আগামী কয়েক সপ্তাহে ভারতে করোনায় মৃত্যুর হার দ্বিগুণ হতে পারে, গবেষণায় উঠে এল ভয়ঙ্কর তথ্য

  • করোনার অবস্থা ক্রমাগত ভয়াবহ রূপ নিচ্ছে
  • কোভিডের কারণে মৃত্যুর সংখ্যা আগামী দিনে বৃদ্ধি পাবে
  • করোনায় মৃত্যুর সংখ্যা আগামী দিনে দ্বিগুণ হতে পারে
  • গবেষণায় এই আশঙ্কার কথা জানিয়েছেন গবেষকরা

Asianet News Bangla | Published : May 6, 2021 4:23 AM IST / Updated: May 06 2021, 09:55 AM IST

ভারতে করোনার অবস্থা ক্রমাগত ভয়াবহ রূপ নিচ্ছে। গত কয়েক দিন ধরেই দিল্লি, মহারাষ্ট্র এবং পাঞ্জাব, বাংলা-সহ কয়েকটি রাজ্যে করোনার আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃ্দ্ধি পাচ্ছে। করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার পরে এখন আশঙ্কা করা হচ্ছে যে ভারতে করোনার কারণে মৃত্যুর সংখ্যা আগামী দিনে দ্বিগুণ হতে পারে। এই বিষয়ে গবেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন যে, তাদের গবেষণার উপর ভিত্তি করে ভারতে কোভিডের কারণে মৃত্যুর সংখ্যা আগামী দিনে বৃদ্ধি পাবে। যার সংখ্যা বর্তমান সংখ্যার দ্বিগুণ হতে পারে।

আরও পড়ুন- শুধু পশ্চিমবঙ্গেই কোভিডে একদিনে ১০০-র বেশি মৃত্যু, সংক্রমণে শীর্ষে উত্তর ২৪ পরগণা 

বেঙ্গালুরুতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের একটি দল তার গাণিতিক মডেলের মাধ্যমে করোনার বর্তমান তথ্য বিশ্লেষণ করেছে। এই দলটির মতে, করোনা প্রকোপ যদি এভাবেই চলতে থাকে তবে ১১ জুনের মধ্যে ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৪ হাজার পর্যন্ত বৃদ্ধি পাবে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আমেরিকান ম্যাট্রিক্স এবং মূল্যায়ন ইনস্টিটিউট তার বিশ্লেষণের ভিত্তিতে আমেরিকান গবেষণায় এই আশঙ্কা প্রকাশ করেছে যে, জুলাইয়ের শেষ নাগাদ ভারতে কোভিড প্রায় ১০ লক্ষ ১৮ হাজার ৮৭৯ রোগী মারা যেতে পারে। করোনার পরিস্থিতিতে সামাজিক দূরত্ব, পরীক্ষার সুযোগ বাড়িয়ে এই বিপদ কিছুটা কমিয়ে আনা সম্ভব। তবে বর্তমানে অক্সিজেনের অভাবে করোনার রোগীদের মৃত্যুর খবরও দেশের অনেক রাজ্য থেকে পাওয়া যাচ্ছে। যার ফলেই মৃত্যুর হার বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- Live Covid 19- বাংলায় একদিনে রেকর্ড মৃত্যু, আক্রান্ত শতাধিক, কোভিড নিয়ে মোদীকে চিঠি মমতার 

ব্রাউন ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথের ডিন আশীশ ঝা এর মতে, আগামী চার থেকে ছয় সপ্তাহ ভারতে অত্যন্ত কঠিন। পরবর্তী চার থেকে ছয় সপ্তাহ ভারতের পক্ষে খুব কঠিন সময় হতে পারে। এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য উপযুক্ত পদক্ষেপ আগে থেকেই ব্যবস্থা করা উচিত। সোমবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, শিগগিরই কোনও ফলাফলে পৌঁছানো যাবে না। ইতিমধ্যেই একদিনে কোভিডে থেকে ৩৭৮০ জনের মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ২৬ হাজার ১৮৮। একই সময়ে, একদিনে নতুন করে আক্রান্তের সংখ্যা ৩,৮২,৩১৫ টি নতুন সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে, এই নতুন আক্রান্তের পরে, কোভিড -১৯ এর মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,০৬,৬৫,১৪৮। 

Share this article
click me!