করোনা আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরবজি

  • মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর
  • তাঁর মৃত্য়ুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি
  • ২০০২ সালে তিনি পদ্মবিভূষণ পান
  • রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার রক্ষা সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন 

Asianet News Bangla | Published : Apr 30, 2021 6:59 AM IST / Updated: Apr 30 2021, 12:35 PM IST

করোনায় মৃত্যু মিছিলের মাঝে এবার প্রাক্তন অ্যান্টর্নি জেনারেল সোলি সোরাবজিকে হারাল দেশ। ৯১ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন আইনজীবী সোরাবাজি। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ দেশের বিশিষ্টরা। পদ্মবিভূষণে সম্মানিত সুপ্রিম কোর্টের প্রাক্তন এই আইনজীবী দেশের সংবাদপত্রের স্বাধীনতা এবং বাক স্বাধীনতার অধিকার রক্ষার জন্য লড়েছেন। 

আরও পড়ুন: অক্সিজেন সিলিন্ডার, অক্সিমিটার, মাস্ক নিয়ে ভারতে এল মার্কিন সাহায্য

টুইটারে মোদী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শোকপ্রকাশ কেরেন। প্রধানমন্ত্রী লেখেন নরেন্দ্র মোদী লেখেন, সোলি সোরাবজি ছিলেন একজন অসামান্য আইনজীবী ও বুদ্ধিজীবী মানুষ। আইনের দ্বারা তিনি গরীব ও পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়িয়েছেন। ভারতের অ্যাটর্নি জেনারেল হিসেবে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। ওনার প্রয়াণে শোকাহত। ওনার পরিবারের সদস্যদের সমবেদনা জানাই।  

আরও পড়ুন: আরও বেড়ে দৈনিক করোনা সংক্রমণ ৩ লক্ষ ৮৬ হাজার ছাড়াল

উল্লেখযোগ্য কাজের জন্য তিনি ২০০২ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণ পান। ১৯৮৯ সালে তিনি প্রথমবার দেশের অ্যাটর্নি জেনারেল কাজের জন্য। দারুণ কাজের জন্য তিনি ফের ১৯৯৮-২০০৪-এ অ্যাটর্নি জেনারেলের পদে বসেন। পাশাপাশি তিনি রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার রক্ষা সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান ছিলেন। বাক স্বাধীনতার অধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে বরাবর সরব হয়েছেন সোরাবজি। প্রকাশনা সংস্থাগুলির উপর থেকে নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা তোলার করার ক্ষেত্রেও তিনি বড় ভূমিকা নিয়েছিলেন। 

Share this article
click me!