'কর্বেভ্যাক্স' - এই দেশি টিকাই হবে করোনা-যুদ্ধের গেমচেঞ্জার, কেন জানেন

খেলা ঘুরিয়ে দেবে এই টিকা

এমনটাই বলছে কেন্দ্রীয় সরকার

'বায়োলজিকাল ই' সংস্থার তৈরি কর্বেভ্য়াক্স

কেন এমন বলা হচ্ছে জানেন

Asianet News Bangla | Published : Jun 17, 2021 6:17 AM IST / Updated: Jun 17 2021, 12:49 PM IST

গেম চেঞ্জার, অর্থাৎ খেলা ঘুরে যাবে। এমনটাই আশা করছে কেন্দ্রীয় সরকার। সরকারের কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারপারসন ডা. এন কে অরোরা (Dr. NK Arora) বলেছেন, 'বায়োলজিকাল ই' (Biological E) সংস্থার তৈরি এই সম্পূর্ণ দেশিয় করোনা টিকাটির (Covid0-19 Vaccine) কার্যকারিতা ৯০ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। এই টিকার তৃতীয় পর্য়ায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু হচ্ছে, অক্টোবরের মধ্য়েই এই টিকা বাজারে এসে যাবে বলে মনে করা হচ্ছে। আর এই টিকার দুটি ডোজের দাম হতে চলেছে মাত্র ২৫০ টাকা! তাই এই করোনা টিকা মহামারির বিরুদ্ধে ভারতের যুদ্ধ গেমচেঞ্জার হবে, এমনটাই বলছে কেন্দ্র।

এনডিটিভি-র এক প্রতিবেদন অনুযায়ী, 'বায়োলজিকাল ই' সংস্থার তৈরি এই ভ্যাকসিনটির নাম 'কর্বেভ্যাক্স' (Corbevax)। এই ভারতীয় কোভিড টিকাটি, অনেকাংশেই মার্কিন টিকা 'নোভাভ্যাক্স' (Novavax)-এর মতো। তাই কোভিডের সমস্ত ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই ৯০ শতাংশের বেশি কার্যকর হবে বললে মনে করা হচ্ছে। ডা. অরোরার মতে, এই ভ্যাকসিনটি অত্যন্ত আকর্ষণীয়, কারণ একইরকম প্ল্যাটফর্মের টিকা কীভাবে কাজ করে তার পূর্ব অভিজ্ঞতা রয়েছে বিজ্ঞানীদের। সেই অভিজ্ঞতা থেকেই ডা. অরোরা বলেছেন, এই ধরণের টিকা বয়স নির্বিশেষে নিরাপদ এবং খুব উচ্চ কার্যকারিতা-সম্পন্ন।

হায়দরাবাদের 'বায়োলজিকাল ই' সংস্থার কর্বেভ্যাক্স ছাড়াও জাইডাস-ক্যাডিলা'র টিকা পুনের জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস সংস্থার তৈরি এবং ভারতের একেবারে নিজস্ব মেসেঞ্জার আরএনএ-ভিত্তিক কোভিড টিকা নিয়েও দারুণ আশাবাদী ডা. অরোরা। তিনি জানিয়েছেন ভারতীয় 'এমআরএনএ ভ্যাকসিন'টি পরীক্ষার দ্বিতীয় পর্যায়ে রয়েছে। সেপ্টেম্বরের মধ্যে তা হাত এসে যাবে। এই টিকাটি সংরক্ষণ, পরিবহণ, এবং 'শেলফ লাইফে'র দিক ক্ষেত্রে ভারতীয় পরিবেশের জন্য একেবারে উপযুক্ত।"

সব মিলিয়ে ডা. অরোরা মনে করছেন, কোভিড-১৯'এর বিরুদ্ধে যুদ্ধের জন্য বিশ্বের চূড়ান্ত নির্ভরতা হয়ে উঠবে ভারত। কারণ এই দেশেই সস্তা এবং কার্যকর ভ্যাকসিন তৈরি হচ্ছে। বেশিরভাগ দরিদ্র দেশ এবং নিম্ন-আয়ের দেশগুলির কাছে টিকার কোনো যোগান নেই। তাই তারা শেষ অবধি ভারতীয় ভ্যাকসিনের উপরই নির্ভর করবে।

 

Share this article
click me!