করোনায় অক্সিজেনের সঙ্কটকালে এক অভিনব উদ্যোগ রাজীব চন্দ্রশেখরের, দান করলেন ১৫টি অক্সিজেন কনসেনট্রেটর

  • অক্সিজেনের সঙ্কটকালে এক মানবিক উদ্যোগ 
  • কোভিড আক্রান্তদের চিকিৎসায় অসামান্য পদক্ষেপ
  • অক্সিজেন কনসেনট্রেটর দান রাজীব চন্দ্রশেখরের
  • বেঙ্গালুরুতে টিকাকরণেরও কর্মসূচি নিয়েছে নম বেঙ্গালুরু ফাউন্ডেশন 
     

Asianet News Bangla | Published : Apr 26, 2021 4:02 PM IST / Updated: Apr 26 2021, 09:39 PM IST

করোনায় আক্রান্তদের চিকিৎসায় ১৫টি অক্সিজেন কনসেনট্রেটর দান করলেন সাংসদ রাজীব চন্দ্রশেখর। নম বেঙ্গালুরু ফাউন্ডেশন কোভিড ১৯-এ আক্রান্তদের সেবায় এক অভিনব উদ্যোগ নিয়েছে। যে সব মানুষ শ্বাসকষ্টে ভুগছেন তাদের প্রাথমিক চিকিৎসার জন্য অক্সিজেন কনসেনট্রেটর দান করছে তারা। নম বেঙ্গালুরু ফাউন্ডেশন-এর ফাউন্ডার ট্রাস্টি সাংসদ রাজীব চন্দ্রশেখর। তিনিও ব্যক্তিগত উদ্যোগে তাঁর প্রতিষ্ঠাকরা স্বেচ্ছাসেবী সংস্থার হাতে এই অক্সিজেন কনসেনট্রেটরগুলো সোমবার তুলে দেন। 

নম বেঙ্গালুরু ফাউন্ডেশনের আর এক সদস্য তথা সাংসদ তেজস্বী সূর্য-র হাতে এই অক্সিজেন কনসেনট্রেটরগুলো তুলে দেওয়া হয়। তেজস্বী সূর্য এবং নম বেঙ্গালুরু ফাউন্ডেশনের দায়িত্বপ্রাপ্তরা মিলে সিদ্ধান্ত নেবেন এই অক্সিজেন কনসেনট্রেটরগুলো কাদের হাতে তুলে দেওয়া হবে। কোভিড ১৯ সংক্রমণে বেঙ্গালুরু এই মুহূর্তে এক জটিল পরিস্থিতির মধ্যে রয়েছে। রোজই সেখানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। অক্সিজেনের সঙ্কটও চরমে। অধিকাংশ আক্রান্তদের শ্বাসকষ্টের লক্ষণ দেখা দিচ্ছে। অক্সিজেনের অভাবেও অনেকেই চরম জীবনসঙ্কটে। এই অবস্থায় এই অক্সিজেন কনসেনট্রেটটরগুলো খুবই কাজে লাগবে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে যারা হোম আইসোলেশনে রয়েছেন তাদের জন্য খুবই সহায়ক হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে। 

অক্সিজেন কনসেনট্রেটর মূলত একটা ছোট্ট টিভি মনিটরের মতো আকারের যন্ত্র। এতে নিজস্ব একটা মেকানিক্যাল প্রসেস রয়েছে যাতে চারপাশ থেকে বাতাসকে সংগ্রহ করা হয়। আর সেই বাতাস থেকে মেশিনের মধ্যেই নাইট্রোজেন এবং অক্সিজেনকে আলাদা করে দেওয়া হয়। রিসাইকেলিং প্রসেসে নাইট্রোজনকে বাইরে ছেড়ে দেওয়া হয়। আর বন্দি করে নেওয়া হয় অক্সিজেন। এই মেশিনের সামনে একটি বায়ু নিরোধক কনটেন্টনার জোড়া থাকে। সেই কন্টেনারে জমা হয় সংগৃহীত অক্সিজেন। সেই কনটেনারে টিউব লাগানোর ব্যবস্থা রয়েছে। সেই টিউব দিয়ে রোগীর অক্সিজেনের চাহিদা মেটানো হয়। তবে, এই ধরনের অক্সিজেন কনসেনট্রেটর অক্সিজেন স্যাচুরেশন লেভেল ৮৩ পর্যন্ত কার্যকরি। এর নিচে অক্সিজেন স্যাচুরেশন চলে গেলে তখন অক্সিজেন কনসেনট্রেটর কাজ করবে না। অক্সিজেন কনসেনট্রেটরে জমা হওয়া অক্সিজেনের বিশুদ্ধতা অক্সিজেন সিলিন্ডারে মজুত থাকা অক্সিজেনের মতো নয়। তবে, যারা নন-আইসিইউ পেশেন্ট তাদের জন্য এই অক্সিজেন কনসেনট্রেটর খুবই কার্যকর। 

করোনাভাইরাসের জেরে যে লকডাউন হয় সে সময় থেকেই বিভিন্ন সামাজিক উদ্যোগ নিয়েছে নম বেঙ্গালুরু ফাউন্ডেশন। কোভিড যোদ্ধাদের চিকিৎসার ব্যবস্থা করা থেকে শুরু করে ক্ষুদ্র-শিল্পের সঙ্গে জুড়ে থাকা উদ্যোগপতি এবং কর্মীদের আর্থিকভাবে সাহায্য করা- এমন সব উদ্যোগ নিয়েছিল নম বেঙ্গালুরু ফাউন্ডেশন । করোনা আবহে নম বেঙ্গালুরু ফাউন্ডেশন ২৪কোটি টাকার ত্রাণ সংগ্রহ করতে সমর্থ হয়েছিল। আর এই অর্থ দিয়ে তারা বেঙ্গালুরুতে অন্তত সাড়ে চার লক্ষ মানুষের হাতে তাদের নিত্য প্রয়োজনীয় আবশ্যিক জিনিসপত্র- যেমন চাল-ডাল এবং রোজকার মুদিখানার নানা সামগ্রী পৌঁছে দিয়েছিল।  

নম বেঙ্গালুরু ফাউন্ডেশন বেঙ্গালুরুর বুকে বিনামূল্যে টিকাকরণের উদ্যোগও নিয়েছে। এর জন্য তারা বিবিএমপি, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, রোটারি ক্লাব, নানা ধরনের ছোট-বড় আবাসন এবং বিভিন্ন সংগঠনের সঙ্গে হাত মিলিয়েছে। 

এই উদ্যোগকে সফল করতে নম বেঙ্গালুরু ফাউন্ডেশন বিভিন্ন কর্পোরেট সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে এবং তাদের সাহায্য চেয়েছে। যারা নম বেঙ্গালুরু ফাউন্ডেশনের উদ্যোগে সামিল হতে চায় তাদের জন্য  কিছু মেল-আইডি এবং ফোননম্বরও দিয়েছে। যারা এই দানকার্যে অংশ নেবেন তারা ৮০জি-তে আয়কর ছাড়ও পাবেন। একনজরে নম ফাউন্ডেশন বেঙ্গালুরুর যোগাযোগের ফোননম্বর এবং ইমেল আইডি- ৯৫৯১১৪৩৮৮৮/৭৩৪৯৭৩৭৭৩৭। ইমেল আইডি- vinod.jacob@namma-bengaluru.org অথবা usha.dhanraj@namma-bengaluru.org।

Share this article
click me!