দেশে করোনার দ্বিতীয় তরঙ্গের জন্য দায়ি প্রধানমন্ত্রী মোদী, টিকা পরিকল্পনা নিয়ে প্রশ্ন রাহুল গান্ধীর

  • করোনা নিয়ে আবারও প্রধানমন্ত্রীকে আক্রমণ 
  • রাহুল গান্ধীর নিশানায় কেন্দ্রীয় সরকার 
  • প্রধানমন্ত্রী করোনা পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ 
  • টিকা নিয়ে পরিকল্পনার অভাব রয়েছে 

Asianet News Bangla | Published : May 28, 2021 12:01 PM IST

দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চড়া সুরে আক্রামণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দেশে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের রাহুল গান্ধী সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই দায়ি করেছেন। তিনি বলেছেন দেশে দ্বিতীয় তরঙ্গ মারাত্মক আকার নেওয়ার পিছনে দায়ি 'প্রধানমন্ত্রীর নাটক'।   কংগ্রেস নেতার কথায় প্রধানমন্ত্রী প্রথম থেকেই করোনাভাইরাসের সংক্রমণকে গুরুত্ব দেননি বা বুঝতে পারেননি। তিনি আরও বলেন দেশে করোনা সংক্রমণ রুখতে মাস্ক বা লকডাউন কোনও স্থায়ী সমাধান নয়। স্থায়ী সমাধান হল দেশের মানুষকে করোনা টিকা প্রদান করা। 

রাহুল গান্ধী বলেন সরকার যে ভাবে কাজ করছে তাতে সহজে পরিবর্তন হওয়া সম্ভব নয়। অবিলম্বে সরকারের প্রয়োজনন কোভিড মোকাবিলায় একটি নির্দিষ্ট স্ট্র্যাটেজি নেই। ভ্যাকসিন নিয়েও কোনও নির্দিষ্ট পরিকল্পনা নেই বলেও দাবি করেছেন রাহুর গান্ধী। মৃত্যুর হার নিয়ে মিথ্যা তথ্য দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন রাজনীতির সঙ্গে মানুষের জীবন বাঁচানোর কোনও সম্পর্ক থাকতে পারে না। 

রাহুল গান্ধী আরও বলেন প্রধাননন্ত্রী একজন ইভেন্ট ম্যানেজার। কিন্তু ভারতের দুর্ভাগ্য হল তিনি একই সঙ্গে অনেকগুলি ইভেন্ট পরিচালনা করতে পারেন না। তিনি আরও বলেন করোনাকালের প্রথম থেকেই তিনি বিষয়টি নিয়ে সতর্ক করে আসছিলেন। কিন্তু এক বছর আগে তাঁকে নিয়ে রীতিমত কটাক্ষ করা হয়েছে। এদিন রাহুল গান্ধী বলেন প্রথম তরঙ্গ কেউ বুঝতে পারেনি এটা যদি মেনে নেওয়া হয় তাহলেও দ্বিতীয় তরঙ্গ নিয়ে বিজ্ঞানী ও গবেষকরা যখন সাবধান করছিলেন তখনও তাতে গুরুত্ব না দেওয়াটাই ছিল ভুল। দ্বিতীয় তরঙ্গের জন্য প্রধানমন্ত্রীকেই দায়ি করেন রাহুল গান্ধী। 

রাহুল গান্ধী আরও বলেন যে দেশের মানুষ করোনা ভাইরাসের বিরুদ্ধে কী করে লড়াই করছে তা বুঝতে পারেছে না কেন্দ্রীয় সরকার। ভাইরাসটি দ্রুততার সঙ্গে পরিবর্তিত হচ্ছে। তার জন্য গোটা বিশ্বের দায়িত্ব এসে পড়ছে ভারতের ওপর। কারণ প্রধানমন্ত্রী মাত্র তিন শতাংশ মানুষকে টিকা দিচ্ছেন আর ৯৭ জনকে সংক্রমিত হওয়ার জন্য ছেড়ে দেওয়া হচ্ছে। করোনা টিকা নিয়ে ভারত সরকারের নির্দিষ্ট কোনও পরিকল্পনা নেই বলও সমালোচনা করেছেন রাহুল গান্ধী। 

রাহুল গান্ধী বলেন এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার যদি টিকা নিয়ে সঠিক কোনও পরিকল্পনা গ্রহণ না করে তাহলে তাহলে আরও বড় সমস্যার সম্মুখিন হতে হবে। প্রথম আর দ্বিতীয় নয়। আরও একাধিক কোভিড তরঙ্গের মুখোমুখি হতে হবে দেশকে। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরোপুরি ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করে রাহুল গান্ধী বলেন বর্তমানে প্রধানমন্ত্রী নিজের ইমেজ মেরামতিতে ব্যস্ত রয়েছে। দেশের এই সংকটকালে তাঁকে সামনে থেকে নেতৃত্ব দিতে হবে বলেও দাবি করেছেন রাহুল। যদিও এদিনই সাংবাদিক বৈঠকে প্রকাশ জাভড়েকর জানিয়েছে ভারত ২০২১ সালের মধ্যেই দেশের সমস্ত নাগরিককে টিকা দেবে। রাহুল গান্ধীর যদি টিকা নিয়ে উদ্ধেগ থাকে তাহলে কংগ্রেস শাসিত রাজ্যগুলির দিকে তাঁর মনোনিবেশ করাই শ্রেয়। 

Share this article
click me!