একবার টেট পাশ করলে শংসাপত্রের বৈধতা থাকবে আজীবন, জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

  • শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের
  • টেট পাশ করলে শংসাপত্রের বৈধতা থাকবে আজীবন
  • বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী
  • কর্মসংস্থানের সুযোগ বাড়াতেই সিদ্ধান্ত

debojyoti AN | Published : Jun 3, 2021 1:57 PM IST / Updated: Jun 03 2021, 07:28 PM IST

শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের। শিক্ষক নিয়োগের পরীক্ষা টিচার্স এলিজিবিলিটি টেস্ট (টেট) পাশ করলে সেই শংসাপত্রের বৈধতা থাকবে আজীবন। আজ একটি বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। এতদিন সেই শংসাপত্রের বৈধতা ছিল মাত্র ৭ বছর। কর্মসংস্থানের সুযোগ বাড়াতেই কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- গ্রাহকদের নতুন পলিসি নিতে চালাকি করছে, হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে কেন্দ্র

বিবৃতি দিয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, "কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে টেট উত্তীর্ণদের শংসাপত্রের বৈধতা ৭ বছর থেকে বাড়িয়ে আজীবন করা হয়েছে। ২০১১ সাল থেকে যাঁরা টেট পাশ করেছেন তাঁরা এই সুবিধা পাবেন। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে এই ব্যবস্থা কার্যকর করার জন্য। ইতিমধ্যেই যাঁদের শংসাপত্রের বৈধতা ৭ বছর পেরিয়ে গিয়েছে, তাঁদের ফের নতুন করে শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করতে হবে।" কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে শিক্ষকতার জগতের অনেক উন্নতি হবে। বাড়বে কর্মসংস্থানের পরিমাণ। যার ফলে নতুন প্রজন্ম অনেকটা উপকার পাবে বলে মনে করেন রমেশ পোখরিয়াল। 

 

 

স্কুলে শিক্ষকতা করতে গেলে টেট পরীক্ষা পাশ করতে হবে। ২০১১ সালের ১১ ফেব্রুয়ারি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের (এনসিটিই) তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছিল। পাশ করার পর টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়া হবে। তবে এতদিন সেই শংসাপত্রের বৈধতা ছিল মাত্র ৭ বছর। আর এবার তার বৈধতা বাড়িয়ে আজীবন করা হল। ২০২১ সাল থেকে এই সুবিধা পাবেন উত্তীর্ণরা। আবেদনের বয়স যতদিন থাকবে, ততদিন পর্যন্ত আবেদন করতে পারবেন তাঁরা। 

Share this article
click me!