৪ লক্ষ মাত্রা থেকে ইউটার্ন, করোনা সংক্রমণের মাত্রা বেশ খানিকটা কমল, কমল মৃত্যুর সংখ্যাও

  • দেশে করোনায় আক্রান্তের সংখ্যা কমল
  • যদিও করোনা  টেস্টও হয়েছে খুব কম
  • চার লক্ষের কম গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ
  • কমল মৃত্যুর সংখ্যাও 

Jayita Chandra | Published : May 3, 2021 6:09 AM IST

হু-হু করে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। একের পর এক রাজ্যের পরিস্থিতি খারাপ হওয়ার মুখেই এবার খানিক চিত্র বদলালো দেশ। ক্রমে বেড়েই চলেছিল করোনা সংক্রমণের সংখ্যা। প্রতিদিন গড়ে বাড়তে থাকা এই সংখ্যাই এবার সোমবার সকালে বেশ খানিকটা কমল। চার লক্ষের মাত্রা ছুঁয়ে ফেলা সংক্রমণের সংখ্যা কমে দাঁড়ালো ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জনে। বিশ্বে প্রথম কোনও দেশে ২৪ ঘণ্টায় সংক্রমণের মাত্রা চার লক্ষ ছুঁয়ে ছিল। সোমবারের পর দেশে মোট আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ কোটি ৯৯ লক্ষ ২৫ হাজার ৬০৪ জন।

আরও পড়ুন- স্থানীয় পরিচয়পত্রের অভাবে রোগি ফেরাতে পারবে না কোনও হাসপাতাল, কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের 

গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেশ খানিকটা কমলেও টেস্টও হয়েছে বেশ কিছুটা কম। তাই এখনই স্বস্তি ফিরছে না। সংক্রমমের পাশাপাশি পাল্লা দিয়ে কমল দেশে ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা। রবিবার মৃত্যু ঘটেছে ৩ হাজার ৪১৭ জনের। মহারাষ্ট্রেও কমেছে মৃত্যুর সংখ্যা। দেশে এখন মোট সক্রিয় রোগী রয়েছেন ৩৪ লক্ষ ১৩ হাজার ৬৪২ জন। আর এখানেই চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের। 

দেশে এখনও পর্যন্ত টিকাকরণ হয়েছে ১৫ কোটি ৭১ লক্ষেরও বেশি। তবে বেশ কিছু রাজ্য আছে যেখানের ছবিটা বেশ চিন্তা বাড়াছে। করোনা সংক্রমণের মাত্রা বেড়েছে ৭৩ শতাংশের বেশি। ইতিমধ্যেই চিন্তা বাড়িয়েছে ১০ রাজ্য। যেখানে কোথাও কার্ফু, কোথাও আংশিক লকডাউন চলছে। যার মধ্যে রয়েছে- মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, দিল্লি, কর্ণাটক, কেরল, ছত্রিশগড়, বাংলা, তামিলনাডু, অন্ধ্রপ্রদেশ ও রাজস্থান। ১৫০ টি জেলাতে গত কয়েকদিনে করোনা সংক্রমণ বেড়েছে ১৫ শতাংশ। পরিস্থিতি লকডাউনের পথেই এগোচ্ছে, কিন্তু কেন্দ্রিয় সপরকার, স্বাস্থ্য ও সুরক্ষার পাশাপাশি আরও একটি বিষয় নজর রাখতে মরিয়া, তা হল দেশের অর্থ ব্যবস্থা। তবে সুপ্রিম কোর্ট থেকে উপদেশ দেওয়া হয়েছে লকডাউনের বিষয় ভেবে দেখার কথা। 

Share this article
click me!