দাম মাত্র ৯৯০ টাকা, করোনা থেকে মিলবে দ্রুত মুক্তি - মহামারির বিরুদ্ধে ভারতের তুনে এল নয়া অস্ত্র

দাম রাখা হল ৯৯০ টাকা

DRDO-র তৈরি ২-ডিজি ওষুধ

করোনা হলে সেই ওষুধ জলে গুলে খেতে হবে

কী সুবিধা পাওয়া যাবে তাতে

amartya lahiri | Published : May 28, 2021 10:02 AM IST

খুব বেশি না, মাত্র ৯৯০ টাকাতেই মিলবে একেকটি স্যাশে। তার মধ্যেই গুড়ো আকারে থাকবে ২-ডাইওক্সি-ডাই-গ্লুকোজ বা সংক্ষেপে ২-ডিজি ওষুধ। করোনা হলে সেই গুড়ো জলে গুলে খেয়ে নিলেই মিলবে দ্রুত আরোগ্য। সংক্রমণ বেশি হলেও মৃত্য়ুভয় থাকবে না। হায়দরাবাদের ডা. রেড্ডিজ ল্যাবের সহযোগিতায় ডিফেন্স রিসার্চ অ্য়ান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজশনের (DRDO) সহযোগী গবেষণা কেন্দ্র নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস ইনস্টিটিউট বা আইএনএমএএস (INMAS)-এর তৈরি এই করোনার ওষুধ অবশ্য কেন্দ্রীয় সরকার ও রাজ্য  সরকারগুলি আরও কম দামে পাবে।

২-ডিজি ওষুধটিকে চলতি মাসের শুরুতেই করোনা কালে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই (DGCI)। সেই অনুমোদনের পর, প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছিল, ক্লিনিকাল পরীক্ষায় দেখা গিয়েছে ২-ডাইওক্সি-ডাই-গ্লুকোজ অণু হাসপাতালে ভর্তি হওয়া কোভিড-১৯ রোগীদের দ্রুত সুস্থ হতে সহায়তা করে শুধু নয়, তাদের অক্সিজেন নির্ভরতাও অনেক কমিয়ে দিতে পারে। ফলে, কোভিড -19 রোগীদের হাসপাতালে থাকার মেয়াদও হ্রাস পাবে বলে দাবি করেছে প্রতিরক্ষা মন্ত্রক। আর যেভাবে ওষুধটি কাজ করে, তাতে এই ওষুধের ফলে বহু রোগীর প্রাণ রক্ষা পাবে বলে আশা করা হচ্ছে।

ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গে দেখা যাচ্ছে অধিকাংশ কোভিড-১৯ রোগীকেই হয় হাসপাতালে ভর্তি করতে হচ্ছে কিংবা তাদের ব্যাপকভাবে অক্সিজেন দিতে হচ্ছে। কাজেই বর্তমান পরিস্থিতিতে ভারতের করোনা যুদ্ধে এই ওষুধ আশীর্বাদ হিসাবে দেখা দিতে পারে। ডিজিসিআই-এর অনুমোদনের পর গত ১৭ মে ২-ডাইওক্সি-ডাই-গ্লুকোজ বা ২-ডিজি'র প্রথম ব্যাচটি প্রকাশ করেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন। এবার, সেই ওষুধের দামও জানা গেল। খুব তাড়াতাড়িই এটি বাজারে এসে যাবে বলে আশা করা হচ্ছে। তবে শুরুতে শুধুমাত্র কেন্দ্র ও রাজ্য সরকারগুলির জন্যই এই ওষুধ সীমাবদ্ধ রাখা হতে পারে।

Share this article
click me!