অ্যালোপ্যাথি ওষুধ নিয়ে মন্তব্য, যোগগুরু রামদেবের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার মানহানির নোটিশ

  • এক হাজার কোটি টাকার মানহানির নোটিশ 
  • যোগগুরু রামদেবকে পাঠিয়েছে চিকিৎসক সংগঠন 
  • অ্যালোপ্যাথি ওষুধ নিয়ে রামদেবের মন্তব্য 
  • তারই পরিপ্রেক্ষিতে এই নোটিশ 

Asianet News Bangla | Published : May 26, 2021 8:48 AM IST

কিছুতেই বিতর্ক পিছু ছাড়ছে না যোগগুরু বাবা রামদেবের।করোনাভআইরাসের এই সংক্রমণকালে অ্যালোপ্যাথি ওষুধের বিরুদ্ধে মন্তব্য করার অভিযোগ তুলে রামদেবকে এক হাজার কোটি টাকার মানহানির নোটিশ পাঠিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (IMA) উত্তরাখণ্ড শাখা। মানহানির নোটিশে আইএমএ-র পক্ষ থেকে বলা হয়েছে বামদেব যদি অ্যালোপ্যাথিক ওষুধের বিষযে তার বক্তব্যের বিরুদ্ধে কোনও মতামাত পেশ না করেন বা আগামী ১৫ দিনের মধ্যে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা না করেন তবে কাছে ১ হাজারো কোটি টাকা দাবি করা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীর্থসিং রাওয়াতকেও চিঠি লিখে জানান হয়েছে গোটা বিষয়টা। 


সোশ্যাল মিডিয়ায় সম্প্রচারিত একটি ভিডিও-র কথা উল্লেখ করে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন অভিযোগ করেছে যে, রামদেব অ্যালোপ্যাথি ওষুধকে 'বোকা বিজ্ঞান' বলে সমালোচনা করেছেন। পাশাপাশি তিনি ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়ার করোনা চিকিৎসার জন্য অনুমোদিত ওষুধ, রেমডেসিভির, ফ্যাভিফ্লু কোভিডি চিকিৎসায় ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ করেছেন। 

রামদেবের এই মন্তব্যের পরেই রীতিমত উষ্মা প্রকাশ করেছিলেন  এইমস, আইএমএ সফদরজং হাসপাতালের আবাসিক চিকিৎসকরা। যোগগুরুর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ারও আর্জি জানিয়েছিলেন তাঁরা। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধনও অ্যালোপ্যাথি ওষুধ নিয়ে রামদেবের মন্তব্যকে দুর্ভাগ্যজনক  বলেছিলেন। একই সঙ্গে তিনি বলেছিলেন করোনা মহামারির এই সংকটজনক সময় এই মন্তব্য প্রত্যাহার করা জরুরি। রামদেবের এই মন্তব্যের কারণে করোনা যোদ্ধা ও চিকিৎসকরা অসম্মানিত বোধ করবেন একই সঙ্গে তাঁদের মনোবলও ভেঙে যাবে। স্বাস্থ্য মন্ত্রী রামদেবকে চিঠিও লিখেছিলেন। সেই চিঠির উত্তরে রাম দেব জানিয়েছেন তিনি তাঁর মন্তব্য প্রত্যাহার করে নিচ্ছেন। কিন্তু রামদেবকে প্রকাশ্যে মন্তব্য প্রত্যাহার করাহবে বলেও দাবি জানিয়েছে চিকিৎসক সংগঠন আইএমএ। 

Share this article
click me!