যথা, ফুসকুড়ি, পেট খারাপ হওয়া, আঙুল এবং অঙ্গুষ্ঠের বর্ণের পরিবর্তনও করোনার নতুন লক্ষণ। "

Share this article
click me!