একদিনে ১ কোটির বেশি টিকাকরণ, নতুন মাইলফলক অর্জনে গর্বিত প্রধানমন্ত্রী বললেন 'কুদোস'

শুক্রবার, একদিনেই ভারতে ১ কোটিরও বেশি করোনা টিকার ডোজ দেওয়ার রেকর্ড হল। কী বললেন প্রদানমন্ত্রী থেকে স্বাস্থ্যমন্ত্রী, দেখুন।
 

Asianet News Bangla | Published : Aug 27, 2021 5:30 PM IST

শুক্রবার, কোভিড টিকাকরণ অভিযানে নতুন মাইলফলক অর্জন করল ভারত। রাত ১০টা ১০ পর্যন্ত সরকারি হিসাব অনুযায়ী এদিন ভারতে ১ কোটিরও বেশি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত এটিই ভারতের একক দিনে সর্বোচ্চ টিকাকরণের রেকর্ড। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটারে টিকাদান অভিযান সফল করার জন্য অভিনন্দন জানিয়েছেন।

প্রধানমন্ত্রী টুইট করে বলেছেন, 'আজ টিকাকরণের সংখ্যায় রেকর্ড! ১ কোটি অতিক্রম করা একটি গুরুত্বপূর্ণ কীর্তি। যারা টিকা নিচ্ছেন এবং যারা টিকা অভিযান সফল করছেন তাদের সাধুবাদ জানাই।'

"

অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেছেন, স্বাস্থ্যকর্মীদের কঠোর পরিশ্রম এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিনামূল্যে টিকাদানের উদ্যোগের ফলাফল দেখা যাচ্ছে।

কোউইন পোর্টালের সর্বশেষ তথ্য বলছে শনিবার সারা ভারতে ১,০০,৬৪,০৩২ ডোজ করোনা টিকা দেওয়া হয়েছে। কোউইন পোর্টাল অনুসারে, দেশের ১৪ কোটিরও বেশি মানুষ কোভিড ভ্যাকসিনের দুটি ডোজই পেয়েছেন।

গত জুন মাস পর্যন্ত ভারতে অনত্যন্ত ধীর গতিতে টিকাকরণ চলছিল। সব রাজ্যে সমানভাবে টিকাকরণ হচ্ছিলও না। তবে, জুন থেকে টিকাকরণের নীতি পরিবর্তন করে মোদী সরকার। ১৮ বছর ও তার ঊর্ধে সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দায়িত্ব নেয় কেন্দ্র। রাজ্যগুলির হাত থেকে টিকাদানের নিয়ন্ত্রণ কেন্দ্রের হাতে ফিরে যাওয়ার পরই দেশে করোনার টিকাদানের ক্ষেত্রে গতি েসেছে। 

কেন্দ্রের পক্ষ থেকে টিকা উৎপাদনকারী সংস্থাগুলির উত্পাদিত টিকার ৭৫ শতাংশ ভ্যাকসিন কিনে বিনামূল্যে দেওয়া হচ্ছে রাজ্যগুলিতে, সরবরাবহের জন্য। আর বেসরকারি হাসপাতালগুলি অবশিষ্ট ২৫ শতাংশ কিনে অর্থের বিনিময়ে টিকা দিচ্ছে। প্রান্তিক েলাকায় অনলাইনে কোউইন অ্যাপে রেজিস্ট্রেশন কঠিন হচ্ছিল বলে, টিকাদানের গতি বাড়াতে ওয়াক-ইন রেজিস্ট্রেশনের সুবিধাও দিয়েছে কেন্দ্র। 


 

 

Share this article
click me!