Punjab Elections 2022: আপ দলের 'মুখ্যমন্ত্রী মুখ' অপছন্দ কেজরিওয়ালেরই, জানুন নেপথ্য কাহিনি

নেহাত অপছন্দের হলেও আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনে (Punjab Elections 2022) ভগবন্ত মানকেই (Bhagwant Mann) মুখ্যমন্ত্রীর মুখ হিসেবে ঘোষণা করলেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। জানুন ছে আম আদমি পার্টির (Aam Aadmi Party) ভিতরের খবর।
 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 1:11 PM IST / Updated: Jan 18 2022, 06:49 PM IST

পঞ্জাবের আসন্ন বিধানসভা নির্বাচনে (Punjab Elections 2022) সাঙ্গরুরের (Sangrur) দুইবারের সাংসদ ভগবন্ত মানকে (Bhagwant Mann) মুখ্যমন্ত্রীর মুখ হিসেবে ঘোষণা করেছে আম আদমি পার্টি (Aam Aadmi Party)। এছাড়া নাকি অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) সামনে আর কোনও উপায় ছিল না। দলের মধ্যে যেভাবে অভিযোগ-পাল্টা অভিযোগের পালা চলছিল, তাতে বেশ চাপে ছিল হাইকমান্ড। মনে করা হচ্ছে, এই সব অভিযোগ, বিদ্রোহ ধামাচাপা দিতেই পঞ্জাবের একটি মুখের প্রয়োজন ছিল কেজরিওয়ালের। আর তাই নিজের অপছন্দের হলেও ভগবন্ত মানকেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করলেন। 

জানা গিয়েছে, অরবিন্দ কেজরিওয়াল নিজে ভগবন্ত মানকে মুখ্যমন্ত্রী মুখ হিসেবে ঘোষণা করতে চাননি। ভগবন্ত মান-সমর্থকরা এই নিয়ে বারবার দাবি করা সত্ত্বেও, কেজরিওয়াল তাতে ভ্রুক্ষেপ করেননি। এর কারণ পঞ্জাবে ভগবন্ত মানের বিপুল জনপ্রিয়তা। কেজরিওয়ালের ভয় ছিল, তাঁকে মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষণা করা হলে, আপ দলের পঞ্জাব শাখায় ভগবন্তেরই আধিপত্য কায়েম হবে, কমে যাবে দিল্লির হস্তক্ষেপ। দলের রিমোট কন্ট্রোল নিজের হাতেই রাখতে চেয়েছিলেন কেজরিওয়াল। তাই তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মুখ হিসাবে অন্য কাউকে চাইছিলেন। এর জন্য অনেক পরীক্ষা-নিরীক্ষাও করেন। কিন্তু সবগুলিই ব্যর্থ হয়েছিল এবং গত সপ্তাহে পরিস্থিতি এতটাই পাল্টে যায়, যে দলের উপর যত দ্রুত সম্ভব মুখ্যমন্ত্রীর মুখ ঘোষণা করার চাপ তৈরি হয়েছিল। 

EjA h[]gv - UP Elections 2022: 'দলের জন্য যৌবন দিয়েছি', টিকিট না পেয়ে আত্মহত্যার চেষ্টা সপা নেতার

আরও পড়ুন - Akhilesh Yadav Vishnu avatar: অখিলেশ যাদব বিষ্ণুর অবতার, তাঁর মন্দিরে ২৪ ঘন্টাই জ্বলে প্রদীপ

আরও পড়ুন - UP Elections 2022: হারার জন্যই ভোটে লড়েন হাসনুরাম - ৯৩বার হেরেছেন, লক্ষ্য ১০০

নির্বাচনী সমীক্ষায় আম আদমি পার্টির সম্ভাবনা যথেষ্ট উজ্জ্বল বলে দেখা গেলেও দলের মধ্যে বর্তমানে যেভাবে বিদ্রোহ মাথা চাড়া দিয়েছিল, তাতে বেকায়দায় পড়েছিলেন কেজরিওয়াল।  একদিন আগেই ফিরোজপুর গ্রামাঞ্চলের আপ প্রার্থী আশু বাঙ্গার (Ashu Bangar), দলের টিকিট ফিরিয়ে দিয়ে কংগ্রেসে (Congress) যোগ দিয়েছেন। তাঁর দল ছাড়া দলের আরও কিছু বিক্ষুব্ধ প্রার্থী-নেতাদের অন্যান্য দলের সঙ্গে যোগাযোগ করার বিষয়ে উসকে দিয়েছে। জলন্ধরে রাজ্যের সহ-ইন-চার্জ রাঘব চাড্ডার (Raghav Chadha) বিরুদ্ধে কর্মীরা প্রকাশ্যেই বিদ্রোহ ঘোষণা করেছে। অভিযোগ উঠছে দিল্লি থেকেই সবকিছু নিয়ন্ত্রণ করা হচ্ছে। 

এতে, আপ দলের প্রতি ভোটারদের আস্থা কমছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি দলীয় সূত্রে খবর, গত পঞ্জাব বিধানসভা নির্বাচনে ব্যর্থতার যে মূল্যায়ন করেছিল আপ দল, তাতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মুখ ঘোষণা না করাটা বড় ফ্যাক্টর হয়েছিল। তাই, একপ্রকার ব্যাকফুটে আসতে বাধ্য় হয়েছেন কেজরিওয়াল। রাজ্যের জনগণের যে সমর্থন আছে আপের প্রতি, তা জনমত সমীক্ষাগুলিতে প্রমাণিত। কিন্তু, সেই সমর্থনকে ভোটে রূপান্তর করাটা বড় চ্যালেঞ্জের। এই ক্ষমতা পঞ্জাবের আপ দলে রয়েছে একমাত্র ভগবন্ত মানের। সাংসদ হিসাবে তিনি তা প্রমাণও করেছেন। এছাড়া, মালওয়ার তাঁর যা প্রভাব, তাতে ভগবন্ত মানকে মুখ্যমন্ত্রী ঘোষণা না করলে দলে বিদ্রোহ হতে পারত। তাই মানকে মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করা ছাড়া কেজরিওয়ালের আর কোনো উপায় ছিল না। 
 

Read more Articles on
Share this article
click me!