করোনা পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী, বৈঠকে চিকিৎসক থেকে প্রশাসনিক আধিকারিক

  • করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • গুরুত্বপূর্ণ বৈঠকে প্রধানমন্ত্রী মোদী
  • চিকিৎসক ও ফিল্ড আধিকারিকদের নিয়ে বৈঠক
  • বেশ কিছু নির্দেশ প্রধানমন্ত্রীর

debojyoti AN | Published : May 17, 2021 2:56 PM IST

করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগের হয়ে উঠছে। প্রায় প্রতিদিনই ভাঙছে একের পর এক সংক্রমণের রেকর্ড। দেশের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অবস্থায় বেশ কয়েকটি বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর। বিভিন্ন রাজ্যের ও জেলার ফিল্ড আধিকারিকদের নিয়ে বৈঠক করবেন মোদী। এই বৈঠক হবে মঙ্গলবার অর্থাৎ ১৮ই মে, সকাল ১১টায়। 

কীভাবে তৃণমূল স্তর থেকে করোনা মোকাবিলা করা যায়, সে বিষয়ে আলোচনা চলবে বৈঠকে। তৈরি হতে পারে করোনা মোকাবিলার ব্লু প্রিন্ট, তৈরি করা হতে পারে স্ট্রাটেজি। করোনা মোকাবিলার জন্য প্রয়োজনীয় বিভিন্ন চিকিৎসার সরঞ্জামের সরবরাহ যাতে সঠিক ভাবে বজায় থাকে, তার ব্যবস্থা করার নির্দেশ দিতে পারেন প্রধানমন্ত্রী। 

মঙ্গলবারের বৈঠকে কর্ণাটক, বিহার, আসাম, চন্ডীগড়, তামিলনাড়ু, উত্তরাখন্ড, মধ্যপ্রদেশ, গোয়া, হিমাচল প্রদেশ ও দিল্লির আধিকারিকরা উপস্থিত থাকবেন। এদিকে, সোমবার বেশ কয়েকজন চিকিৎসকের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী। করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয় বৈঠকে। 

করোনা মোকাবিলায় অক্লান্ত পরিশ্রমের জন্য চিকিৎসক মহলকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। করোনার দ্বিতীয় তরঙ্গের সঙ্গে মোকাবিলার পথ খোঁজেন তাঁরা। প্রধানমন্ত্রী বলেন করোনা মোকাবিলার প্রথম সারির যোদ্ধাদের টিকাকরণের সিদ্ধান্ত অত্যন্ত সঠিক সময়ে নেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। এদিন তিনি বলেন বাড়িতে যাঁরা সেল্ফ আইসোলেশনে রয়েছেন, তাদের জন্য এসওপি-র ব্যবস্থা করতে হবে। 

শারীরিক চিকিৎসার পাশাপাশি, মানসিক চিকিৎসাও চালাতে হবে করোনা রোগীদের বলে নির্দেশ দেন মোদী। এদিকে, সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক জানিয়েছে, ৩ লক্ষের নিচে রয়েছে ভারতের দৈনিক নতুন করোনা সংক্রমণের ঘটনা। এপ্রিল মাসের ২১ তারিখের পর এই প্রথমবার ৩ লক্ষের নিচে নেমে এল দৈনিক সংক্রমণের ঘটনা। পজিটিভিটি রেট বা ইতিবাচকতার হার দাঁড়িয়েছে ১৭.৮৮ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রকের করোনা ড্যাশবোর্ড বলছে, গত ২৪ ঘন্টায় ভারতে ২.৮১ লক্ষ নতুন করোনা সংক্রমণের ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। তবে এদিনও একদিনে মৃত্যুর সংখ্যা ৪ হাজারের উপরেই রয়েছে। গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মৃত ৪,১০৬ জন। গত ২৮ এপ্রিল থেকে ভারতে প্রতিদিনই করোনায় ৩ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যুর ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। সব মিলিয়ে ভারতে এখনও পর্যন্ত ২ লক্ষ ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হল।

Share this article
click me!