হঠাৎ CBSE-র অধিবেশনে প্রধানমন্ত্রী, হাসি ঠাট্টায় মাতলেন শিক্ষার্থীদের সঙ্গে, দেখুন


অবাক শিক্ষার্থী থেকে তাদের বাবা-মা'য়েরা

সিবিএসই-র অধিবেশনে হঠাৎ হাজির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

হাসি-মস্করায় মাতিয়ে দিলেন তিনি

শিক্ষার্থী ও অভিভাবকদের কী বললেন তিনি

amartya lahiri | Published : Jun 3, 2021 3:01 PM IST

সিবিএসই বোর্ডের শিক্ষার্থীদের এবং তাদের বাবা-মা'দের অবাক করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এই শিক্ষার্থী ও তার  বাবা-মাদের জন্য এই অধিবেশনের আয়োজন করছিলেন। দু'দিন আগেই কেন্দ্র চলতি কোভিড  পরিস্থিতির কথা মাথায় রেখে ২০২১ সালের শিক্ষাবর্ষের জন্য দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে দিয়েছে। এই নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ দূর করতে এদিন আচমকাই তাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় করতে হাজির হন খোদ প্রধানমন্ত্রী।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে এদিন প্রধানমন্ত্রী মোদী বলেন, স্কুল ও কলেজগুলিতে টিম স্পিরিট-এর শিক্ষা দেওয়া হয়। কোভিড-১৯'এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ের সময় এই টিম স্পিরিটেরই নতুন উদাহরণ দেখা গিয়েছে। জনসাধারণের অংশগ্রহণ এবং ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে কোভিডের দ্বিতীয় তরঙ্গের সময়েও এই টিম স্পিরিটের সাক্ষী থেকেছে গোটা দেশ। নরেন্দ্র মোদী বলেন, 'আজ, প্রতিটি ভারতীয় বলছে, আমরা মহামারির বিরুদ্ধে এই যুদ্ধে বিজয়ী হব। আমি নিশ্চিত যে তোমরা সবাই দেশকে আরও উঁচুতে নিয়ে যাবে।' এছাড়া শিক্ষার্থীদের সঙ্গে বরাবরের মতোই হাসি-মস্করায় মেতে ওঠেন প্রধানমন্ত্রী।

গত মঙ্গলবার, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাদেকার এবং কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড বা সিবিএসই (CBSE)-র প্রধান মনোজ আহুজার মধ্যে মহামারি কালে পরীক্ষা নেওয়ার বিষয়ে এক সভা হয়। সেই সভার শেষে খোদ প্রধানমন্ত্রী মোদীই এই পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় (PMO) থেকে জানানো হয়েছিল, বোর্ড বিগত বছরের মানদণ্ডের ভিত্তিতে শিক্ষার্থীদের অগ্রগতি সম্পর্কে ধারণা করবে। এক বিবৃতিতে তারা জানায়, শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষাকেই সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে, এই বিষয়ে মোদী সরকার কোনও আপস করবে না। সারা দেশেই কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। বুধবার প্রধানমন্ত্রী মোদী নিজেই একটি টুইট করে জানান, 'জীবনের ঝুঁকি এবং শিশুদের উপর যে ভয়াবহ মানসিক চাপ পড়ছে, তা বিবেচনা করে এটিই একমাত্র এবং সেরা বিকল্প ছিল'।

 

Share this article
click me!