আবারও নয়া রেকর্ড, ফের ৪ লক্ষের পথে আক্রান্তের সংখ্যা, মৃত্যুর সংখ্যা বেড়ে ৩,৭৮০

  • করোনায় আক্রান্তের নয়া রেকর্ড 
  • আবারও চার লক্ষের পথে আক্রান্ত
  • ভয়ানক পরিস্থিতির মুখেও স্বস্তিতে দিল্লি 
  • কী ছবি দেশের বিভিন্ন রাজ্যে

Jayita Chandra | Published : May 5, 2021 6:03 AM IST

ভারতের বুকে ঝড় তুলেছে করোনার দ্বিতীয় ঢেউ। একের পরএক রাজ্যের পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। বিগত কয়েক সপ্তাহে নিত্য তিন লক্ষের মাত্রা ছাড়াচ্ছে করোনা সংংক্রমণ। এই পরিস্থিতিতে খানিক স্বস্তির ছবি উঠে এসেছিল, যখন দৈনিক সংক্রমণের মাত্রা খানিক হলেও কমতে দেখা যায়। তবে আবারও নয়া রেকর্ড গড়ল করোনা। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩,৮২,৩১৫। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ মে ৩,৩৮,৪৩৯ জন। তবে বেড়েছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩,৭৮০ জন। 

আরও পড়ন- তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মমতা, কেমন হবে সেই শপথ গ্রহণ অনুষ্ঠান 

৪ মে রিপোর্ট অনুযায়ী করোনা টেস্ট করানো হয়েছিল ১৫,৪১,২৯৯ জনের। যার মধ্যে প্রায় চার লক্ষের নমুনায় মিলেছে করোনা ভাইরাস। যদিও দিল্লি খানিক হলেও স্বাভাবিকের পথে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১৯,৯৫৩ জন, আর সুস্থ হয়ে উঠেছেন ১৮,৭৮৮ জন। গ্রীন করিডর করে দিল্লিতে পৌঁচেছে অক্সিজেন এক্সপ্রেস। রাজধানীর পাশাপাশি একাধিক জায়গাতে পৌঁছে দেওয়া হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক করতে বিভিন্ন রাজ্যে জরি করা হয়েছে অংশিক লকডাউন   কার্ফু। 

আরও পড়ুন- সব ক্ষেত্রে RT-PCR টেস্টে 'না' বলল ICMR, জেনে নিন কোন কোন ক্ষেত্রে কী পরীক্ষা করাতে হবে 


দেশে এখনও পর্যন্ত টিকাকরণ হয়েছে ১৫ কোটি ৭১ লক্ষেরও বেশি। তবে বেশ কিছু রাজ্য আছে যেখানের ছবিটা বেশ চিন্তা বাড়াছে। করোনা সংক্রমণের মাত্রা বেড়েছে ৭৩ শতাংশের বেশি। ইতিমধ্যেই চিন্তা বাড়িয়েছে ১০ রাজ্য। যেখানে কোথাও কার্ফু, কোথাও আংশিক লকডাউন চলছে। যার মধ্যে রয়েছে- মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, দিল্লি, কর্ণাটক, কেরল, ছত্রিশগড়, বাংলা, তামিলনাডু, অন্ধ্রপ্রদেশ ও রাজস্থান। ১৫০ টি জেলাতে গত কয়েকদিনে করোনা সংক্রমণ বেড়েছে ১৫ শতাংশ। পরিস্থিতি লকডাউনের পথেই এগোচ্ছে, কিন্তু কেন্দ্রিয় সপরকার, স্বাস্থ্য ও সুরক্ষার পাশাপাশি আরও একটি বিষয় নজর রাখতে মরিয়া, তা হল দেশের অর্থ ব্যবস্থা। তবে সুপ্রিম কোর্ট থেকে উপদেশ দেওয়া হয়েছে লকডাউনের বিষয় ভেবে দেখার কথা। 

Share this article
click me!