করোনাক্লান্ত বিশ্বে ভারত তৃতীয় দেশ, কোভিড সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা ৩ লক্ষ ছাড়াল

করোনা বিশ্ব ভারত তৃতীয় 
মৃতের সংখ্যা ৩ লক্ষ ছাড়াল 
প্রথমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র 
দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল  

Asianet News Bangla | Published : May 23, 2021 4:15 PM IST / Updated: May 23 2021, 09:46 PM IST

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গে রীতিমত বিপর্যস্ত দেশ। এক বছর আগে দেশে যখন করোনার প্রথম সংক্রমণ শুরু হয়েছিল তখনও পরিস্থিতি এতটা ভয়াবহ ছিল না। কিন্তু দ্বিতীয় তরঙ্গ রীতিমত সুমানির আকার নিয়েছে। আর তারই প্রতিচ্ছবি ধরা পড়েছে মহামারির পরিসংখ্যনে। ভারতই করোনা আক্রান্ত তৃতীয় দেশ, যেখানে  কোভিড সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়ে গেল। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী রবিবার পর্যন্ত দেশে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৩১২ জনের। ভারতের আগে করোনা সংক্রমিত হয়ে তিন লক্ষেরও বেশি মানুষের মৃত্যুর রেকর্ড রয়েছে ব্রাজিল ও মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে। 

 

 

ওয়ার্ল্ডোমিটার্সর তথ্য অনুযায়ী ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এপর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৪৮ হাজার ২৯১ জনের। আক্রান্তের পাশাপাশি মৃত্যুর তালিকাতেও শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেদেশে কোভিড আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৮ হাজারেরও বেশি। মৃতের সংখ্যা  ৬ লক্ষ ৩৮ হাজার ৯৬। 

গত কয়েক সপ্তাহ ধরেই ভারতে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুততার সঙ্গে বড়েছে। আক্রান্তের দৈনিক গড় ছিল ২ লক্ষের বেশি। আর নিত্যদিনই ৪ হাজার মানুষের মৃত্যু নথিভুক্ত হয়েছে সরকারি খাতায়। নিত্যদিন হাজার হাজার মানুষের স্বজন হারানো কান্নায় ভারী হয়ে উঠেছে শ্মশান আর সমাধিস্থল। করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের শুরুতেই অক্সিজেন ওষুধের প্রবল সংকট দেখা দিয়েছিল দেশ জুড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসরে নামেন প্রধানমন্ত্রী নরন্দ্র মোদী। দ্রুততার সঙ্গে বিদেশ থেকে অক্সেজিন ওষুধ নিয়ে আসার পাশাপাশি দেশেও উৎপাদন বাড়়ানোর প্রক্রিয়া শুরু হয়। চাহিদা অনুযায়ী অক্সিজেন যোগান দিতে ভারতীয় রেলের পাশাপাশি ভারতীয় বায়ু সেনার বাহিনীগুলিকেও কাজে লাগানো হয়। বর্তমানে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে বলেও দাবি করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। 


রবিবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া  পরিসংখ্যন অনুযায়ী আক্রান্তের মোট আক্রান্তের সংখ্যা ছিল ২ কোটি ৬৫ লক্ষ ৩০ হাজার, ১৩২। আর মৃতের সংখ্যা ছিল ২ লক্ষ ৯৯ হাজার ২৬৬। সন্ধ্য থেকেই একাধিক রাজ্যে কোভিড বুলেটিন পৌঁছাতে শুরু করে। তাতেই দেখা গেছে মৃত্যুর সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়েছে। যা মারাত্মক বলেও চিহ্নিত করছেন বিশেষজ্ঞরা।  

Share this article
click me!