শিশুদের স্কুলে পাঠানো যাবে সেপ্টেম্বরের পরে, তবে মানতে হবে এই নিয়মটি

  • সেপ্টেম্বরের মধ্যেই যদি শিশুদের ভ্যাকসিন চলে আসে
  • স্কুল খোলার ক্ষেত্রে বাধা থাকা উচিত নয়
  • স্কুলে যেতে গেলে শিশুদের ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক হবে
  • দিল্লি এইমস প্রধান রণদীপ গুলেরিয়া জানান এই তথ্য

Parna Sengupta | Published : Jun 27, 2021 1:54 PM IST

করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারে শিশুরা। এই সম্ভাবনার কথা মাথায় রেখেই শিশুদের ভ্যাকসিন নিয়ে আসার প্রক্রিয়া চলছে। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে সেপ্টেম্বরের মধ্যেই দুই বছর বয়েসের ওপরের শিশুদের টিকাকরণ করা যাবে। এই তথ্যকে সামনে রেখে দিল্লি এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া জানিয়েছেন শিশুদের ভ্যাকসিন স্কুল খোলার রাস্তাকে সুগম করবে। কারণ শিশুরা ভ্যাকসিন নিলেই করোনা থেকে অনেকাংশে সুরক্ষিত থাকবে। 

হামলার নয়া ধাঁচ পাক জঙ্গিদের, ভারতে এই প্রথম ড্রোন হামলা জম্মু বিমান বন্দরে

গুলেরিয়া রবিবার জানান, সেপ্টেম্বরের মধ্যেই যদি শিশুদের ভ্যাকসিন চলে আসে, তবে স্কুল খোলার ক্ষেত্রে বাধা থাকা উচিত নয়। সেক্ষেত্রে স্কুলে যেতে গেলে শিশুদের ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক হতে হবে। ভ্যাকসিন নেওয়া শিশুরা সহজেই স্কুলে যেতে পারে। এদিন গুলেরিয়া বলেন শিশুদের ওপর কোভ্যাক্সিনের ডোজের দ্বিতীয় ও তৃতীয় ট্রায়াল রিপোর্ট চলে আসবে । আশা করা যাচ্ছে সেপ্টেম্বরের মধ্যেই দুই বছর বয়েসের ওপরের শিশুদের টিকাকরণ করা যাবে।

এদিকে, সূত্রের খবর শিশুদের কোভিড টিকা জাইকোভ-ডি/(ZyCov-D)-র সম্পূর্ণ ট্রায়াল শেষ হবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে। গাইডলাইন অনুযায়ী ডিজিসিআই জরুরি অনুমোদন দিলে দেশে শিশুদের টিকা কর্মসূচি চালু করতে কোনও সমস্যা থাকবে না। জাইকোভ-ডি/(ZyCov-D) ক্লিনিক্যাল ট্রায়াল এই দেশে শুরু হয়েছিল চলতি বছর ফেব্রুয়ারিতে।

আকাশ থেকে আচমকা আক্রমণ, মুহুর্তে সব শেষ- বিশ্বের চমকে দেওয়া ড্রোন হামলা এক নজরে

১২-১৮ বছর বয়সীদের এই টিকা দেওয়া যাতে পারে বলেও সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন এখনও পর্যন্ত কোনও পার্শ্বপ্রতিক্রিয়া খুঁজে পাওয়া যায়নি। আর সেই রিপোর্ট দেশে জাইকোভ-ডি/(ZyCov-D)টিকার জরুরি অনুমোদনও চাওয়া হয়েছে। 

এদিকে, সেপ্টেম্বরের মধ্যে যদি শিশুদের ভ্যাকসিন চলে আসে, তবে করোনার মোকাবিলা করা সহজ হবে বলেই মনে করা হচ্ছে। ৭ই জুন দিল্লি এইমসে দুই থেকে ১৭ বছর বয়েসীদের ওপর ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। মে মাসেই শিশুদের ভ্যাকসিনের জন্য কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালে ছাড়পত্র দেয় ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই। 

Share this article
click me!