Punjab election 2022 : বিজেপির হাত ধরে ভোট বৈতরণী পার করতে মরিয়া ক্যাপ্টেন

বিজেপির হাত ছাড়তে নারাজ পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও সদ্য কংগ্রেসত্যাগী ক্যাপ্টেন অমরিন্দর সিং। শুক্রবার তিনি জানিয়ে দেন, আসন্ন বিধানসভা নির্বাচনে তিনি বিজেপি সঙ্গে জোটে যাবেন ও জেতার ব্যাপারে ১০১ শতাংশ আশাবাদী।

Parna Sengupta | Published : Dec 17, 2021 6:48 PM IST

ত্রিশঙ্কু বিধানসভা নির্বাচনের দিকে এগোচ্ছে পঞ্জাব। রাজনৈতিক সমীকরণ অন্তত তেমনই বলছে। শাসক দল কংগ্রেসের বিরুদ্ধে একদিকে যেমন বইছে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া, তেমনই একক দল হিসেবে রাজ্যে উঠে আসছে আম আদমি পার্টি। যদিও কেন্দ্রের কৃষি বিল বাতিলের সিদ্ধান্ত কিছুটা দেরীতে হলেও পালে হাওয়া দিয়েছে বিজেপির। তবে তাতে রাজ্যে ক্ষমতায় ফেরা হবে কিনা, তা নিয়ে সন্দেহ রয়েছে। 

তবে বিজেপির (BJP) হাত ছাড়তে নারাজ পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী (Former Punjab Chief Minister) ও সদ্য কংগ্রেসত্যাগী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Captain Amarinder Singh)। শুক্রবার তিনি জানিয়ে দেন, আসন্ন বিধানসভা নির্বাচনে তিনি বিজেপি সঙ্গে জোটে যাবেন ও জেতার ব্যাপারে ১০১ শতাংশ আশাবাদী। নিজের নতুন গঠিত দল পঞ্জাব লোক কংগ্রেস বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধে বিধানসভা নির্বাচনে লড়বে। 

উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে এই দুই দলের জোট নিয়ে সাত দফা আলোচনা হয়েছে। খুব তাড়াতাড়ি আসন রফা নিয়েও আলোচনা হবে দুই দলের বলে সূত্রের খবর। সাতই ডিসেম্বর অমরিন্দর সিং ও কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের মধ্যে প্রথম দফার আলোচনা হয়। এই শেখাওয়াত পঞ্জাব বিধানসভা নির্বাচনে সেরাজ্যে বিজেপির ইনচার্জ। ক্যাপ্টেনের বাসভবনে দুই নেতার মধ্যে আলোচনা চলে। 

এদিকে, তাঁর নতুন দল রাজ্যের মোট ১১৭টি আসনে প্রার্থী দেবে বলে জানিয়েছেন অমরিন্দর। উল্লেখ্য, পদত্যাগের ঘোষণার পর, ক্যাপ্টেন অমরিন্দর সিং ঘোষণা করেছিলেন যে তিনি রাজনীতি ছাড়বেন না, তবে অপেক্ষা করবেন এবং সময় বুঝে খেলবেন। কী সেই খেলা, কোনদিকে জল গড়াবে, তা সময়ের ওপরই ছাড়তে বলেছিলেন তিনি। 

এর আগে একাধিকবার পঞ্জাবের রাজনীতির সাম্প্রতিক ঘোলা জলে অমরিন্দরের মতো রাজনীতির রাঘব বোয়ালকে জালে তোলার চেষ্টা করেছিল বিজেপি। পদত্যাগ করার পরে নিজের অপমানিত হওয়ার বদলা নেবেন বলে ইঙ্গিত মিলেছিল। অমরিন্দর জানিয়ে ছিলেন তিনি অপমানিত, এর উত্তর না দিয়ে রাজনীতি ছাড়বেন না তিনি। 

রাজ্য কংগ্রেসের বর্তমান প্রধান নভজ্যোৎ সিং সিধুর সঙ্গে দীর্ঘ বিবাদের পর এক মাস আগে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। তারপর থেকে ধীরে ধীরে কমছিল কংগ্রেসের সঙ্গে তাঁর যোগাযোগ। ক্যাপ্টেন ঘনিষ্টরা তখনই জানিয়েছিলেন  তিনি নতুন দল তৈরি করে নির্বাচনে লড়াই করবেন। অন্যদিকে ক্যাপ্টেন মুখে বলেছিলেন দল ছাড়লে কংগ্রেসে যেমন তিনি ফিরবেন না তেমনই বিজেপিতেও যাবেন না। সূত্রের খবর বিজেপির সঙ্গে তলে তলে যোগাযোগ রাখতেন ক্যাপ্টেন। আগামী বছর পঞ্জাব বিধানসভা নির্বাচন। ভোটের পর উপযুক্ত দাবিদাওয়া আদায় করে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠনের পরকল্পনা করছেন ক্যাপ্টেন। 

Read more Articles on
Share this article
click me!