আতঙ্ক বাড়িয়ে এবার এল 'Deltacron', উদ্বিগ্ন চিকিৎসকরা

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জৈবিক বিজ্ঞানের অধ্যাপক লিওনডিওস কোস্ট্রিকিস এই গবেষণা করেছিলেন। আর তার মাধ্যমেই তিনি জানতে পারেন, ডেল্টাক্রনের মধ্যে ডেল্টা ও ওমিক্রনের বৈশিষ্ট্য রয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 9, 2022 3:48 AM IST / Updated: Jan 09 2022, 09:49 AM IST

গোটা বিশ্বের কাছেই নতুন করে ত্রাস হয়ে রয়েছে করোনা (Corona)। বিভিন্ন প্রান্তেই হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। আর এই পরিস্থিতির মধ্যেই করোনার এক নতুন প্রজাতির খোঁজ পেলেন সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের (University of Cyprus) কয়েকজন গবেষক। তাঁরা জানিয়েছেন, এই প্রজাতি তৈরি হয়েছে ডেল্টা ও ওমিক্রন প্রজাতিকে একত্রিক করে (combines the delta and omicron variant)। আসলে এই নয়া রূপের মধ্যে রয়েছে ডেল্টা ও ওমিক্রনের বৈশিষ্ট্য। আর সেই কারণে এই প্রজাতির নাম তাঁরা দিয়েছেন 'ডেল্টাক্রন' (Deltacron)।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জৈবিক বিজ্ঞানের অধ্যাপক লিওনডিওস কোস্ট্রিকিস এই গবেষণা করেছিলেন। আর তার মাধ্যমেই তিনি জানতে পারেন, ডেল্টাক্রনের মধ্যে রয়েছে ডেল্টা ও ওমিক্রনের বৈশিষ্ট্য। সেই কারণেই নতুন প্রজাতির এই নাম দেন তাঁরা। 

Latest Videos

আরও পড়ুন- করোনা থেকে দীর্ঘমেয়াদী সুরক্ষা দিতে পারে কোভ্যাক্সিনের বুস্টার ডোজ, আশার বাণী ভারত বায়োটেকের

রিপোর্ট অনুযায়ী, এখন পর্যন্ত কোস্ট্রিকিস এবং তাঁর দলের সদস্যরা এখনও পর্যন্ত করোনার এই নয়া প্রজাতির মাধ্যমে আক্রান্ত এমন ২৫টি কেজ খুঁজে পেয়েছেন। তবে এই প্রজাতি কতটা দ্রুত ছড়িয়ে পড়ে বা কতটা মারাত্মক হতে পারে তা অবশ্য এত তাড়াতাড়ি বলা যাবে না বলে জানিয়েছেন তাঁরা। এই প্রজাতি সম্পর্কে আরও ভালোভাবে জানতে তাঁরা গবেষণা জারি রেখেছেন।   

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কোস্ট্রিকিস বলেন, "এই স্ট্রেন ডেল্টা ও ওমিক্রনের মতো দ্রুত সংক্রামক কিনা তা জানা যাবে ভবিষ্যতে। কারণ এতে দু'ধরনেরই প্রজাতির বৈশিষ্ট্য রয়েছে।" তাঁর বিশ্বাস, যেভাবে দ্রুত হারে গোটা বিশ্বে সংক্রমণ ছড়াচ্ছে তাতে ডেল্টাকে খুব সহজেই ছাড়িয়ে যাবে ওমিক্রন। 

আরও পড়ুন- মৃদু ওমিক্রন সংক্রমণ 'বিবর্তনীয় ভুল', রীতিমত সতর্ক করলেন কেমব্রিজের বিশেষজ্ঞ

গোটা বিশ্বের পাশাপাশি দেশেও ছড়িয়ে পড়েছে ওমিক্রন। সংক্রমণ ছড়াচ্ছে অত্যন্ত দ্রুত হারে। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও সতর্ক করা হয়েছে সাধারণ মানুষকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, ওমিক্রনকে অনেকেই সাধারণ সর্দি কাশি হিসেবে বিবেচনা করছেন। কিন্তু এটি আদতে তা নয়। করোনার এই রূপটি খুবই হালকা লক্ষণযুক্ত। বেশিরভাগ ক্ষেত্রেই এটি উপসর্গহীন। কিন্তু, এটি সাধারণ সর্দি নয়। স্বাস্থ্য ব্যবস্থাকে সমস্যায় ফেলতে পারে এটি। বিপুল সংখ্যক রোগীর পরীক্ষা ও পরামর্শ ও নিরীক্ষণ করা খুবই জরুরি। এটি হঠাৎ বেড়ে গিয়ে ভয়ঙ্কর আকার নিতেই পারে। এর ফলে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। আর এই আতঙ্কের মধ্যেই এবার করোনার এক নতুন প্রজাতির খোঁজ পেলেন সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। যার নাম তাঁরা দিয়েছেন 'ডেল্টাক্রন'।

Share this article
click me!

Latest Videos

ফের পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ, গৃহবধূর নির্মম পরিণতি, প্রতিবাদে বিক্ষোভ বিজেপির | BJP Protest
'ডাক্তারদের দ্রোহের কার্নিভালকে ভয় পেয়েছে মমতা' তীব্র কটাক্ষ শুভেন্দু অধিকারীর | Suvendu Adhikari
Durga Puja 2024 Live: সন্তোষ মিত্র স্কোয়ারের সিঁদুর খেলা, দেখুন সরাসরি
'আমি মরিনি, এই হিন্দুর বাচ্চা বেঁচে আছে' গার্ডেনরিচের সেই পুজোয় গিয়ে মঞ্চ কাঁপালেন Suvendu Adhikari
Cricket Adda Live: ভারতের কাছে সিরিজে ৫-০ হারের পরেও হুঙ্কার! কাগুজে বাঘ শান্তদের লজ্জা নেই?