৫ রাজ্য়ে ভোট গণনার মধ্যেই করোনা-মহামারির লাল চোখ, বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

  • পাঁচ রাজ্যে ভোট গণনার মধ্যেই বৈঠকে প্রধানমন্ত্রী 
  • আলোচনা অক্সিজেন ও ওষুধেক চাহিদা পুরণ 
  • বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক

Asianet News Bangla | Published : May 2, 2021 5:58 AM IST

পশ্চিমবঙ্গ, কেরল, অসম, তামিলনাড়ু আর পুদুচেরিতে ভোট গণনা চলছে। তবে দেশে চোখ রাঙাচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ। এই অবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনাভাইরাসের সংক্রমণ রুখতে যেসব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তানি পর্যালোচনা করতে একটি বিশেষ বৈঠক করেন। মোটেক ওপর দেশের স্বাস্থ্য পরিষেবা নিয়েই আলোচনা হয়েছে । মহামারি রুখতে চিকিৎসক, স্বাস্থ্য কর্মী নিয়োগের পাশাপাশি আলোচনা হয়েছে অক্সিজেন ও ওষুধের সহজ লভ্যতা নিয়ে। বৈঠকে ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন ও  স্বাস্থ্য সচিব ও উচ্চ পদস্থ আধিকারিকরা। সূত্রের খবর বৈঠকে উপস্থিত ছিলেন নীতি আয়োগের সদস্যরাও। 

দেশের বেশ কিছু স্থানে করোনা পরিস্থিতি খারপ হয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। একই সঙ্গে করোনা পরীক্ষা ঠিক মত হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। অন্যদিকে অক্সিজেন সংকটেরও ছবিটা সামনে আসছে। গতকালই দিল্লির বার্তা হাসপাতালে অক্সিজেনের অভাবে বেশ কয়েকজন করোনা রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। এই সব ঘটনা সামনে আসার পরই প্রধানমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রকের দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে বৈঠক করেন। 

করোনাভাইরাস সংক্রান্ত মহামারির দ্বিতীয় তরঙ্গ আছড়ে পড়েছে ভারতে। এই অবস্থায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এই পরিস্থিতিতে চাপ বাড়ছে স্বাস্থ্য পরিষেবার ওপর। অক্সিজেন, ওষুধের চাহিদাও বাড়ছে। চাহিদা পুরণ করতে দফায় দফায় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। ওষুধ ও অক্সিজেনের সরবরাহ বাড়তে ভারতীয় রেলের পাশাপাশি ভারতীয় বিমান বাহিনীর বিমানও কাজে লাগান হচ্ছে। একটি সঙ্গে দেশে চাহিদা বেড়েছে টিকার। সংকট কাটাতে রাশিয়া থেকে আনা হয়েছে স্পুটিনিক ভি। বিদেশ থেকে অক্সিজেনের পাশাপাশি আনা হয়েছে করোনার মূল ওষুধ রেমডেসিভির।
 

Share this article
click me!