জিতলেই মিলবে লাখ লাখ টাকার পুরস্কার, মহারাষ্ট্রে শুরু করোনা-মুক্ত গ্রামের প্রতিযোগিতা

গ্রামাঞ্চলে শুরু হল কোভিডমুক্ত গ্রামের প্রতিযোগিতা

প্রথম পুরস্কার ৫০ লক্ষ টাকা

পুরস্কার পাবে দ্বিতীয় ও তৃতীয় হওয়া গ্রামও

সব মিলিয়ে পুরস্কার মূল্য ৫.৪ কোটি টাকা

amartya lahiri | Published : Jun 2, 2021 3:34 PM IST

গ্রামাঞ্চলে কোভিড-১৯ সংক্রমণ রোধে দারুণ পদক্ষেপ নিল মহারাষ্ট্র। বুধবার রাজ্য সরকারের পক্ষ থেকে 'করোনামুক্ত গ্রাম'-এর প্রতিযোগিতা ঘোষণা করা হয়েছে। রাজ্যের যে ছয়টি রাজস্ব বিভাগ রয়েছে, তার প্রত্যেকটির আওতাধীন একটি করে গ্রাম বিজয়ী হিসাবে ৫০ লক্ষ টাকা করে পুরষ্কার পাবে। মহারাষ্ট্রের গ্রামোন্নয়ন মন্ত্রী হাসান মুশরিফ জানিয়েছেন, এই প্রতিযোগিতা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের 'মাই ভিলেজ করোনা ফ্রি' বা 'আমার গ্রাম করোনা-মুক্ত ' উদ্যোগের অংশ।

তিনি জানিয়েছে, এই নয়া প্রতিযোগিতারলক্ষ্য হল, যত তাড়াতাড়ি সম্ভব মহারাষ্ট্রের গ্রাম, উপজেলা, জেলাগুলকে সম্পূর্ণরূপে করোনা-মুক্ত করা। অংশগ্রহণকারী গ্রামগুলিকে ২২ টি পৃথক মানদণ্ডের ভিত্তিতে বিচার করবে একটি বিশেষ কমিটি। তার ভিত্তিতেই বিজয়ী নির্ধারণ করা হবে।

তবে শুধু প্রথম হওয়া গ্রামগুলিই পুরস্কার পাবে, তা নয়। দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী গ্রামগুলিও যথাক্রমে ২৫ লক্ষ এবং ১৫ লক্ষ টাকা করে পুরস্কার পাবে। অর্থাৎ রাজ্যের মোট ১৮টি গ্রাম পঞ্চায়েত পাবে পুরষ্কার। সব মিলিয়ে সম্মিলিত পুরস্কার মূল্য ৫.৪ কোটি টাকা। শুধু তাই নয়, বিজয়ী গ্রামগুলি পুরস্কারের টাকা ছাড়াও সমপরিমাণ অর্থ পাবে গ্রামের উন্নয়নমূলক কাজের জন্য।

রবিবার এক ভার্চুয়াল ভাষণ দেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সেখানে সোলাপুর জেলার ঘাটনে গ্রাম কোভিড-১৯ মুক্ত রাখার জন্য রাজ্যের সর্বকনিষ্ঠ পঞ্চায়েত প্রধান, মাত্র ২১ বছর বয়সী ঋতুরাজ দেশমুখ এবং তাঁর কর্মি বাহিনীর দারুণ প্রশংসা করেন।

 

Share this article
click me!