Omicron Positive after 3 Jabs: ভ্য়াকসিনের ৩টি ডোজ নিয়েও ওমিক্রন আক্রান্ত মুম্বইয়ের যুবক


ফাইজার টিকার ৩টি ডোজ নিয়েও ওমিক্রন (Omicron) আক্রান্ত আমেরিকা ফেরত মুম্বইয়ের (Mumbai) যুবক। বুস্টার ডোজে ঠেকানো যাবে সংক্রমণ?

amartya lahiri | Published : Dec 18, 2021 3:49 AM IST

ওমিক্রন (Omicron) সংক্রমণের মোকাবিলায় সারা বিশ্বেই এখন করোনাভাইরাস টিকার (Coronavirus Vaccine) বুস্টার ডোজ (Booster Dose) দেওয়ার কথা চলছে। কিন্তু, বুস্টচার ডোজ নিয়েও কি ওমিক্রন সংক্রমণ ঠেকানো যাবে? মার্কিন যুক্তরাষ্ট্র (USA) থেকে মুম্বইয়ে (Mumbai) ফেরা এক ব্যক্তির ঘটনা এই প্রশ্ন তুলে দিল। তাঁর দাবি, তিনি ফাইজার সংস্থার (Pfizer COVID-19 Vaccine) কোভিড ভ্যাকসিনের তিনটি ডোজ নিয়েছেন। কিন্তু, শুক্রবার বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন বা বিএমসি (BMC) জানিয়েছে, ওই ব্যক্তি জিনোম সিকোয়েন্সিং পরীক্ষায় ওমিক্রন ইতিবাচক হিসাবে সনাক্ত হয়েছেন। 

এক বিবৃতিতে, বিএমসি জানিয়েছে, বুস্টার শট নিয়েও ওমিক্রন আক্রান্ত ওই ব্যক্তির বয়স ২৯ বছর। গত মাসেই তিনি নিউইয়র্ক (New York) থেকে ফিরেছিলেন। গত ৯ নভেম্বর মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে (Mumbai International Airport) তাঁর কোভিড-১৯ পরীক্ষা হয়েছিল এবং ফল এসেছিল ইতিবাচক। এরপর, তাঁর লালারসের নমুনা পাঠানো হয়েছিল জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য। পরীক্ষার ফল জানিয়েছে তিনি ওমিক্রন পজিটিভ।

উল্লেখযোগ্য হল, ওই ব্যক্তির শরীরে করোনার কোনও উপসর্গ নেই। বিএমসি জানিয়েছে, তাঁর সংস্পর্শে আসা দুজনকে করোনা সংক্রমণের উচ্চ-ঝুঁকি'তে আছেন বলে চিহ্নিত করা হয়েছিল। তাঁদের দুজনেরই করোনভাইরাস পরীক্ষার ফল নেতিবাচক এসেছে। বিএমসি আরও বলেছে, উপসর্গ না থাকলেও, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ওই ওমিক্রন রোগীকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই নতুন সংক্রমণের ঘটনাটি যুক্ত হওয়ায়, মুম্বাই শহরে মোট ওমিক্রন রোগীর সংখ্যা বেড়ে হল ১৫। এরমধ্যে ৫ জন শহরের বাইরের বাসিন্দা। তবে, ভাল বিষয় হল, আক্রান্তদের মধ্যে ১৩ জনকেই ইতিমধ্যে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে তাঁদের মধ্যে ১০ জন এখনও করোনামুক্ত নন। বিএমসি জানিয়েছে, প্রকৃতপক্ষে, এখনও পর্যন্ত মুম্বইয়ের ১৫ জন ওমিক্রন রোগীর মধ্যে কারোরই গুরুতর উপসর্গ নেই। সব মিলিয়ে মহারাষ্ট্রে মোট ওমিক্রন রোগীর সংখ্যা ৪০-এ পৌঁছেছে।
 

Share this article
click me!