Booster Dose for Senior Citizens: লাগবে না মেডিকাল সার্টিফিকেট, বুস্টার ডোজের নিয়ম বদল

সহ-অসুস্থতা (Co-morbidity) থাকা প্রবীণ নাগরিকদের কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার শট (COVID-19 Vaccine Boodter Dose) পাওয়ার জন্য ডাক্তারের শংসাপত্র জমা দিতে হবে না। মঙ্গলবার নিয়ম বদলালো কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry)।

Web Desk - ANB | Published : Dec 28, 2021 11:11 AM IST / Updated: Dec 28 2021, 04:46 PM IST

সহ-অসুস্থতা (Co-morbidity) থাকা প্রবীণ নাগরিকদের কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার শট (COVID-19 Vaccine Boodter Dose) পাওয়ার জন্য ডাক্তারের শংসাপত্র জমা দিতে হবে না। মঙ্গলবার, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Union Health Ministry) পক্ষ থেকে বুস্টার শট নেওয়ার নিয়ম আরও কিছুটা সরল করা হল। এক সরকারি বিবৃতিতে  স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, কোমর্বিডিটি থাকা ষাটোর্ধ্ব ব্যক্তিবর্গকে করোনা ভ্যাকসিনের সতর্কতামূলক ডোজ (Precautionary Dose) নেওয়ার সময় কোনও ডাক্তারি শংসাপত্র জমা দিতে হবে না। এই ব্যক্তিরা বুস্টার ডোজ নেওয়ার আগে, তাঁদের ডাক্তারের পরামর্শ নেবেন বলেই ধরে নিচ্ছে মন্ত্রক। 

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) জানিয়েছিলেন, ২০২২ সালের ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের করোনা টিকা (Coronavirus Vaccine) দেওয়া হবে, এর পাশাপাশি ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইনার ও কোমর্বিডিটি থাকা ষাটোর্ধ ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া হবে। পরে, জানানো হয়েছিল, ষাটোর্ধদের বুস্টার ডোজ নিতে গেলে, তাদের সহঅসুস্থতার প্রমাণ হিসাবে ডাক্তারি সার্টিফিকেট লাগবে। তবে, এদিন, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর, কেন্দ্রীয় সরকার কোনও শংসাপত্র লাগবে না বলেই জানালো। 

এদিনের সরকারি নোটিশে বলা হয়েছে, সকল নাগরিক তাদের আয়ের অবস্থা নির্বিশেষে সরকারি টিকা কেন্দ্রে বিনামূল্যে কোভিড-১৯ টিকা দেওয়ার হবে। তবে, যাঁদের অর্থ প্রদানের ক্ষমতা আছে, তাঁদের বেসরকারি হাসপাতালের অর্থের বিনিময়েই টিকা নিতে উৎসাহ দেওয়া হচ্ছে। বেসরকারি কোভিড-১৯ টিকাকরণ কেন্দ্রগুলিতে, প্রতিটি ভ্যাকসিনের জন্য আগে যে মূল্য নির্ধারিত হয়েছিল, সেই মূল্যেই বুস্টার ডোজ দেওয়া হবে। সমস্ত স্বাস্থ্য পরিষেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মী এবং সহ-অসুস্থতা থাকা ষাটোর্ধ্ব ব্যক্তিরা, আগের কো-উইন (Co-WIN) অ্যাকাউন্টের মাধ্যমেই সতর্কতামূলক ডোজ নিতে পারবেন। 

Share this article
click me!