আগামী সপ্তাহে খুলে দেওয়া হবে শিক্ষা প্রতিষ্ঠান, সেই জন্য এই রাজ্যে জোর টিকাকরণে

  • শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সিদ্ধান্ত 
  • সিদ্ধান্ত গ্রহণ করেছে বিহার সরকার 
  • ৫০শতাংশ উপস্থিতি নিয়ে খোলা হবে 
  • প্রথমে ১১ ও ১২ এর ক্লাস খোলা হবে 

Asianet News Bangla | Published : Jul 7, 2021 7:54 AM IST

তবে কী এবার স্বাভাবিক ছন্দে ফিরতে চলছে বিহার? করোনাভাইরাসের সংক্রমণ কমার সঙ্গে সঙ্গেই এই স্কুল কলেজ আর বিশ্ববিদ্যালয় খোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সূত্রের খবর চলতি মাসের আগামী সপ্তাহ থেকেই ধীরে ধীরে খুলে যেতে পারে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। তবে প্রথম দফায় শুধুমাত্র উচুঁ ক্লাসের পড়ুয়াদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হবে। প্রথম দফায় একাদশ আর দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের নিয়েই স্কুলে পঠনপাঠন শুরু হবে। খুলে দেওয়া হবে কলজ আর বিশ্ববিদ্যায়লও। 

মমতাকে ৫ লক্ষ টাকা জরিমানা,নন্দীগ্রাম মামলা থেকে সরলেন বিচারপতি কৌশিক চন্দ ...

সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা দলে সদস্যরা বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আনলক ৫ -এ বিহারের বাসিন্দাদের আরও বেশি করে ত্রাণ দেওয়া হবে। ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে কলেজ আর স্কুলগুলি খোলা হবে। ইতিমধ্যেই শিক্ষা দফতর তারই প্রস্তুতি শুরু করেছে। স্কুল ও কলেজগুলি খোলার কী কী প্রোটোকল হবে তা খুব তাড়াতাড়ি জানিয়ে দেওয়া হবে। জুলাই থেকে অগাস্টের মধ্যে আনলক -৫ কার্যকর করা হবে। 

কেমন ছিল দিলীপ কুমার আর তিন খানের সম্পর্ক, স্মৃতির পাতা থাকে সায়রা বানুর কথা

নিরাপদে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য কলেজ আর বিদ্যালয়ের শিক্ষক, প্রাপ্ত বয়স্ক শিক্ষার্থী আর শিক্ষাকর্মীসহ অন্যান্য কর্মীদেরও টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্য সরকার সংশ্লিষ্ট ব্যক্তিদের টিকা দেওয়ার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার সম্প্রতী শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে টুইট করেই তা জানিয়েছেন। তিনি জানিয়েছিলেন কলেজ, বিশ্ববিদ্যালয়, স্কুল, কারিগতি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। প্রথম দিকে প্রতিষ্ঠাগুলিতে ৫০ শতাংশ উপস্থিতির ওপরেই জোরদেওয়া হবে। আর সেই কারণেই সংশ্লিষ্ট ব্যক্তিদের টিকা দেওয়ার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার।  

Share this article
click me!