Corona Virus: 'শরীরে দীর্ঘদিন থেকে যেতে পারে করোনা ভাইরাস' চাঞ্চল্যকর দাবি উঠে এল গবেষণায়

করোনা আক্রান্ত হওয়ার পর রিপোর্ট নেগেটিভ এলে ভাবছেন সুস্থ হয়েছে গেছেন? অথচ অসুস্থতা কিছুতেই পিছু ছাড়ছে না? এবার গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। শরীরে দীর্ঘদিন থেকে যেতে পারে করোনা ভাইরাস। মুহূর্তে ছড়িয়ে যেতে পারে মস্তিষ্কে ও হৃৎপিণ্ডে। 
 

Riya Dey | Published : Dec 28, 2021 7:55 AM IST / Updated: Dec 28 2021, 07:40 PM IST

প্রায় ২ বছর ধরে বারবার নিজের রূপ বদল করে গোটা বিশ্বকে বিভ্রান্ত করেছে করোনা ভাইরাস (Corona Virus)। যতবার মানুষ ভেবেছে  করোনার প্রকোপ কমেছে ভেবে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে ততবার নতুন রূপে আরও শক্তিশালী হয়ে ফিরে এসেছে করোনা ভাইরাস (Corona Virus)। এবার করোনা ভাইরাস (Corona Virus) নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য, যা থেকে জানা গেছে যে মানুষের শরীরের ভিতরে না কি অনেকদিন থেকে যাওয়ার ক্ষমতা রাখে এই করোনা ভাইরাস (Corona Virus)। শুধু তাই নয়, এতদিন সকলে জানত করোনা ভাইরাস মূলত মানবদেহের অন্দরে ফুসফুসকে দুর্বল করে দেয় ফলে শ্বাসকষ্ট- জনিত সমস্যা দেখা দেয়। এবার গবেষণায় জানা গেছে যে, করোনা ভাইরাস ফুসফুসের সীমারেখা পেরিয়ে মস্তিষ্ক, হৃৎপিণ্ড- সহ শরীরের অন্যান্য অঙ্গে পৌঁছে যাচ্ছে এবং সেখানে বহুদিন স্থায়ী থাকছে। 

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (National Institute of Health) - এর বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে এই চমকে দেওয়া তথ্য। তাঁরা বলেছেন, ' এই গবেষণার মাধ্যমে আমরা জানতে পেরেছি যে করোনা ভাইরাস শ্বাসনালীর বাইরে শরীরের অন্যান্য অঙ্গেও নিজের প্রভাব বিস্তার করতে পারে। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে রোগী করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন, কিন্তু তার পরেও নানান ধরণের শারীরিক সমস্যায় (Physical Problems) ভুগছেন। একে বলা হয় লং কোভিড সাফারার (Covid Suferer) অর্থাৎ দীর্ঘকালীন কোভিড রোগের ভুক্তভুগী। 

গবেষক দল সূত্রে জানা গেছে যে তারা এই গবেষণায় করোনা আক্রান্ত (Covid affected patients) হয়ে মৃত ৪৪ জনের অটোপসি করেন। এই অটোপসি রিপোর্টের উপর ভিত্তি করেই গবেষণা চালান হয় এবং যেখানে দেখা যায় যে ফুসফুসের বাইরেও মস্তিষ্ক- সহ শরীরের অন্যান্য অঙ্গে প্রভাব বিস্তার করেছে এই করোনা ভাইরাস (Corona Virus)। শুধু তাই নয়, প্রথম উপসর্গ দেখা দেওয়ার প্রায় ৬ মাস পরেও এই ভাইরাসের চিহ্ন মিলেছে মৃত ব্যাক্তির শরীরে। মারা যাওয়ার এক মাস আগে ওই লক্ষণ পুনরায় পরিলক্ষিত হয়েছে যা থেকে প্রমাণিত হয় যে ওই ব্যাক্তি করোনা থেকে সেরে ওঠার এতদিন পরেও তাঁর শরীরে ভাইরাস উপস্থিত ছিল। 

করোনা ভাইরাসের প্রকোপ (Effect of Corona Virus) নিয়ে বারবার সতর্ক করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। তাঁদের মতে, 'আমাদের কখনওই ভুলে গেলে চলবে না যে করোনা ভাইরাস পৃথিবীর বুক থেকে চলে যায় নি।  এটি সব সময় সতর্ক থাকতেই হবে। কারণ আমরা বুঝতেই পারব না যে এই ভাইরাস কখন কীভাবে আমাদের শরীরে প্রবেশ করে কোন সমস্যা তৈরি করে ফেলবে। সুতরাং এক্ষেত্রে একমাত্র উপায়ই হল সাবধান থাকা, সামাজিক দূরত্ববিধি মেনে চলা, সর্বদা মাস্ক ব্যবহার করা, নিয়মিত স্যানিটাইজার ব্যবহার করা। উল্লেখ্য, বর্তমানে করোনা ভাইরাসের নয়া রূপ ওমিক্রন (Covid-19 News Varient Omicron) নিয়ে উদ্বিগ্ন গোটা দেশ। ভারতে ইতোমধ্যেই ওমিক্রন আক্রান্তের (Omicron affected patients) সংখ্যা ৬০০ পেরিয়েছে। এক দিনে দেশে ওমিক্রন ভাইরাসে (Omicron Virus) আক্রান্ত হয়েছেন ১৩৫ জন। সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, শুধুমাত্র সেখানেই ওমিক্রন আক্রান্ত (Omicron affected patients) ১৬৭ জন। 

Share this article
click me!