India's Omicron tally: ভারতে ৪৫০ পার করল ওমিক্রন, রাজস্থানে একদিনে আক্রান্ত বেড়ে দ্বিগুণ

ভারতে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা সাড়ে চাড়শ' পেরিয়ে গেল। শনিবার অন্তত ৩৭ টি নতুন সংক্রমণ ধরা পড়ল দেশে, যার মধ্যে ২১ টিই রাজস্থানের (Rajasthan)। 
 

amartya lahiri | Published : Dec 26, 2021 12:51 AM IST

সাড়ে চাড়শ'র গণ্ডি পার করল ভারতের ওমিক্রন (Omicron) ভেরিয়েন্ট আক্রান্তের সংখ্যা। শনিবার রাত পর্যন্তু বিভিন্ন রাজ্যের স্বাস্থ্য বিভাগের দেওয়া রিপোর্ট অনুসারে ভারতে নতুন ওমিক্রন সংক্রমণের সংখ্যা অন্তত ৩৭ টি বেড়ে ৪৫২-তে পৌঁছেছে। এরমধ্যে সবথেকে বেশি সংক্রমণ বেড়েছে রাজস্থানে (Rajasthan)। এই রাজ্য থেকে ২১ টি নতুন ওমিক্রন সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। এছাড়া কর্ণাটক (Karnataka) থেকে ৭ টি, গুজরাট (Gujarat) থেকে ৬ টি, মহারাষ্ট্র (Maharashtra) থেকে ২ টি এবং কেরল (Kerala) থেকে ১ টি নতুন ওমিক্রন সংক্রমণের কথা রিপোর্ট করা হয়েছে। 

শনিবার, রাজস্থানে ভয়ঙ্কর ভাবে ওমিক্রন সংক্রমণের বৃদ্ধি ঘটতে দেখা গিয়েছে। এক দিনে আক্রান্তের সংখ্য়া প্রায় দ্বিগুণ হয়েছে। শুক্রবার পর্যন্ত রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্য়া ছিল ২২, সেখান থেকে বেড়ে শনিবার হয়েছে ৪৩। কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী ডা. সুধাকর কে (Dr. Sudhakar K) জানিয়েছেন, দক্ষিণের রাজ্যটিতে শনিবার ৭ টি নতুন ওমিক্রন সংক্রমণের ঘটনা নিশ্চিত করা গিয়েছে। এই রাজ্যেই ভারতের প্রথম ওমিক্রন সংক্রমণের ঘটনা সনাক্ত হয়েছিল। গুজরাট থেকেও এদিন আরও ৬ টি নতুন ওমিক্রন সংক্রমণের ঘটনা রিপোর্ট করা হয়েছে। ফলে রাজ্যের মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা পৌঁছল ৪৯-এ।

দেশের সবথেকে বেশি ওমিক্রন সংক্রামিতের সংখ্য়া রিপোর্ট করা হয়েছে মহারাষ্ট্র থেকে। শনিবার সকালে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Heath Ministry) জানিয়েছিল, ভারতে কোভিড-১৯'এর ওমিক্রন রূপান্তরের যে ৪১৫ টি কেস চিহ্নিত করা হয়েছে, তার মধ্যে মহারাষ্ট্র থেকেই সর্বোচ্চ সংখ্যক সংক্রমণের ঘটনা রেকর্ড করা হয়েছে, ১০৮ টি। তারপর আছে দিল্লি (Delhi), ৭৯ টি। শনিবারও মহারাষ্ট্র থেকে আরও ২ টি ওমিক্রন সংক্রমণের ঘটনা রিপোর্ট করা হয়েছে। ফলে, এই রাজ্যের ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১০৮ থেকে বেড়ে ১১০ হয়েছে। কেরল থেকেও এদিন ওমিক্রন ভেরিয়েন্টের ১ টি নতুন কেস সনাক্ত করা হয়েছে। ফলে দক্ষিণের রাজ্য করোনার নতুন রূপান্তরে সংক্রামিতের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩৮। 

মহারাষ্ট্র, দিল্লি, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কর্নাটক, গুজরাত, কেরল, রাজস্থান, হরিয়ানা, ওড়িশা, জম্মু ও কাশ্মীর, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, চন্ডিগড়, লাদাখ, উত্তরাখণ্ড - দেশের মোট ১৭টি রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে ওমিক্রন। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মহামারি বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী ফেব্রুয়ারি মাসে ওমিক্রন সংক্রমণের চূড়ান্ত রূপ দেখা যাবে। তবে তা মাত্র একমাসই স্থায়ী হবে বলেও অনুমান করছেন তাঁরা।

Share this article
click me!