Republic Day Parade: কোভিডে দর্শক কমলেও কুচকাওয়াজ দেখার আমন্ত্রণ অটোচালক-শ্রমিকদের

কোভিড-বিধিনিষেধের প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) কুচকাওয়াজে ব্যাপকভাবে কমছে দর্শক সংখ্যা। তবে মোদী সরকার আমন্ত্রণ জানাচ্ছে অটোচালক, শ্রমিকদের। 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 2:56 PM IST

স্বাধীনতার ৭৫ বছরের প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022), কিন্তু কোভিড-সম্পর্কিত বিধিনিষেধের কারণে এবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দর্শকের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস করা হচ্ছে। দেশের সামরিক শক্তি এবং সাংস্কৃতিক প্রদর্শনির জন্য রাজপথে উপস্থিত থাকবেন মাত্র ৫,০০০ থেকে ৮,০০০ জন। বিষয়টি সম্পর্কে অবহিত এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, চূড়ান্ত সংখ্যা এখনও নির্ধারিত না হলেও এর বেশি হবে না। 

শুধুমাত্র টিকার দুটি ডোজই পেয়েছেন এমন প্রাপ্তবয়স্করা, এবং একটি করে ডোজ পাওয়া ১৫ বছরের ঊর্ধ্ব বয়সী কিশোর-কিশোরীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। অথচ, প্রাক-মহামারী সময়ে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখতে রাজপথে অন্তত ১ লক্ষ ২৫ হাজার মানুষের জমায়েত হত। গত বছর ২৬ জানুয়ারী কুচকাওয়াজে ২৫,০০০ দর্শক উপস্থিত হয়েছিল। তবে দর্শকরা যাতে সবকিছু ভালভাবে দেখতে পান, রাজপথের উভয় পাশে মোট তার জন্য দশটি বড় এলইডি স্ক্রিন লাগানো হবে। এই বছর, সরকার কুচকাওয়াজ এবং বিটিং রিট্রিট অনুষ্ঠানে আমন্ত্রণ জানাচ্ছে, অটোরিকশা চালক, নির্মাণ কর্মী, সাফাই কর্মী এবং স্বাস্থ্যকর্মীদের।

কুচকাওয়াজের আমন্ত্রণপত্রের সঙ্গে, অশ্বগন্ধা, ঘৃতকুমারী এবং আমলার মতো ঔষধি গাছের বীজ দেওয়া হবে। যাতে, তাঁরা পরে সেগুলি কোথাও রোপণ করেন। এবারের অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ২৯ জানুয়ারী বিটিং রিট্রিট অনুষ্ঠানে ১০০০ ড্রোন নিয়ে করা নতুন শো। বটল্যাব ডায়নামিক্স নামে ভারতেরই একটি স্টার্টআপ সংস্থা, আইআইটি দিল্লি এবং কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সমর্থনে এই ১০ মিনিটের শো তৈরি করেছে। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনেরই ১০০০ ড্রোন নিয়ে এরকম শো করার ক্ষমতা রয়েছে।

দিল্লিতে সকালে দৃশ্যমানতা কম থাকবে বলে, এই প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ সকাল ১০ টার পরিবর্তে সকাল সাড়ে ১০ টায় শুরু হবে। নাহলে কুচকাওয়াজ এবং ফ্লাই পাস্টে সমস্যা হতে পারে। ভারতের স্বাধীনতার ৭৫তম বছরে ৭৫টি বিমানের সমন্বয়ে গঠিত ফ্লাই পাস্ট এবারের অন্যতম আকর্ষণ। এবার, কুচকাওয়াজের সাংস্কৃতিক বিভাগে অংশ নেওয়া নৃত্যশিল্পীদের বাছাই করা হয়েছে, 'বন্দে ভারতম' নামে সারা দেশব্যাপী এক প্রতিযোগিতার মাধ্যমে। শেষ পর্যন্ত ৬০০ জন নৃত্যশিল্পীর চূড়ান্ত তালিকা তৈরি হয়েছে। এই প্রতিযোগিতার উদ্দেশ্য ছিল সারাদেশের নৃত্য প্রতিভাদের খুঁজে বের করা।


 

Read more Articles on
Share this article
click me!